পাকিস্তানকে অস্ত্র দেবে না রাশিয়া, চিনের চাপ বাড়িয়ে মস্কোর সঙ্গে রাইফেল চুক্তি চূড়ান্ত করল ভারত

 সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের  প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের জন্য এই মুহূর্তে রাশিয়ায় রয়েছেন রাজনাথ সিং। আর এই চলতি সফরে একে-৪৭ ২০৩ রাইফেল উত্‍‌পাদন নিয়ে মস্কোর সঙ্গে চুক্তি চূড়ান্ত করে ফেললেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। অন্যদিকে পুতিনের দেশ যাতে পাকিস্তানকে সামরিক অস্ত্র না দেয় সেই প্রতিশ্রুতিও রাশিয়ার থেকে আদায় করে নিলেন রাজনাথ।
 

Asianet News Bangla | Published : Sep 4, 2020 4:12 AM IST / Updated: Sep 04 2020, 09:46 AM IST

110
পাকিস্তানকে অস্ত্র দেবে না রাশিয়া, চিনের চাপ বাড়িয়ে মস্কোর সঙ্গে রাইফেল চুক্তি চূড়ান্ত করল ভারত

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে অংশ নিতে মস্কোয় পৌঁছে বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন রাজনাথ সিং। এই বৈঠকে পাকিস্তানকে সামরিক অস্ত্র দেবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে পুতিনের দেশ। ভারতের বিশেষ এই অনুরোধকে মান্যতা দিল পুরনো বন্ধু রাশিয়া। 
 

210

প্রায় এক ঘণ্টার বৈঠকে দুই দেশের মধ্যে সামরিক ক্ষেত্রে বোঝাপড়া আরও সুদৃঢ় কী করে হয়, সেই নিয়ে আলোচনা হয়। 

310

রাশিয়ার মিডিয়া সূত্রে খবর, ভারতে বসেই যাতে একে-৪৭ ২০৩ রাইফেল তৈরি করা যায়, বৈঠকে  তা নিয়েই চুক্তি চূড়ান্ত হয়। রাজনাথ সিংয়ের মস্কো সফরের অন্যতম উদ্দেশ্যই ছিল এই চুক্তির বিষয়টি চূড়ান্ত করা। 

410

একে-৪৭ ২০৩ রাইফেল হল একে-৪৭ রাইফেলের সর্বশেষ এবং সর্বাধুনিক সংস্করণ। ইন্ডিয়ান স্মল আর্মস সিস্টেম, ইনসাস ৫.৫৬x৪৫ এমএম অ্যাসল্ট রাইফেলের পরিবর্ত হিসেবে ভারতীয় সেনার হাতে অত্যাধুনিক একে-৪৭ ২০৩ রাইফেল তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে দিল্লির।

510

নির্মলা সীতারমন প্রতিরক্ষামন্ত্রী থাকাকালীনই রাশিয়ার কালাশনিকভের সঙ্গে একটি চুক্তি হয়েছিল। ওই চুক্তি অনুযায়ী, ভারতীয় সেনাবাহিনীর জন্য ৭,৭০,০০০ একে-৪৭ ২০৩ রাইফেল তৈরি করা হবে। 

610

দেশের তিন বাহিনীতে ব্যবহৃত ইনসাস রাইফেলের জায়গা নেবে এই একে-৪৭ ২০৩ রাইফেল। জানা গিয়েছে, এই ৭,৭০,০০০ একে-৪৭ ২০৩ রাইফেলের মধ্যে ১ লক্ষ রাইফেল রাশিয়া থেকে আমদানি করা হবে। বাকি রইফেল ভারতেই তৈরি হবে।

710

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে এক বিবৃতি বলা হয়েছে, উভয়পক্ষই এদিনের আলোচনাকে স্বাগত জানিয়েছে। ভারত-রাশিয়া যৌথ ভাবে একে-২০৩ অ্যাসল্ট রাইফেল তৈরি করবে। মেক-ইন-ইন্ডিয়া উদ্যোগের আওতায় তা তৈরি হবে ভারতের অস্ত্র কারখানায়।

810

ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেডের  মাধ্যমে যৌথ উদ্যোগে ভারতে এই রাইফেলগুলি তৈরি হবে। অর্ডানেন্স ফ্যাক্টরি বোর্ড (ওএফবি), রাশিয়ার কালাশনিকভ কনসার্ন ও রোসোবারোনেক্সপোর্ট মিলিত ভাবে এই রাইফেলগুলি বানাবে। 

910


গত বছর উত্তরপ্রদেশের আমেঠির করওয়ারের অস্ত্র কারখানায় কালাশনিকভের এই রাইফেল তৈরি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

1010

৭.৬২×৩৯ এমএম রাশিয়ান অস্ত্র একে-২০৩ রাইফেলই শুধু তৈরি করবে কালাশনিকভ। এক-একটি রাইফেল তৈরিতে খরচ হবে প্রায় ১,১০০ ডলার। প্রযুক্তি হস্তান্তর থেক সমস্ত খরচই এতে ধরা থাকবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos