শুশ্রুষা থেকে টহলদারি এমনকী রান্না, বিশ্বজুড়ে করোনা-যুদ্ধে কীভাবে সামিল যন্ত্রমানবরা, দেখুন

পৃথিবীতে যেন চলছে তৃতীয় বিশ্বযুদ্ধ। আর এই যুদ্ধ কোনও দেশের সঙ্গে দেশের নয়। এই যুদ্ধ সম্পূর্ণ মানবসভ্যতার টিকে থাকার লড়াই। গোলা-বারুদ নিয়ে সৈনিকরা নন, এই লড়াই লড়ছেন গলায় স্টেথো ঝুলিয়ে ডাক্তাররা, লড়ছেন হাতে ওষুধ আর জল নিয়ে নার্সরা, অ্যাম্বুল্য়ান্স চালকরা, জীবনের ঝুঁকি নিয়ে লকডাউন সফল করতে রাস্তায় নামা পুলিশ বাহিনী - এরকম আরও অনেক পেশার করোনাযোদ্ধারা। আর তাদের সঙ্গে মানুষের টিকে থাকার এই লড়াইয়ে সামিল হেছে যন্ত্রমানব বা রোবটরাও। কোথাও রোগীর শুশ্রুষা, কোথাও রোগীদের নজরদারি, কোথাও লকডাউন সফল করতে পুলিশি টহলদারি, এমনকী হাসপাতালে রোগীদের জন্য রান্নাও করে দিচ্ছে তারা। একনজরে দেখে নিন বিশ্বজুড়ে কীভাবে করোনা-যুদ্ধে মানুষের পাশে দাঁড়িয়েছে যন্ত্রমানব-রা -


 

amartya lahiri | Published : Apr 16, 2020 10:27 AM IST / Updated: Aug 28 2020, 10:50 AM IST

115
শুশ্রুষা থেকে টহলদারি এমনকী রান্না, বিশ্বজুড়ে করোনা-যুদ্ধে কীভাবে সামিল যন্ত্রমানবরা, দেখুন
চিনের গুয়াংঝোউ বাইয়ুন আন্তর্জাতিক বিমানবন্দরে বর্তমানে কাজে লাগানো হচ্ছে 'ডিসইনফেকশন রোবট' বা জীবাণুনাশক রোবট।


 
215
জার্মানিতে সুপারমার্কেটে হিউম্যানয়েড রোবট স্টোরে আগত গ্রাহকদের করোনাভাইরাস মহামারির সময় কীভাবে নিজেকে সুরক্ষিত রাখা উচিত তা জানাচ্ছে।

 
315
আমেরিকায় রান্না করা খাবার ও মুদিখানার জিনিসপত্র বাজার থেকে বাড়িতে পৌঁছে দিচ্ছে ডেলিভারি রোবট। স্টারশিপ টেকনোলজিস সংস্থার সঙ্গে স্থানীয় বেশ কিছু বাজার এই বিষয়ে চুক্তি করেছে।

 
415
তিউনিশিয়ায় লকডাউন সফল করতে রাস্তায় নেমেছে পুলিশ রোবট। রাস্তায় নাগরিকদের দেখলেই সে সটান গিয়ে হাজির হচ্ছে তাদের সামনে। বাইররে বের হওয়ার অনুমতিপত্র দেখালে তবেই যেতে দেওয়া হচ্ছে।

 
515
জার্মানির মিউনিখ শহরের টেকনিক্যাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব ভাইরোলজিতে কোভিড-১৯ সন্দেহভাজনদের থেকে সংগৃহীত নমুনাকে পরীক্ষাগারে বিশ্লেষণের জন্য তৈরি করছে 'পাইপটিং রোবট'


 
615
ইন্দোনেশিয়ার জাকার্তায় কোভিড-১৯ রোগীদের দেখভাল করতে চিকিৎসকদের সহায়তা করছে চিনের তৈরি স্বাস্থ্য সহায়ক রোবট। জল, খাবার-এর মতো জিনিস তারা পোঁছে দিচ্ছে কোয়ারেন্টাইনে থাকা রোগীদের কাছে। আবার সেখানে যে স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন, তাদের ফেস শিল্ড-এর মতো বিভিন্ন সরঞ্জামও পৌঁছে দিচ্ছে।

 
715
নিউইয়র্কে গবেষণাগারে কোভিড-১৯ রোগের সম্ভাব্য নিরাময়ক তৈরির কাজ চলছে। সুস্থ হয়ে ওঠা রোগীদের প্লাজমা থেকে তৈরি থেকে সিরাম তৈরি করে পরীক্ষা করা হচ্। সেখানেও বিজ্ঞানীদের সুরক্ষিতভাবে কাজ করতে সসহায়তা করছে 'অটোমেটেড লিকুইড হ্যান্ডলার রোবট'

 
815
ভারতের অনেক হাসপাতালেই স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে রোবট। ছবিতে দেখা যাচ্ছে চেন্নাইয়ের এক হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে থাকা ইন্টারঅ্যাকটিভ রোবট 'জাফি'কে।

 
915
ইতালিতে কোভিড-১৯ রোগীদের উপর নজরদারিতে চিকিৎসাকর্মীদের সহায়তা করেছে মনিটরিং রোবট। রোগীদের দেহের তাপমাত্রা, থেকে তাদের হৃৎস্পন্দের গতি, রক্তচাপ, সর্করার মাত্রার মতো বিভিন্ন বিষয় মাপতে পারে এই রোবট। এমনকী এর ক্যামেরার মাধ্যমে দূর থেকেই ডাক্তাররা রোগীদের সঙ্গে মুখোমুখি কথা বলতে পারেন।

 
1015
ইতালির সার্কোলো ডি ভারেস হাসপাতালে এইরকম ছয়টি চিকিৎসা পরিষেবাদানকারী রোবট ব্যবহার করা হচ্ছে হাই ইনটেনসিটি মেডিসিন বিভাগের ভর্তি থাকা কোভিড-১৯ আক্রান্ত সংকটে থাকা রোগীদের সেবার জন্য।

 
1115
জার্মানির বেশ কয়েকটি শহরে রোবটদের কাজে লাগিয়ে স্বয়ংক্রিয়ভাবে ওষুধের গুদামগুলি পরিচালনা করা হচ্ছে। রোবটরাই বেছে বেছে ওষুধ নিয়ে প্যাক করে দিচ্ছে। তারপর সেগুলি বিভিন্ন দোকানে পাঠানো হচ্ছে।

 
1215
থাইল্যান্ডের ব্য়াঙ্ককে কোভিড-১৯ রোগীদের স্ক্রিন করতে ও পর্যবেক্ষণ করতে মেডিক্যাল রোবোট তৈরি করা হয়েছে। করোনভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে থাই হাসপাতালগুলি এখন চিকিৎসা কর্মীদের ভার লাঘব করতে এই 'নিনজা' রোবটগুলিকে কাজে লাগাানো হচ্ছে।

 
1315
দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ইউভি লাইট ব্যবহার করে জীবানুমুকক্ত করার কাজ করছে অতিবেগুনী (ইউভি) পালস লাইট জীবাণুনাশক রোবট। এই ব্যবস্থায় ৫-১০ মিনিটে জীবানুমুক্ত হয় যে কোনও তল।

 
1415
চিনে এখন হাসপাতাল থেকে শুরু করে বিভিন্ন জনসমাগমের এলাকায় এই ধরণের টহলদারি রোবট মোতায়েন করা হয়েছে। এরা মাঝ মাঝেই এগিয়ে এসে নাগরিকদের তাপমাত্রা মাপছে। কেউ কোভিড-১৯ আক্রান্ত কিনা তা সনাক্ত করছে। এমনকি জীবাণুমুক্ত করার কাজও করছে।

 
1515
চিনের হুবাই প্রদেশের এক হাসপাতালে করোনা রোগীাদের জন্য খাবার রান্না করছে এই রোবট শেফ। যত বেশি সম্ভব মানুষের সংস্পরর্শ এড়়াতেই এই ব্যবস্থা। রোবট শেফ প্রতি ঘন্টায় ১০০ থালা ভাত রান্না করতে পারে।


 
Share this Photo Gallery
click me!
Recommended Photos