সৈন্যরা হয়ে যাবে 'অদৃশ্য' - সম্পূর্ণ নতুন প্রযুক্তি আবিষ্কার করল ইসরাইল, দেখুন ছবিতে ছবিতে

মেঘনাদ যুদ্ধ করতেন মেঘের আড়াল থেকে। শত্রুদের তিনি দেখতে পেতেন, কিন্তু তাঁকে কেউ দেখতে পেত না। প্রায় সেরকমই এক নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে ইসরাইল। এ যেন আধুনিক যুগের মেঘনাদ। সেনা সদস্যদের অদৃশ্য করার প্রযুক্তি আবিষ্কার করল ইসরাইল।

Asianet News Bangla | Published : Jul 3, 2021 12:53 PM IST / Updated: Jul 05 2021, 11:12 AM IST

18
সৈন্যরা হয়ে যাবে 'অদৃশ্য' - সম্পূর্ণ নতুন প্রযুক্তি আবিষ্কার করল ইসরাইল, দেখুন ছবিতে ছবিতে

অত্যাধুনিক প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে ইসরাইলের জুড়ি মেলা ভার। এবার তাদের প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে হাত মিলিয়ে এমন এক নয়া নকশার ক্যামফ্লেজ নেট তৈরি করল সেই দেশের পণ্য উত্পাদনকারী সংস্থা 'পোলারিস সলিউশনস', যা তাদের সেনা সদস্যদের কার্যত অদৃশ্য করে দেবে বলে দাবি করা হচ্ছে।

 

28

ইস্রায়েলের প্রতিরক্ষা মন্ত্রক এবং 'পোলারিস সলিউশনস'-এর যৌথ উদ্যোগে তৈরি এই ক্যামফ্লেজ নেটটির নাম কিট ৩০০ শিট। মাইক্রো ফাইবার, ধাতু এবং পলিমারের সমন্বয়ে গঠিত, 'থার্মাল ভিজ্যুয়াল ক্যামোফ্ল্যাজ' বা  'টিভিসি' (TVC) নামে একটি উপাদান দিয়ে তৈরি করা হয়েছে এই ক্যামোফ্ল্যাজ নেট।

 

38

এই উপাদান দিয়ে তৈরির ফলে শুধু মানুষের সাদা চোখে নয়, থার্মাল ক্যামেরাগুলিতেও ধরা পড়বে না সেনারা।

 

48

এটির ওজন মাত্র ৫০০ গ্রামের মতো। ফলে এটিকে সহজেই গুটিয়ে নিয়ে ঝুঁকিপূর্ণ যুদ্ধাঞ্চলে বহন করতে পারবেন সেনা সদস্যরা। এছাড়া, এই হালকা ওজনের চাদরটি ২২৬ কেজিরও বেশি ওজন বহন করার মতো দৃঢ়।

58

সেইসঙ্গে, এই একেকটি ক্যামোফ্ল্যাজ নেট-এর দুইদিকের একটি দিক বনাঞ্চল এবং অন্যদিকটি মরুভূমি এলাকায় ব্যবহার করা যেতে পারে।

68

তাছাড়া এই চাদর যদি কোনও সেনা সদস্য তাঁর শরীরের চারপাশে জড়িয়ে নেন, তাহলে তাকে সেই অবস্থায় কোনও পাথর ছাড়া কিছু মনে হবে না। দূর থেকে দূরবীণ নিয়ে লক্ষ্য করলে সেখানে যে কোনও সৈন্য আছে, তা কেউ বুঝতেই পারবে না।

78

এর জন্য ইমেজিং প্রযুক্তিকে কাজে লাগানো হয়েছে। এমনকী এটিকে হাইপোথার্মিয়া কম্বল হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

88

পোলারিস সলিউশনের পক্ষ থেকে জানানো হয়েছে, অন্যান্য প্রতিরক্ষা সরঞ্জামের প্রভূত উন্নতি ঘটলেও, গত ৫০ বছরে ক্যামোফ্লেজ নেট-এর খুব বেশি পরিবর্তন ঘটেনি। সেই থেকেই এই বিষয়টি নিয়ে কাজ করার ভাবনা এসেছিল তাদের মাথায়। ক্যামোফ্ল্যাজ নেট তৈরির জন্য একেবারে নতুন ধরণের একটি উপাদান আনতে চেয়েছিল তারা। আর তার থেকেই 'টিভিসি'র উৎপত্তি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos