শাড়ি পরে মায়ের কোলে চড়ে মোদীকে স্বাগত জানাল ভারতীয় কিশোরী, ২ দিনের সফরে জার্মানিতে প্রধানমন্ত্রী

দুই দিনের সফরে জার্মানিতে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তিনি জার্মানি পৌঁছেছেন। সেখানে প্রবাসী ভারতীয়রা তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে। জার্মানিতে মোদীকে অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন কয়েকশো প্রবাসী ভারতীয়। শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। আজ ও আগামিকাল G7 শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী।  জার্মানিতে নেমেই তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন, জলবায়ু, শক্তি, খাদ্য নিরাপত্তা, সন্ত্রাস দমন, পরিবেশ, লিঙ্গ সমতা এবং গণতন্ত্রের মতো সাময়িক ইস্যুতে বিশ্ব নেতৃবৃন্দের সাথে "ফলপ্রসূ আলোচনার" অপেক্ষায় ছিলেন।
 

Saborni Mitra | Published : Jun 26, 2022 9:32 AM IST

19
শাড়ি পরে মায়ের কোলে চড়ে মোদীকে স্বাগত জানাল ভারতীয় কিশোরী, ২ দিনের সফরে জার্মানিতে প্রধানমন্ত্রী


জার্মানিতে রবিবার পা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ভারতীয় সমাজ তাঁকে উষ্ণ অভ্য়র্থনা জানিয়েছে। প্রবাসী ভারাতীয়দের পক্ষ থেকে টুইট করে সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দেওয়া হয়েছে মোদীর এই সফরে তাঁরা যথেষ্ট খুশি। মোদীকে তাঁরা স্বাগত জানিয়েছেন বলেও সোশ্যাল মিডিয়ায়বার্তা দেওয়া হয়েছে। 
 

29


জার্মানিতে প্রবাসী ভারতীয়দের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। অনেকেই ছোট্ট মেয়ে শাড়ি পড়ে উপস্থিত হয়েছিলেন মোদীকে স্বাগত জানাতে। পূর্ণ উদ্যমেই তাঁরা মোদীকে স্বাগত জানিয়েছেন। 
 

39


প্রবাসী ভারতীয়দের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে উপস্থিত ছোটদের প্রশ্নেরও উত্তর দেন তিনি। অটোগ্রাফও দিয়েছেন তাঁদের। 

49


জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজের আমন্ত্রণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি G7 সম্মেলনে যোগ দিতে জার্মানিতে রয়েছেন। খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, জলবায়ু, শক্তি, লিঙ্গ সমতা এবং আরও অনেক বিষয়ে G7 আলোচনায় অংশ নেওয়ার পাশাপাশি, প্রধানমন্ত্রী বিভিন্ন দ্বিপাক্ষিক বৈঠকও করবেন।

59


প্রধানমন্ত্রী বলেছিলেন যে তিনি G7 শীর্ষ সম্মেলনে যোগ দিতে এখানে এসেছিলেন বলে তিনি জলবায়ু, শক্তি, খাদ্য নিরাপত্তা, সন্ত্রাস-বিরোধী, পরিবেশ, লিঙ্গ সমতা এবং গণতন্ত্রের মতো প্রাসঙ্গিক ইস্যুতে বিশ্ব নেতাদের সাথে "ফলপ্রসূ আলোচনার" অপেক্ষায় ছিলেন।
 

69


G7 নেতারা ইউক্রেন সংকটের দিকে মনোনিবেশ করবেন বলে আশা করা হচ্ছে যা একটি বৈশ্বিক খাদ্য ও শক্তি সঙ্কটের জ্বালানি ছাড়াও ভূ-রাজনৈতিক অস্থিরতার সূত্রপাত করেছে। "সামিটের অধিবেশন চলাকালীন, আমি G7 কাউন্টি, G7 অংশীদার দেশ এবং অতিথি আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে পরিবেশ, শক্তি, জলবায়ু, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, সন্ত্রাসবাদ প্রতিরোধ, লিঙ্গ সমতা এবং গণতন্ত্রের মত বিষয়গত বিষয়ে মতামত বিনিময় করব। "প্রধানমন্ত্রী মোদি তার সফরের আগে এক বিবৃতিতে বলেছেন।

79


প্রধানমন্ত্রী মোদি শীর্ষ সম্মেলনের পাশাপাশি G7 এবং অতিথি দেশগুলির নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ভারত ছাড়াও, জার্মানি আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া এবং সেনেগালকেও সম্মেলনের অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছে।
 

89


প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে তিনি ইউরোপ জুড়ে ভারতীয় প্রবাসী সদস্যদের সাথে দেখা করার জন্যও উন্মুখ, যারা তাদের স্থানীয় অর্থনীতিতে প্রচুর অবদান রাখছেন পাশাপাশি ইউরোপীয় দেশগুলির সাথে ভারতের সম্পর্ককে সমৃদ্ধ করছেন৷

99


জার্মানি থেকে, প্রধানমন্ত্রী মোদি আরবের প্রাক্তন রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে শোক জানাতে আগামী ২৮ জুন সংযুক্ত আরব আমিরাত যাবেন। শেখ খলিফা গত কয়েক বছর ধরে অসুস্থতার সঙ্গে লড়াই করার পর ১৩ মে মারা যান।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos