ডেঙ্গির বিষেই জব্দ করোনার জীবাণু, ব্রাজিলের নতুন গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য়

করোনাভাইরাসে আক্রান্ত বিশ্বে ক্রমতালিকায় ৩ নম্বরে রয়েছে ব্রাজিল। এই দেশে আক্রান্তের সংখ্যা ৪৫ লক্ষেরও বেশি। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১লক্ষ ৩৭ হাজারেরও বেশি মানুষের। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণ খুঁজতে গিয়ে বিশেষজ্ঞ চিকিৎসক আর গবেষকদের সামনে এসেছে একটি নতুন তথ্য। আর সেখানে বলা হয়েছে ডেঙ্গি কিছুটা হলেও করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে পারে। 

Asianet News Bangla | Published : Sep 22, 2020 7:28 AM IST / Updated: Sep 22 2020, 01:07 PM IST

110
ডেঙ্গির বিষেই জব্দ করোনার জীবাণু, ব্রাজিলের নতুন গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য়

করোনাভাইরাস সংক্রান্ত গবেষণায় উঠে এল নতুন তথ্য়। আর যা নিয়ে রীতিমত আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা। কারণ নতুন গবেষণায় বলা হয়েছে  কোভিড-১৯ এর বিরুদ্ধে কিছুটা হলেও অনাক্রম্যতা সরবরাহ করে ডেঙ্গি। 
 

210

ডিউক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিগুয়েল নিকোলিসের নেতৃত্বে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানে করোনাভাইরাসের ভৌগলিক বিস্তারকে ২০১৯ আর ২০২০ সালের ডেঙ্গুর বিস্তারের সঙ্গে তুলনা করা হয়েছে। 
 

310

রিপোর্টে দেখা গেছে যে সব এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ বা মৃত্যুর হার তুলনামূলকভাবে কম, সেখানে চলতি বছর বা গতবছর ডেঙ্গির প্রাদুর্ভাব ছিল তীব্র। 

410

 পর্যবেক্ষণে উঠে এসেছে আরও অকটি আকর্ষনীয় তথ্য। ডেঙ্গির ফ্লাভিভাইরাস সেরোটাইপস আর সার্স কোভি-২ এর একটি ইমিউনোলজিক্যাল ক্রস রিলেটিভিটি কয়েছে। আর সেই কারণের করোনাভাইরাসে আক্রান্ত নাা হলেও ইমিউনিটি পরীক্ষায় দেখা গেছে সংশ্লিষ্ট ব্যক্তির শরীরের রয়েছে অ্যান্টিবডি। 

510

 নিকোলাস আরও বলেছেন যে, পরীক্ষা করে দেখা গেছে, ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু করোনাভাইরাসের আক্রান্ত হননি, এমন মানুষের পরীক্ষার রিপোর্ট এসেছে পজেটিভ। যদিও পরে তাঁদের ফসল পজেটিভ ঘোষণা করা হয়েছে।
 

610

বিশেষজ্ঞদের মতে এই অর্থ হল, নিরাপদ ডেঙ্গির প্রতিষেধকের কিছুটা হলেও ক্ষমতা রয়েছে করোনাভাইরাসের সংক্রমণ রুখে দেওয়ার। বিশেষজ্ঞরা আরও ইঙ্গিত দিয়েছেন দুটি ভাইরাসের  মধ্যে একটি মিথস্ক্রিয়া রয়েছে। যদিও দুটি ভাইরাস সম্পূর্ণ আলাদা পরিবার থেকে এসেছে। 
 

710

পর্যবেক্ষণ করে দেখা গেছে ব্রাজিলের যেসব এলাকাগুলিতে প্রচুর পরিমাণে  ডেঙ্গি সংক্রমণের অতীত ইতিহাস রয়েছে। সেখানে করোনাভাইরাসের সংক্রমণের হার কিছুটা হলেও কম। বিজ্ঞানীদের মতে ডেঙ্গির অ্যান্টিবডি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সাহায্য করেছে। 
 

810

গবেষকরা জানিয়েছেন পরানা, ক্যাটরিনা, রিও গ্র্যান্ড দ্যা সুলসহ বেশ কয়েকটি এলাকায় গত বছরেও ডেঙ্গির প্রাদুর্ভাব ছিল বেশি। তাই সেই জায়গাগুলিতে তুলনামূলকভাবে করোনাভাইরাসের সংক্রমণের হার কম। 
 

910

 শুধুমাত্র ব্রাজিল নয়, এজাতীয় তথ্য তাঁরা খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন, লাতিন আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগরীয় এলাকায়। 

1010

নিকোলাস জানিয়েছেন কী ভাবে ব্রাজিলে করোনাভাইরাসের সংক্রমণ হয়েছিল  তা জানতে গিয়েই তাঁরা ডেঙ্গির বিষয়টি দেখতে পেয়েছিলেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos