বাড়ির ফ্রিজেই সংরক্ষণ করা যাবে করোনাভাইরাসের টিকা, তেমনই দাবি করেছে ফাইজার


চিন্তা নেই। এবার থেকে আপনার বাড়ির সাধারণ রেফ্রিজারেটরেই আপনি সংরক্ষণ করতে পারেন করোনাভাইরাসারে টিকা। তেমনই দাবি করছে ফাইরাজার ইনকের নতুন তথ্য। 
 

Asianet News Bangla | Published : Feb 19, 2021 3:04 PM IST / Updated: Feb 19 2021, 08:39 PM IST

17
বাড়ির ফ্রিজেই সংরক্ষণ করা যাবে করোনাভাইরাসের টিকা, তেমনই দাবি করেছে ফাইজার

শুক্রবার একটি বিবৃতি দিয়েছে। সেখানে সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের তৈরি প্রতিষেধকটি মাইনাস হিমাঙ্কের ২৫ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি কম তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। যদিও বর্তমানে ফাইজারের টিকা সংরক্ষণের প্রোটোকল হল হিমাঙ্কের ৮০ থেকে ৬০ ডিগ্রি নিচু তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। 

27

আগের ডেটা আনুযায়ী ফাইজারের টিকা সংরক্ষণ করার জন্য অতি ঠান্ডা ফ্রিজে ছয় মাস অবধি সংরক্ষণ করা যাবে। আর নতুন ডেটা অনুযায়ী বাড়িতে যে সাধারণ রেফ্রিজারেটর ব্যবহার করা হয় সেখানেই সংরক্ষণ করা যেতে পারে। 

37

এডিএ জমা দেওযার ক্ষেত্রে করোনাভাইরাসের টিকা তৈরির পর ৯ মাস ধরে নির্মিত ব্যাচগুলিতে স্থিতিশীলতার ডেটা রয়েছে। বর্তমানে যেসব ব্যাচ বাণিজ্যিক বাবে ব্যবহার করা হয়েছে সেই টিকাগুলির তথ্যও রয়েছে। সমস্ত তথ্য খুব তাড়াতাড়ি খুব বিশ্বের নিয়ন্ত্রক সংস্থাতেই জমা দেওয়া হবে। 

47

সেখান থেকে অনুমোদিত হলে নতুন স্টোরেজটি বিকল্প হিসেবে গ্রহণ করা হবে। টিকাকরণ কেন্দ্রগুলিতে কীভাবে তাদের তৈরি টিকা সরবরাহ করা হবে ও সংরক্ষণ করা হবে সেই সংক্রান্ত নতুন নিয়ম ঘোষণা করা হবে বলেও জানান হয়েছে ফাইজারের পক্ষ থেকে।ফাইজারের পক্ষ থেকে বলা হয়েছে টিকাগুলি সহজে পরিবহণ ও ব্যবহারের জন্য নতুন ফর্মুলেশনগুলির সন্ধান করা হয়েছে।  

57

ফাইজার মোদার্নার ভ্যাকসিনগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। দেশটিতে ব্যপক হারে টিকাকরণ চলছে বলেও জানান হয়েছে। ভ্যাকসিনগুলি পাঁচদিন শুকনো বরফের মাধ্যমে রিফিলিং করা হয়। মোট ৩০ দিনের জন্য অস্থায়ী স্টোরেজে রাখা হতে পারে। 

67

 নতুন ডেটা অনুমোদিত হলে রেফ্রিজারেটরের তাপমাত্রায় ৫ দিনের জন্য সংরক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে মাইনাস ২২ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াল তাপমাত্রার প্রয়োজন।  টিকাগুলি সাধারণ ফ্রিজে দুসপ্তাহ রাখা হলেও কোনও সমস্যা থকবে না বলেও জানান হয়েছে ফাইজার ইনক থেকে। 

77

ফাইজার বায়োএনটেকের ভ্যাকসিন ভায়োলহগুলি একটি বিশেষভাবে তৈরি পাত্রে রাখার ব্যবস্থা করা হয়েছে। এটি শুকনো বরফের সঙ্গে পর্যায়ক্রমে পরিবর্তন করে প্রায় ৩০ দিন অস্থায়ী আল্ট্রা কোল্ড ফ্রিজার হিসেবে ব্যবহার করা হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos