রহস্যের পরত খুলে মিশরে সন্ধান ৪৫০০ বছর পুরনো মন্দিরের , সূর্য মন্দিরের নিচে রয়েছে গোপন কুঠরি

মিশর মানেই রহস্যে মোড়া এক দেশ। যেখানে পরতে পরতে লুকিয়ে রয়েছে রহস্য আর ইতিহাস। এখানে ইতিহাসের পাতা কখনই শেষ হয়ে যায় না। পিরামিডের রহস্যই এখনও শেষ হয়নি। তারই মধ্যে নতুন করে রহস্য তৈরি হয়েছে একটি চার হাজার বছর পুরনো মন্দির ঘিরে। সদ্যোই পুরাতত্ত্ববীদরা এই মন্দিরের সন্ধান পেয়েছেন। সম্প্রতি সৌদি আরবে সন্ধান পাওয়া গেছে ৮ হাজার বছর পুরনো একটি মন্দিরের। তারপর মিশনের এই মন্দির পুরাতত্ত্ববীদদের উৎসহ আরও বাড়িয়ে দিয়েছে। 
 

Saborni Mitra | Published : Aug 2, 2022 12:33 PM IST

16
রহস্যের পরত খুলে মিশরে সন্ধান ৪৫০০ বছর পুরনো মন্দিরের , সূর্য মন্দিরের নিচে রয়েছে গোপন কুঠরি


সৌদি আরবে ৮০০০ বছরের পুরনো একটি ধর্মীয় স্থান ও মন্দির আবিষ্কারের পর মিশরে ৪৫০০ বছরের পুরনো একটি মন্দিরের সন্ধান পেয়েছে প্রত্নতাত্ত্বিক বিভাগ। অনুমান, এটি একটি সূর্য মন্দির। রাজধানী কায়রোর দক্ষিণ দিকে অবস্থিত আবুসির এলাকায় পাওয়া গিয়েছে এই  প্রাচীন মন্দির। একটা সময় এই এলাকার রাজা ছিলেন ন্যুসের। মনে করা হচ্ছে তাঁর আমলেই এই মন্দির তৈরি হয়েছিল। 
 

26


মিশরীয় পুরাকীর্তি ও পর্যটন মন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছে যে এটি ইতালি ও পোল্যন্ড সরকারের যৌথ প্রকল্প। তারাই রাজা ন্যুসেরের মন্দিরের ওপর কাজ করছে। বিবৃতিতে বলা হয়েছে মন্দিরের নিচে কাঁচা ইটের তৈরি একটি বাড়িরও সন্ধান পাওয়া গেছে। 

36


পুরতত্ত্ববীদরা জানিয়েছেন মন্দির থেকে উদ্ধার হয়েছে কিছু মাটির পাত্র। যা তাঁরা বিয়ারের গ্লাসের সঙ্গে তুলনা করেছেন। গ্লাসগুলিতে পঞ্চম সাম্রাজ্যের রাজাদের নাম পাওয়া গেছে। মন্ত্রণালয়কে বলা হয়েছে যে পঞ্চম সাম্রাজ্যের ষষ্ঠ মিশরীয় শাসক ফারাও তার শাসনামলে মন্দির ভবনের কিছু অংশ ভেঙে ফেলেছিল। যাতে সে সেখানে তার মন্দির তৈরি করতে পারে।
 

46


এর আগেও মিশরে একাধিক মন্দিরের সন্ধান পাওয়া গেছে। গত বছরও এতটি সূর্য মন্দিরের সন্ধান পাওয়া গিয়েছিল। ইতিহাসবীদরা মনে করেন মিশনের মাটির তলায় এখনও অনেক রহস্য লুকয়ে রয়েছে। অনেকের মতে এটি পঞ্চম সাম্রাজ্যের হারিয়ে যাওয়া চারটি সূর্য মন্দিরের একটি হতে পারে। এই মন্দিরের উল্লেখ অনেক ইতিহাস বইতে রয়েছে। 

56


১৯ শতকে মিসরের প্রথম সূর্য মন্দির দেখতে পাওয়া গিয়েছিল। প্রাচীন মিশর সম্পর্কে সূর্য মন্দির থেকে অনেক তথ্য পেয়েছিলেন গবেষকরা। এখনও পর্যন্ত মাত্র ২টি সূর্য মন্দিরের সন্ধান পাওয়া গেছে। 
 

66


৩দিন আগে সৌদি আরবে ৮০০বছরের পুরনো একটি ধর্মীয় স্থান ও মন্দির আবিষ্কৃত হয়। 'সৌদি গেজেট'-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, রিয়াদের দক্ষিণ-পশ্চিম এলাকায় অবস্থিত উপকূলীয় শহরের খননে ঐতিহাসিক এই মন্দিরের শিলালিপি ও বেশ কিছু শিলালিপি পাওয়া গেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos