করোনা-র থাবায় ঘরে মানুষ, দূষণহীন পৃথিবীতে ফের জাগল চঞ্চল প্রকৃতি, দেখুন ছবি

করোনাভাইরাস সংক্রমণ কী প্রকৃতির প্রতিশোধ? অন্তত করোনাভাইরাস ধ্বস্ত ইতালির ছবিটটা দেখলে তাই মনে হচ্ছে। গত ডিসেম্বরে প্রথম চিন-এ কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাবের কথা শোনা গিয়েছিল। কিন্তু বর্তমানে গোটা বিশ্বে ইতালি-ই করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে। অন্তত ইউরোপে তো বটেই। শনিবার বিকাল পর্যন্ত সেই দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৪৭,০২১। বিশ্বে দ্বিতীয়, চিন (৮১,০০৮)-এর পরই। এই অবস্থায় সেই দেশের সর্বত্র লকডাউন প্রোটোকল জারি করা হয়েছে। জীবনযাত্রা স্তব্ধ। আর সেই ফাঁকে সুস্থ হয়ে উঠছে মানুষের হাতে কলুষিত, দূষিত প্রকৃতি। ফিরে পাচ্ছে তার চিরপরিচিত রূপ। দেখুন -

 

amartya lahiri | Published : Mar 21, 2020 3:15 PM IST

15
করোনা-র থাবায় ঘরে মানুষ, দূষণহীন পৃথিবীতে ফের জাগল চঞ্চল প্রকৃতি, দেখুন ছবি
বনে জঙ্গলে বা চিড়িয়াখানাতেই বুনো শুয়োর দেখা যায়। কিন্তু, সম্পূর্ণ লকডাউনের অধীনে থাকা ইতালিতে, শহরের রাস্তাতেই শাবকদের নিয়ে চড়তে দেখা যাচ্ছে বুনো শুয়োরদের।
25
দীর্ঘ কয়েক দশক পর ভেনিসের খালগুলির জল আবার স্ফটিকের মতো পরিষ্কার হয়ে উঠেছে। যেহেতু এই খালগুলি এখন জনশূন্য। এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, গত ৬০ বছরে কখনও এই খালগুলির জল এত পরিষ্কার ও এত সুন্দর ছিল না।
35
সার্ডিনিয়ান বন্দরগুলির কাছেই পরিষ্কার জলের এখন মনের আনন্দে সাঁতার কেটে বেড়াচ্ছে ডলফিনের দল। করোনভাইরাস কোয়ারান্টাইনে থাকা ইতালিতে তাদের বিরক্ত করার কেউ নেই।
45
একইভাবে হাঁসেরা নিজের মতো খেলে বেড়াচ্ছে রোম শহরের ফোয়ারাগুলিতে ।
55
করোনাভাইরাস সংক্রমণ নিয়ে আতঙ্ক যেখানে মানব সভ্যতায় চূড়ান্ত বিশৃঙ্খলা সৃষ্টি করেছে সেখানে প্রকৃতি যেন আপাতত ছুটির মেজাজে। মানুষের অত্যাচারের হাত থেকে মুক্তি পেয়ে তার আসল সৌন্দর্যকে জাগিয়ে তুলছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos