পাঁচেই শেষ নয়, পৃথিবীর ভিতরে আরও এক মহাসাগরের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। দেখুন ছবি

পৃথিবীতে পাঁচটি মহাসাগর রয়েছে: আটলান্টিক, প্রশান্ত মহাসাগর, ভারতীয়, আর্কটিক এবং দক্ষিণ মহাসাগর। বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল এখন পৃথিবীর উপরের এবং নীচের আবরণের মধ্যে যথেষ্ট পরিমাণে জলের প্রমাণ পেয়েছে। একটি বিরল হীরার বিশ্লেষণের সময় প্রমাণ পাওয়া গেছে যা পৃথিবীর পৃষ্ঠের ৬৬০ কিলোমিটার নীচে গঠিত হয়েছিল যে তত্ত্বটি নিশ্চিত করে যে সমুদ্রের জল স্ল্যাবগুলিকে সাবডাক্ট করে এবং এইভাবে ট্রানজিশন জোনে প্রবেশ করে। নতুন গবেষণাগুলি জানাচ্ছে যে আরও একটি মহাসাগর রয়েছে, তবে তা ভূপৃষ্ঠে নেই, রয়েছে অভ্যন্তরে। 

Parna Sengupta | Published : Sep 30, 2022 11:15 AM IST

18
পাঁচেই শেষ নয়, পৃথিবীর ভিতরে আরও এক মহাসাগরের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। দেখুন ছবি

জার্মান-ইতালী-আমেরিকান গবেষণা দলের গবেষণাটি নেচার জার্নালে প্রকাশিত হয়েছে, যেখানে বলা হয়েছে যে পৃথিবীর অভ্যন্তরীণ গঠন এবং গতিশীলতা ম্যান্টেল ট্রানজিশন জোন এবং লোয়ার ম্যান্টেলের মধ্যে ৬৬০ কিলোমিটার সীমানার মধ্যে আকৃতি নিয়েছে। 

28

বিজ্ঞানীদের হাতে যে প্রমাণ এসে পৌঁছেছে, তা ট্রানজিশন জোনে (TZ) জলের হদিশ দেয়। উল্লেখ্য, পৃথিবীর উপরের আবরণ এবং নীচের আবরণকে আলাদা করে সীমানা স্তর। এই সীমানাটি ৪১০ থেকে ৬৬০ কিলোমিটার গভীরতায় অবস্থিত, যেখানে ২৩ হাজার বার পর্যন্ত প্রচণ্ড চাপ স্ফটিক গঠনকে পরিবর্তন করে।

38

অলিভাইন পৃথিবীর উপরের আবরণের প্রায় ৭০ শতাংশ গঠন করে এবং একে পেরিডটও বলা হয়। গবেষকরা বলেছেন যে ট্রানজিশন জোনের উপরের সীমানায়, প্রায় ৪১০ কিলোমিটার গভীরতায়, এটি ঘন ওয়েডসলেইটে রূপান্তরিত হয়; ৫২০ কিলোমিটারে এটি তারপর আরও ঘন রিংউডাইটে রূপান্তরিত হয়।
 

 

48

গোয়েথে ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর জিওসায়েন্সেসের অধ্যাপক ফ্রাঙ্ক ব্রেনকার ব্যাখ্যা করেন “এই খনিজ রূপান্তরগুলি ম্যান্টলে শিলার গতিবিধিকে ব্যাপকভাবে বাধা দেয়। সাবডাক্টিং প্লেটগুলির প্রায়শই সমগ্র ট্রানজিশন জোন ভেদ করতে অসুবিধা হয়। সুতরাং, ইউরোপের নীচে এই অঞ্চলে এই জাতীয় প্লেটের একটি সম্পূর্ণ কবরস্থান রয়েছে,”।
 

 

58

বিজ্ঞানীরা বতসোয়ানা থেকে একটি হীরা বিশ্লেষণ করেছেন যা গ্রহের পৃষ্ঠের ৬৬০ কিলোমিটার নীচে ট্রানজিশন জোন এবং নিম্ন ম্যান্টেলের মধ্যে ইন্টারফেসে গঠিত হয়েছিল। রমন স্পেকট্রোস্কোপি এবং এফটিআইআর স্পেকট্রোমেট্রি ব্যবহার করে হীরার বিশ্লেষণে রিংউডিটের অন্তর্ভুক্তি প্রকাশ করা হয়েছে যা হাই ওয়াটার কনটেন্টের হদিশ দেয়। 

68

১.৫ সেন্টিমিটার হীরার অন্তর্ভুক্তিগুলি সুনির্দিষ্ট রাসায়নিক গঠন নির্ধারণের অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট বড় ছিল। দলটি নিশ্চিত করেছে যে রূপান্তর অঞ্চলটি একটি শুষ্ক স্পঞ্জের নয়। যথেষ্ট পরিমাণে জল ধারণ করে এবং সম্ভবত আমাদের "পৃথিবীর অভ্যন্তরে একটি মহাসাগর সম্পর্কে জুলেস ভার্নের ধারণা" এর কাছাকাছি নিয়ে যায়। 

78

গবেষক দলটি ব্যাখ্যা করেছে যে ট্রানজিশন জোনের হাই ওয়াটার কনটেন্ট  পৃথিবীর অভ্যন্তরে গতিশীল পরিস্থিতির জন্য বড়সড় ফলাফল রয়েছে এবং যদি এটি লঙ্ঘন করা হয় তবে এটি ভূত্বকের মধ্যে একটি ব্যপক পরিবর্তন ও মাস মুভমেন্টের দিকে নিয়ে যেতে পারে।

88

পৃথিবীর পৃষ্ঠের ৬৬০ কিলোমিটার নীচে গঠিত হয়েছিল যে তত্ত্বটি নিশ্চিত করে যে সমুদ্রের জল স্ল্যাবগুলিকে সাবডাক্ট করে এবং এইভাবে ট্রানজিশন জোনে প্রবেশ করে। নতুন গবেষণাগুলি জানাচ্ছে যে আরও একটি মহাসাগর রয়েছে, তবে তা ভূপৃষ্ঠে নেই, রয়েছে অভ্যন্তরে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos