করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে একটি অনু, রোগ নিরাময়ে সুবিধে হতে পারে বলেই দাবি বিজ্ঞানীদের

গত প্রায় ৮-৯ মাস গোটা বিশ্ব জুড়েই দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের জীবাণু। আর এই জীবাণু মোকাবিলার জন্য বা চিকিৎসার জন্য এখনও পর্যন্ত কোনও ওষুধের সন্ধান পাওয়া যায়নি। এই অবস্থায় দাড়িয়ে গোটা বিশ্বই এখন করোনাভাইরাসের টিকা বা প্রতিষেধকের জন্য অপেক্ষা করে রয়েছে। চরম এই সংকটজনক পরিস্থিতিতে আশার আলো দেখালেন বিজ্ঞানীরা। নতুন একটি গবেষণায় দেখা যাচ্ছে করোনা আক্রান্ত রোগীদের নিরাময়ে নাইট্রিক অক্সাইয়ের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ। নাইট্রিক অক্সাইড রোগীর জীবন বাঁচাতে পারে বলেও দাবি করেছেন তাঁরা। 

Asianet News Bangla | Published : Oct 16, 2020 12:31 PM IST / Updated: Oct 18 2020, 08:58 PM IST

18
করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে একটি অনু, রোগ নিরাময়ে সুবিধে হতে পারে বলেই দাবি বিজ্ঞানীদের

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য গোটা বিশ্বই প্রতিষেধকের অপেক্ষায় প্রহর গুণছে। কিন্তু এখনও পর্যন্ত প্রতিষেধক হাতে পেতে আরও সময় লাগবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। 
 

28

গোটা বিশ্ব জুড়ে করোনাভাইরাসের জাবাণু দাপট দেখালেও এখনও পর্যন্ত এই রোগের চিকিৎসার জন্য নির্দিষ্ট কোনও ওষুধ নেই। প্রাথমিভাবে দেখা গেছে হাসপাতালে ভর্তি রোগীদের নিরাময়ের জন্য  মূলত রেমদেসিভির ব্যবহার করা হয়। এই ওষুধটি ব্যবহার করা হয় ইবলা রোগীদের জন্য। 

38

 নতুন একটি গবেষণায় দেখা গেছে করোমা ভাইরাস মোকাবিলায় রীতিমত উপকারী নাইট্রিক অক্সাইড। এটি সেল সিগনালিং অনু। যা মানুষের শরীরে প্রাকৃতিকভাবেই উৎপন্ন হয়। আর এটি করোনাভাইরাসের সম্ভাব্য চিকিৎসা হতে পারে। 
 

48

নাইট্রিক অক্সাইড হল নাইট্রোজেনের একটি অক্সাইড। এটি একটি ভাসোডিলিটর। যা রক্তের প্রবাহকে বাড়াতে সক্ষম। 

58

নাইট্রিক অক্সাইডের অ্যান্টিভাইরাল বৈশিষ্ঠ রয়েছে। সুইডেন পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে নাইট্রিক অক্সাইড, সার্স কোভ-২এর প্রতিরূপ প্রতিরোধ করে। বিজ্ঞানীর বানরের কোষের ব্য়বহার করে ইন-ভিট্রো খুঁজে বার করা চেষ্টা করেছেন। 

68

বিজ্ঞানীরা দেখতে পান যে নাইট্রিক অক্সাইডে প্রোথেস নামের একটি মূল এনজাইমকে বাধা দেয়। আর এই প্রোথেসই করোনাভাইরাসের অনুলিপি তৈরি করতে সহযোগিতা করে। 

78

এরপরই বিজ্ঞানীরা জানিয়েছেন নাইট্রিক অক্সাইডের গ্যাস করোনা রোগীদের পক্ষে উপকারী। বিজ্ঞানীরা জানিয়েছেন তাঁরা এটির ক্লিনিক্যাল পরীক্ষার জন্য আবেদন করার তথা চিন্তা করছেন। 

88

 পরীক্ষায় দেখা গেছে নাইট্রিক অক্সাইড কম সংশ্লেষে শ্বাসকষ্টে ভোগা রোগীদের রক্তে অক্সিজেনের উন্নতি করতে পারে। আর করোনার মূল লক্ষণই হল সংক্রমিতের শ্বাসকষ্ট থাকবে। আর অক্সিজেনের মাত্রা কমে যেতে পারে। . 

Share this Photo Gallery
click me!
Recommended Photos