কিমের কোপে এবার দেশের শিশুরাও, শিক্ষায় নতুন নির্দেশিকা জারি উত্তর কোরিয়ায়

অনেকটা শিব ঠাকুরের আপন দেশে আইন কানুন সর্বনেশে কবিতাটির কথা মনে করিয়ে দেশে উত্তর কোরিয়া সরকারের নতুন নিয়ম। প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার একটি সংবাদ মাধ্যম জানিয়েছে সদ্যো একটি আদেশ জারি করা হয়েছে উত্তর কোরিয়া। যেখানে বলা হয়েছে প্রি স্কুলের বাচ্চাদের প্রতিদিন নিয়ম করে ৯০ মিনিট রাষ্ট্র প্রধান কিম জং উনের জীবনী পড়তে হবে। 
 

Asianet News Bangla | Published : Sep 17, 2020 7:20 PM IST

18
কিমের কোপে এবার দেশের শিশুরাও, শিক্ষায় নতুন নির্দেশিকা জারি উত্তর কোরিয়ায়

 নতুন নিয়ম উত্তর কোরিয়ার। এবার রাষ্ট্র হাত রাখল ছোট ছোট শিশুদের মাথায়। বলা হয়েছে প্রতিদিন নিয়ম করে ৯০ মিনিট পড়তে হবে কিমের জীবনী। 

28

 মহত্ত্ব শিক্ষা বিষয়ক এই নির্দেশিকাটি জারি করেছে কিম জং উনের বোন কিম ইয়ো জং। মূল উদ্দেশ্যই হল ছোট থেকেই রাষ্ট্র প্রধানের ওপর আস্থা তৈরি করা। 

38

 আর গ্রেটনেস এডুকেশনের লক্ষ্য হল শৈশব থেকেই উত্তর কোরিয়ার নেতৃত্বের প্রতি অনুগত গড়ে তোলা। 

48

 সিওলের সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী আগে প্রি স্কুলের পড়ুয়ারা দিনে মাত্র ৩০ মিনিট ব্যায় করচ কিম জংএর ওপর পড়াশুনা করার জন্য। নতুন নির্দেশিকায় সেই সময় সীমা আরও বাড়ান হয়েছে। 
 

58

মহত্ব শিক্ষার বিষয়ে কিম জং উনের শৈশবও সিলেবাসের অন্তর্ভুক্ত করা হয়েছে। কিম জং উন শৈশবে কী করতেন, তাঁর বাবার সঙ্গে কেমন ছিল তাঁর সম্পর্ক তা রয়েছে বিষদে। 

68

পাঠ্যসূচি বলা হয়েছে কিমের যখন ৫ বছর বয়স ছিল তখন তিনি একাধিক প্রতিভার অধিকারী ছিলেন। ইয়েট চড়তেন। বন্দুক চালাতে পারতেন। পড়াশুনা করতে ভালোবাসতেন।

78

উত্তর কোরিয়ার প্রি স্কুলাররা ৯-১২ পর্যন্ত স্কুলে থাকে। সেই সময় শরীর শিক্ষা, খেলাধুলা আর কোরিয়ান বর্ণমালা শেখানোর ওপর জোর দেওয়া হয়। মহত্ব শিক্ষার জন্য কী করে অতিরিক্ত সময় বরাদ্দ করা হবে তা নিয়ে চিন্তুত স্কুল কর্তৃপক্ষ। 
 

88

দক্ষিণ কোরিয়ার একটি সূত্র বলছে নতুন নির্দেশিকা নিয়ে অসন্তোষ বাড়ছে। কিন্তু কেউই প্রতিবাদ জানাতে পারছেন না। কারণ রাষ্ট্রের নির্দেশ অমান্য করার ক্ষমতা নেই উত্তর কোরিয়ায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos