ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির অফিসে মিসাইল হানা? দেশ জুড়ে ৭৫টি মিসাইল অ্যাটাক, বাড়ছে মৃতের সংখ্যা

ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে হামলার পর ইউক্রেনের ওপর এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া। রাজধানী কিয়েভসহ সারা দেশের অনেক এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। ইউক্রেন বলছে, রাশিয়া অন্তত ৭৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। একই সঙ্গে স্থানীয় গণমাধ্যমও বলছে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় উড়িয়ে দেওয়া হয়েছে। তবে এই বিষয়ে ইউক্রেন প্রশাসনের তরফে কোনও সত্যতা মেলেনি। 

Web Desk - ANB | Published : Oct 10, 2022 10:10 AM IST

110
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির অফিসে মিসাইল হানা? দেশ জুড়ে ৭৫টি মিসাইল অ্যাটাক, বাড়ছে মৃতের সংখ্যা

রুশ হামলায় অনেক জায়গায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। কিয়েভ ছাড়াও খমেলনিটস্কি, জাইটোমির এবং লভিভও রাশিয়ার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। কিয়েভের মেয়র বলেছেন, রাশিয়া মধ্য কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। জেলেনস্কির অফিসের কাছেও ক্ষেপণাস্ত্রটি পড়েছিল।

210

রাশিয়ার ক্ষেপণাস্ত্র কিয়েভে আঘাত হানলে অন্তত ৮ জন নিহত এবং আরো ২৪ জন আহত হয়েছে। সোমবার ভোররাতে ইউক্রেনের রাজধানী কিয়েভে একের পর এক বিকট বিস্ফোরণের ঘটনা ঘটে। আগত মিসাইলের শব্দের পর কিয়েভে বড় ধরনের বিস্ফোরণের খবর পাওয়া গেছে। 

310

ক্রিমিয়া সেতুতে হামলাকে জঙ্গি ঘটনা বলে অভিহিত করেছেন রুশ প্রেসিডেন্ট। এখন ইউক্রেনে এমন হামলার পর জেলেনস্কিও ক্ষুব্ধ। তিনি এসব হামলাকে জঙ্গি ষড়যন্ত্র বলেছেন। জেলেনস্কি বলেন, আমরা জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করছি। কয়েক ডজন রকেট এবং ইরানের আত্মঘাতী ড্রোন হামলার শিকার হচ্ছে। তারা আক্রমণের এমন একটি সময় বেছে নিয়েছে যাতে সর্বোচ্চ ক্ষয়ক্ষতি করা যায়। 

410

খবরে বলা হয়েছে, রাশিয়া সরাসরি জেলেনস্কিকে আক্রমণ করতে চায়। সেজন্য সেন্ট্রাল কিয়েভে তার অফিসে হামলা চালায়। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই তার দেশের জনগণের প্রতি আবেদন জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন। 

510

তিনি বলেছেন যে রাশিয়া জঙ্গি হামলা চালাচ্ছে, তাই ঘরে থাকুন। জেলেনস্কি আরো বলেন, তার অফিসের কাছে হামলা হয়েছে। তিনি বলেন, রাশিয়া দুটি স্থানকে টার্গেট করছে, একটি হলো জ্বালানি সুবিধা এবং অন্যটি ইউক্রেনের জনগণ।

610

সংবাদ সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, সেন্ট্রাল কিইভ একটি ঐতিহাসিক স্থান এবং এখানে অনেক সরকারি অফিস রয়েছে। রাশিয়া এখানে হামলা করেছে। কিয়েভের ন্যাশনাল ইউনিভার্সিটির কাছেও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়েছে। 

710

সকাল ৮টার দিকে এ হামলার ঘটনা ঘটে। খবরে বলা হয়েছে, হামলার পর অনেক জায়গায় মানুষের লাশ পড়ে থাকতে দেখা গেছে। এ ছাড়া মানুষের ঘরের জানালার কাঁচ ভেঙে যানবাহনে আগুন ধরে যায়।

 

810

ইউক্রেনের পশ্চিমে লভিভ, টারনোপিল এবং জাইটোমির এবং মধ্য ইউক্রেনের ডিনিপ্রোতেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। উদ্ধারকারীরা এখন বিভিন্ন স্থানে কাজ করছে বলে জানা গিয়েছে। 

910

দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে বলেছে, আজ সকালে শহরের চারপাশে চারটির মতো বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং কেন্দ্রের একটি জায়গা থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে।

 

1010

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন যে ইউক্রেন শহর একাধিক বিস্ফোরণে কেঁপে উঠেছে এবং জরুরি পরিষেবাগুলি ঘটনাস্থলে রয়েছে। বিস্ফোরণগুলি সকাল সোয়া আটটার দিকে ঘটেছিল এবং কিয়েভের এক ঘন্টারও বেশি আগে কিয়েভে বিমান হামলার সাইরেন বাজছিল৷

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos