ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে কিমের দাম্পত্য, দেখুন উত্তর কোরিয়ার রাষ্ট্র প্রধানের বর্ণময় জীবনের ছবি

কিম জং উন উত্তর কোরিয়ার প্রধান। বর্তমানে তিনি অসুস্থ। দীর্ঘ দিন ধরেই লোকচক্ষুর অন্তরালে রয়েছেন কিম। তাঁকে নিয়ে মুখে কুলুপ এঁটেছে উত্তর কোরিয়ার স্টেট মিডিয়া। কিন্তু রীতিমত কাজ চালিয়ে যাচ্ছে প্রতিবেশী তথা প্রতিদ্বন্দ্বী দেশ দক্ষিণ কোরিয়া। সূত্রের খবর অপারেশনের পর গুরুতর অসুস্থ কিম। কিন্ত একটি বিবৃতি জারি করে পেন্টাগন জানিয়েছে কিমের অবস্থা স্থিতিশীল। সেনাবাহিনীর পুরো কর্তৃত্বই রয়েছে তাঁর হাতে।  তবে এরই মধ্যে উত্তর কোরিয়ার পরবর্তী প্রধান নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। নাম উঠে আসছে কিমের বোন কিম ইয়ো জংএর। কারণ কিম আর রি-র তিন সন্তান থাকলেও তারা দেশের শাসককাজ চালানোর পক্ষে অনেকটাই ছোট। কিমের প্রথম সন্তানের জন্ম হয় ২০১০ সালে। 

Asianet News Bangla | Published : Apr 23, 2020 9:13 AM IST / Updated: Apr 23 2020, 02:49 PM IST

110
ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে কিমের দাম্পত্য, দেখুন উত্তর কোরিয়ার রাষ্ট্র প্রধানের বর্ণময় জীবনের ছবি

৮ জানুয়ারি, ১৯৮৪  জন্ম গ্রহণ করে কিম জং উন। কিম জং ইলের চতুর্থ সন্তান তিনি। বাবার মৃত্যুর পরই নিজেকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা হিসেবে ঘোষণা করেন। 
 

210

 উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্ক পার্টির প্রধান কিম জং উন। দেশের সামরিক, প্রতিরক্ষা থেকে শুরু করে দলেরও সর্বোচ্চ ক্ষমতা তাঁর হাতে। বাবার মৃত্যুর আগে থেকেই ধীরে ধীরে ক্ষমতার অলিন্দে প্রবেশ।

310

২০০৯ সালে রি সোল জু নামে এক সঙ্গীত শিল্পীকে বিয়ে করেছিলেন । তবে রি সোল জু সম্পর্কে তেমন তথ্য পাওয়া যায়না। সূত্রের খবর স্ত্রী অতীত মুছে দিয়েছেন কিম। শোনা যায় চিন থেকে শাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ নিয়েছিলেন রি। 

410

 রি সোল জু বরাবরই লোকচক্ষুর অন্তরালে থাকেন। কিম আর রি-এর তিন সন্তান রয়েছে। তবে জানা যায় রি পিয়ংইয়ং-এর একটি প্রতিষ্ঠিত পরিবারের কন্যা ছিলেন। মা চিকিৎসক। আর বাবা ছিলেন ডাক্তার। 

510

একের পর এক মিসাইল তৈরি করে বিশ্বজুড়ে  রীতিমত ত্রাস তৈরি করেছিলেন কিম জং উন। প্রথম থেকেই তাঁর নিশানায় ছিল মার্কিন প্রশাসন। 
 

610

পরপর দুবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকও করেন কিম। তবে এখনও তেমন কোনও পরিবর্তন দেখতে পায়নি বিশ্ববাসী। 

710

কিছুটা সুর নরম করে চির প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়ার সঙ্গেও বন্ধুত্বের হাত বাড়িয়ে ছিলেন কিম। বৈঠকও করেছেন মুনের সঙ্গে। 

810

চিনের প্রতি বিশ্বস্ততা রয়েছে কিমের। সূত্রের খবর উত্তর কোরিয়ার দাপুটে এই শাসক নাকি বিমানে চড়তে ভয় পান। তাই ট্রেনে করেই পাড়ি দেন চিনে। 

910

কিমের পর কে ? গোটা বিশ্ব জুড়েই চলছে জল্পনা। উঠে এসছে কিমের বোন ইয়ো জং-এর নাম। দক্ষণ কোরিয়ার সঙ্গে বৈঠকে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে। সূত্রের খবর দাদার ছত্রছায়ায় থেকে নিজেকে তৈরি করছিলেন তিনি। 

1010

কার্ডিও ভাসকুরাল অপারেশ হয়েছে তাঁর। তারপর থেকেই আর তেমন কোনও খবর পাওয়া যায় না। একটি সূত্র বলছে গুরুতর অসুস্থ তিনি। অন্য একটি সূত্র বলছে বর্তমানে স্থিতিশীল কিম। উত্তর কোরিয়ার সেনাবাহিনীর সম্পূর্ণ কর্তৃত্ব তাঁর হাতে রয়েছে। কিন্তু চুপ থেকে উত্তর কোরিয়ায় রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos