আশ্বিনের শারদপ্রাতে উমা আসছে বাপের বাড়ি

deblina dey | Published : Sep 4, 2019 5:44 AM IST / Updated: Sep 23 2019, 01:32 PM IST

18
আশ্বিনের শারদপ্রাতে উমা আসছে বাপের বাড়ি
আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। এরপরেই কৈলাশ থেকে ছেলেপুলেদের নিয়ে বাপের বাড়ির উদ্দেশ্যে রওনা দেবেন 'মা'। শরতের মেঘলা আকাশ, শিউলি ফুলের গন্ধ জানান দিচ্ছে সে কথা।
28
সেই মত সারা বাংলায় শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি পর্বও। কুমোড়টুলির মতো নানান জায়গায় জোড় কদমে চলছে মায়ের মূর্তি তৈরির অন্তিম পর্ব। পাড়ায় পাড়ায় শুরু হয়ে গিয়েছে প্যান্ডেল তৈরির প্রস্তুতি।
38
একই সঙ্গে পাল্লা দিয়ে প্রকৃতিও জানান দিচ্ছে মায়ের আগমনের কথা। আর এরই মধ্যে নিজেদের নতুন নতুন চিন্তাভাবনা নিয়ে প্যান্ডেলের কাজ শুরু করেছে দুর্গা পুজো কমিটি এবং ক্লাবগুলি।
48
আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা, তারপরেই উমা সপরিবারে হাজির হবেন মর্ত্যে। সারা বছর ধরে অধীর আগ্রহে মানুষ অপেক্ষা করে থাকেন দুর্গা পুজোর জন্য। তার মধ্যে কলকাতার পুজো-কে ঘিরে উন্মাদনা থাকে আরও তুঙ্গে।
58
পুজো পুজো গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদেক। শপিং থেকে প্যান্ডেল হপিং-এর প্ল্যান শুরু হয়ে গিয়েছে। এই একটি বিষয়ে বাঙালির আবেগ সবচেয়ে বেশি জড়িয়ে থাকে।
68
মহালয়ার ভোররাতে রেডিও খুলে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় স্তোত্রপাঠ শোনার পরেই মনে হয়, ঢাকের বোলে মেতে উঠেছে প্রকৃতি। তর্পণের জন্য গঙ্গার প্রতিটি ঘাটে ভিড় জমবে। সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে, এ বছরের মহালয়া ১০ আশ্বিন ১৪২৬, ২৮ সেপ্টেম্বর ২০১৯ শনিবার।
78
সারা বছর পরিবার ছেড়ে বিদেশে থাকা মানুষটিও, এই বিশেষ সময়ে পরিবারের সঙ্গে কাটানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। 'মা' আসছে বলে কথা, এই সময়টাই তো পরিবারের সঙ্গে আনন্দে মেতে থাকারই বিশেষ উৎসব।
88
রাস্তায় ছোট থেকে বড় সমস্ত মানুষের ঢল, একবার মায়ের দর্শণের জন্য। কলকাতার পুজো-কে ঘিরে উন্মাদনা থাকে আরও তুঙ্গে। থিম পুজোর প্রতিযোগীতায় এখনও বনেদি বাড়ির পুজো ধরে রেখেছে নিজেদের ঐতিহ্য। তাই কলকাতাবাসীর কাছে থিম ও আভিজাত্য দুই পুজোর সমাহারেই মেতে থাকেন সকলে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos