এবার ট্যুইটারের কোপে চিনা ভাইরোলজিস্ট, যিনি দাবি করেছিলেন উহানের ল্যাবে তৈরি হয়েছে করোনার জীবাণু

মার্কিন যুক্তরাষ্ট্র অনেক দিন আগেই দাবি করেছিল চিনের গবেষণাগারে তৈরি হয়েছে করোনাভাইরাসের জীবাণু। মার্কিন যুক্তরাষ্ট্রের সেই দাবিকে স্বীকৃতি দিয়েছিলেন চিনা ভাইরোলজিস্ট লি মেং ইয়ান। কিন্তু তার ৪৮ঘণ্টার মধ্যেই  ট্যুইটারের কোপে পড়তে হল লি-কে। কারণ ইতিমধ্যেই ট্যুইটার তাঁর অ্যাকাউন্ট স্থগিত করে দিয়েছে। তবে বিষয়টি নিয়ে দুই পক্ষই এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি। মাত্র তিন দিন আগেই ট্যুইটারের অ্যাকাউন্ট খুলেছিলেন লি। সেখানে মাত্র দুটি ট্যুইট করেছেন তিনি। তার মধ্যেই নতুন করে বিপত্তিতে পড়তে হল তাঁকে। 
 

Asianet News Bangla | Published : Sep 17, 2020 6:50 AM IST / Updated: Sep 17 2020, 12:22 PM IST

18
এবার ট্যুইটারের কোপে চিনা ভাইরোলজিস্ট, যিনি দাবি করেছিলেন উহানের ল্যাবে তৈরি হয়েছে করোনার জীবাণু

দিন কয়েক এক চিনা বিজ্ঞানী দাবি করেছিলেন চিনের  উহানের গবেষণাগারেও তৈরি হয়েছে মারাত্মক ছোঁয়াচে করোনাভাইরাসের জীবাণু। লি মেং ইয়ান জানিয়েছিলেন তাঁর কাছে প্রয়োজনীয় তথ্যও রয়েছে। 

28

ডেইলি মেলের প্রতিবেদন অনুযায়ী মঙ্গলবার এই দাবি করার পর মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই চিনা বিজ্ঞানীর ট্যুইটার অ্যাকাউন্ট স্থগিত রাখা হয়েছে। তবে এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে মুখ খোলেনি ট্যুইটার কর্তৃপক্ষ। 

38

 লি মেং ইয়ানের ট্যুইটার হ্যান্ডেলের পাতায় শুরুমাত্র লেখা রয়েছে তাঁর অ্যাকাউন্টটি স্থগিত। নিয়ম অনুযায়ী যাঁরা ট্যুইটারের বিধি মানেন না তাঁদেরও অ্যাকাউন্ট স্থগিত রাখা হয়। কিন্তু লি-র ক্ষেত্রে এখনও কোনও কারণ জানান হয়নি জানা গেছে। 

48

 মে মাসেই গ্রহাকদের সচেতন করেছিল ট্যুইটার। জানান হয়েছিল করোনাভাইরাসে নিয়ে মন্তব্য করার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছিল। 
 

58

 কিন্তু লি ট্যুইটারের নীতি লঙ্ঘন করে এমন কোনও মন্তব্য করেছিলেন কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে মাত্র তিন দিন আগেই ট্যুইটারে অ্যাকাউন্ট খুলেছিলেন লি। সেখানে মাত্র দুটি ট্যুইট করেছেন তিনি আর একটি রিট্যুইট করেছেন। 
 

68

লি একটি সাক্ষাৎকারে স্পষ্টভাবেই জানিয়েছিলেন ভাইরাসটি চিনের কুখ্যাত ওয়েট মার্কেট থেকে ছড়ায়নি। এটি তৈরি করা হয়েছিল একটি ভাইরোলজি ল্যাবে। যেটি নিয়ন্ত্রণ করে চিনের সরকার। 

78

হংকং পাব্লিক হেলথে কর্মরত অবস্থায় তিনি এই তথ্য ফাঁস করে জানিয়েছিলেন জনসমক্ষে ঘোষণার অনেক আগে চিন সরকার জানত করোনাভাইরাসের খবর। কিন্তু তা চেপে গিয়েছিল সরকার। 
 

88

চিনের উহান গবেষণাগারে করোনাভাইরাসের জীবাণু তৈরি হয়েছে এই দাবি করার পর থেকেই ক্রমাগত হুমকি দেওয়া হয়েছে তাঁকে। তাই কিছুটা আতঙ্কা আর প্রাণ বাঁচানোর তাগিতেই তিনি দেশ ছেড়়েছিলেন। বর্তমানে রয়েছেন আমোরিকার গোপন আস্তানায়। 

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos