বাড়ি বাড়ি ঢুকে বিয়ে করার জন্য মেয়ে খুঁজছে তালিবান, শিউরে ওঠা অভিজ্ঞতা মহিলা সাংবাদিকের

হোলি মিকি, দ্যা ডালাস মর্ণিং নিউজের সাংবাদিক। আফগানিস্তান থেকে কোনও রকমে পালিয়েছেন তিনি। নাহলে কী হত, সেকথা ভেবে আঁতকে উঠছেন হোলি। কাবুলের যে বর্ণনা হোলি দিয়েছেন, তা শিউরে ওঠার মতোই। হোলি বলছেন বাড়িতে বাড়িতে ঢুকে মেয়ে খুঁজছে তালিবানরা। ১৫ বছরের ওপর বয়েসীদের খুঁজছে তারা। বিয়ে করার জন্য মেয়ে খুঁজছে তালিবানরা। 

Parna Sengupta | Published : Aug 25, 2021 11:58 AM IST

18
বাড়ি বাড়ি ঢুকে বিয়ে করার জন্য মেয়ে খুঁজছে তালিবান, শিউরে ওঠা অভিজ্ঞতা মহিলা সাংবাদিকের

ক্ষমতা দখল করার পরে তালিবানদের তরফে বলা হয়েছিল মহিলারা কাজ করতে পারবেন। মহিলাদের সম্মান ও স্বাধীনতা নিয়ে ছেলেখেলা করা হবে না। তবে তা সীমাবদ্ধ থাকবে ইসলামিক আইনের মধ্যে।

28

কিন্তু দিন কয়েক যেতে না যেতেই স্বরূপ প্রকাশ করল তালিবানরা। ডালাস মর্ণিংয়ের সাংবাদিক হোলি মিকি জানিয়েছেন এখন বিয়ে করার জন্য মেয়ে খুঁজছে তালিবানরা। বাড়িতে বাড়িতে ঢুকে পছন্দমত মেয়ে চাইছে তারা। 

38

ওই সাংবাদিক জানিয়েছে মহিলাদের ব্যাপারে ১৮০ ডিগ্রি ঘুরে গিয়েছে তালিবানরা। মহিলাদের সম্মান দেওয়ার কথা বললেও, এখন তাদের যৌনদাসী করে রাখতে চাইছে তারা। 

48

মিকি বলেন তিনি কোনও রকমে আফগানিস্তান ছেড়েছেন। কিন্তু সেদেশে আফগান মহিলাদের ভবিষ্যতের কথা ভেবে উদ্বিগ্ন তিনি। তাঁরা ভবিষ্যত চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছে। 

58

আফগান মহিলাদের মধ্যে কতজন নিজেদের স্বাধীনতার জন্য লড়াই করার অবকাশ পাবে, তা নিয়ে সন্দেহ রয়েছে মিকির। আফগান ভূমে প্রতিদিন হাজার হাজার মহিলার স্বপ্নের মৃত্যু ঘটছে। 

68

মিকি এক ১৪ বছরের কিশোরির কথা লিখেছেন, যে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখত। মেয়েটি এখন শুধু বাঁচতে চায়। তালিবানদের হাত থেকে, আফগানিস্তান থেকে। 

78

তালিবানি শাসনে মহিলাদের অবস্থা কী হতে পারে, তা ভেবে আতঙ্কিত অনেকেই। তালিবানরা মুখে এক বার্তা দিলেও মহিলাদের জন্য তাদের শাসন যে কী ভয়াবহ হতে চলেছে এই কয়েকদিনে তার প্রমাণ পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই হোর্ডিংয়ে থাকা মহিলাদের মুখ মুছে দিতে দেখা গিয়েছে। 

88

তালিবানদের দাবি তারা ইসলামের রক্ষক। তাই মহিলারা তাদের বিয়ে করলে ইসলামের সেবা করা হবে। এমনই বলছেন মিকি। তালিবানরা বিভিন্ন বাড়িতে গিয়ে পুরুষদের কাছে বাড়ির মহিলাদের তাদের হাতে তুলে দিতে বলছে বলেও জানিয়েছেন এই মহিলা সাংবাদিক। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos