Afghanistan Crisis: তালিবানদের বিরুদ্ধে দাঁড়িয়ে পঞ্জশির, কাবুল দখলের ৮ দিন পরেও গোটা দেশ দখলের স্বপ্ন অধরা


১৫ অগাস্ট কাবুলের দখল নিয়েছে তালিবানরা। খুবই দ্রুত আর মসৃণভাবে আফগানিস্তানের রাজধানী কাবুল তাদের হাতে এসেছিলেন। কিন্তু তার এক সপ্তাহ পরে একাধিক জায়গায় তালিবানদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠেছে। যার মধ্যে প্রথম নামই হল পঞ্জশির। এছাড়াও আন্দরব এলাকাতেও তালিবান বাহিনীকে আটকে দেওয়া হয়েছে- তেমনই জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলি। 
 

Asianet News Bangla | Published : Aug 23, 2021 2:00 PM IST

110
Afghanistan Crisis: তালিবানদের বিরুদ্ধে দাঁড়িয়ে পঞ্জশির, কাবুল দখলের ৮ দিন পরেও গোটা দেশ দখলের স্বপ্ন অধরা

অন্দরব
তালিবান আর বিরোধী শক্তির মধ্যে তীব্র লড়াই অব্যাহত রয়েছে। সূত্রের খবর তালিবামের বনু জেলার প্রধানসহ তার তিন সঙ্গী ইতিমধ্যেই নিহত হয়েছে। তবে সেখানে এখনও বিরোধী শক্তির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। 
 

210


হামলায় নিহত ৫০ তালিবান 
ফজর অঞ্চলে একটি হামলায় ৫০ জন তালিবান যোদ্ধা নিহত হয়েছে বলে সূত্রের খবর। অন্যদিকে ২০ জন তালিবানকে বন্দি করেছে বিরোধী শক্তি জোট। তবে সেখানে বিরোধী শক্তির এক সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে ৬ জন। 
 

310

পঞ্জশিরের দখলদারি 
সূত্র খবর সোমবার বিকেল পর্যন্ত পঞ্জশিরের দখল নিতে পারেনি তালিবানরা। সেখানে  আফগানিস্তান জাতীয় ফ্রন্টের নেতা মাসুদের বাহিনী তালিবানদের জোর টক্কর দিচ্ছে। তালিবানরা আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে চাইছে। 

410

 

 তিন জেলা উদ্ধার 
উত্তর আফগানিস্তানে আবারও শক্তি ফিরে পাচ্ছে তালিবানরা। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ইতিমধ্যেই তিন জেলা তালিবানদের দখলে গেছে। গত সপ্তাহেই মিলিশিয়া গোষ্ঠী এই জেলা গুলি দখল নিয়েছিল। 
 

510

প্রথম সশস্ত প্রতিরোধী 
১৫ অগাস্ট কাবুল দখলের পর  বাঘলান প্রদেশের বনো, দেহ সালেহ, পুলই হেসার এই তিনটি জেলায় প্রথম বিরোধী গোষ্ঠী মাথাচাড়া দিয়ে উঠেছিল। তালিবানদের বিরুদ্ধে অস্ত্র ধরেছিল। মিলিশিয়া গোষ্ঠী এই এলাকার দখল নিয়েছিল। 
 

610

তালিবান মুখপাত্রের বক্তব্য 
মাত্র এক সপ্তাহের মধ্যেই তালিবানরা তিনটি জেলার দখল নিয়েছে। পঞ্জশির উপত্যতার নিকটবর্তী বাদাখশান, তাখার আর আন্দরবেই তালিবান-রাজ কামেয় হয়েছে। মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ টুইট করে তেমনই জানিয়েছেন। 

710

 অনড় আহমদ মাসুদ 
তবে এখনও পর্যন্ত নিজের অবস্থানে অনড় রয়েছে সোভিয়েত বিরোধী মুজাহিদিন কমান্ডার আহমাদ শাহ মাসুদের পুত্র আহমদ মাসুদ। লড়াই ছাড়া তিনি কিছুতেই তালিবানদের বশ্যতা স্বীকার করবেন না বলে জানিয়ে দিয়েছেন। তাই পঞ্জশির দখল তালিবানদের কাছে একটি বড় চ্যালেঞ্জের। 

810


. মাসুদ বাহিনী
মাসুদ বাহিনীর বিশেষ ইউনিট কয়েছে। আফগান সেনা বাহিনীতেও পঞ্জশিরের বহু যোদ্ধা যোগদান করেছিল। ঘানি সরকারের কাছ থেকেই মাসুদ স্বায়ত্ব শাসন দাবি করেছিলেন। ঘানির পতনের পর পঞ্জশির উপত্যকায় মাসুদের একচ্ছত্র রাজ রয়েছে। 

910

পঞ্জশির দখল 
রবিবার তালিবানদের একটি সূত্র জানিয়েছিল পঞ্জশির দখলে বন্ধ পরিকর তালিবানরা। তাই শতশত যোদ্ধা পাঠান হয়েছে। কিন্তু মুখপাত্র জবিউল্লাহ জানিয়েছিলেন এই মুহূর্তে লড়াইয়ের কোনও পরিকল্পনা তাদের নেই। শান্তিপূর্ণভাবে সব সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। 

1010

তালিবানি আশ্বাস 
কিন্তু তালিবানদের এই আশ্বাস  যে স্থানীয় আফগানবাসী বিশ্বাস করছে না তা কাবুল বিমান বন্দরের বাইরের ছবি থেকেই স্পষ্ট হয়ে যাচ্ছে। প্রাণ হাতে নিয়ে সবকিছু ছেড়ে পালাচ্ছেন আফগানরা। মহিলারা নিজের সন্তানকে বাঁচিয়ে রাখার জন্য তুলে দিচ্ছেন বিদেশী সেনা বাহিনীর সদস্যদের হাতে। শুধুমাত্র নিরাপত্তার জন্য ঠেলে দিচ্ছেন অনিশ্চিত ভবিষ্যতের দিকে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos