নিউ নর্মালে কেমন হবে আপনার হ্যান্ড স্যানিটাইজার, মতামত দিয়েছেন বিদেশের বিশেষজ্ঞরা

নিউ নর্মাল জীবন শুরু হয়ে গেছে। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে দীর্ঘদিন গৃহবন্দি ছিলেন বহু মানুষ। কিন্তু বর্তমান এই সময় রুজিরুটির সন্ধানে অনেকককেই বাড়ি থেকে বার হতে হয়েছে। এই পরিস্থিতিতে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলা অত্যান্ত জরুরি। মাস্ক গ্লাভস বা ফেসশিল্ড ব্যবহারের মত জরুরি অস্ত্র হ্যান্ড স্যানিটাইজারই। কিন্তু কোনও ধরেনের স্যানিটাইজার আপনাকে রক্ষা করবে করোনার জাবীণু থেকে। সেই বিষয়েই মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা। 

Asianet News Bangla | Published : Sep 9, 2020 12:30 PM IST

15
নিউ নর্মালে কেমন হবে আপনার হ্যান্ড স্যানিটাইজার, মতামত দিয়েছেন বিদেশের বিশেষজ্ঞরা

 রোগনিয়ন্ত্রণ আর প্রতিরোধের জন্য স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত মার্কিন সংস্থাগুলি জানিয়েছে, করোনার বিরুদ্ধে লড়াই করার উপযোগী হ্যান্ড স্যানিটাইজারে ৬০ শতাংশ ইথাইল আর ৭০ শতাংশ আইসোপ্রোপিল অ্যালকোহল থাকা প্রয়োজন। অন্যান্য উপাদনগুলির মধ্যে জরুরি উপাদনগুলি হল ডিসটিল ওয়াটার, হাইড্রোজেন প্যারক্সাইড ও গ্লিসারিন। 

25

এক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, মিথেনাল বা প্রোপানল  এডিয়ে যাওয়া উচিৎ। কারণ এগুলি থেকে বিষাক্ত হতে পারে।  করোনার জীবাণু থেকে মুক্তিপাওয়ার জন্য প্যাকেটজাত স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। 

35

স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, বেনজালকোনিয়াম ক্লোরাইডের সঙ্গে অ্যালকোহল যুক্ত করে তৈরি করা স্যানিটাইজার বিষাক্ত হতে পারে। খাবার ও পাণীয়র পাত্রে প্যাকেটডাত হ্যান্ড স্যানিটাইজার থেকে সতর্ক থাকা জরুরি বলেও জানিয়েছে। 

45

 স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, বাড়িতে তৈরি করা স্যানিটাইজার ব্যবহার না করাই শ্রেয়। রাসায়নিক মিশ্রনের ভুলে  বাড়িতে তৈরি হওয়া স্যানিটাইজার অকার্যকর হয়ে যেতে পারে। 

55

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগের গবেষক ম্যাথেইমা জানিয়েছে, সাবান ও জল দিয়ে হাত ধোয়ার সুযোগ না থাকলে তবেই  স্যানিটাইজার ব্যবহার করা উচিৎ। কারণ হাত ধোয়ার মাধ্যমেই করোনাভাইরাসের জীবাণুকে দুরে সরিয়ে রাখা সম্ভব। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos