স্মার্টফোন না থাকলে কি চড়া হবে না মেট্রো, কীভাবে হবে ১৪ তারিখের বুকিং,জেনে নিন

এবার থেকে ই-পাস ব্যবস্থাই চালু হচ্ছে মেট্রোয়। শুক্রবার মেট্রোর সঙ্গে রাজ্য প্রশাসনের দ্বিতীয় দফার বৈঠকে এই সিদ্ধান্তই চূড়ান্ত হয়েছে। মেট্রো সূত্রের খবর, জনসাধারণের জন্য ১৪ সেপ্টেম্বর থেকে  মেট্রো পরিষেবা শুরু হবে । রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, মেট্রোর ই-পাস পেতে অন্তত ১২ ঘণ্টা আগে 'বুকিং' সেরে ফেলতে হবে।মেট্রোর নতুন ব্যবস্থায় স্মার্টফোন নেই, এমন যাত্রীরা সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা। মেট্রো কর্তৃপক্ষের অবশ্য দাবি, পরিস্থিতি দেখে নিয়ে ধাপে ধাপে পরিষেবা স্বাভাবিক করা হবে। সূত্রের খবর, আগামী ৮ ও ৯ সেপ্টেম্বর মেট্রো জেনারেল ম্যানেজার মনোজ যোশী নিজে স্টেশন পরিদর্শনে যাবেন। এরপরই মেট্রোর ট্রায়াল রান শুরু হতে পারে আগামী ১৩ সেপ্টেম্বর। নিট পরীক্ষার দিনে স্পেশাল মেট্রো চালাতে অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার। 

Ritam Talukder | Published : Sep 5, 2020 4:59 AM IST

17
স্মার্টফোন না থাকলে কি চড়া হবে না মেট্রো, কীভাবে হবে  ১৪ তারিখের বুকিং,জেনে নিন


এবার থেকে ই-পাস ব্যবস্থাই চালু হচ্ছে মেট্রোয়। শুক্রবার মেট্রোর সঙ্গে রাজ্য প্রশাসনের দ্বিতীয় দফার বৈঠকে এই সিদ্ধান্তই চূড়ান্ত হয়েছে। মেট্রো সূত্রের খবর, জনসাধারণের জন্য পরিষেবা শুরু হবে ১৪ সেপ্টেম্বর থেকে। রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, মেট্রোর ই-পাস পেতে অন্তত ১২ ঘণ্টা আগে 'বুকিং' সেরে ফেলতে হবে।
 

27

প্রাথমিক ভাবে ঠিক করা হয়েছে, একটি নির্দিষ্ট লিঙ্কের মাধ্যমে ই-পাস দেওয়া হবে। ওই লিঙ্কে ক্লিক করে যাত্রীকে নিজের নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে কোন স্টেশনে তিনি যেতে চান, সেটা জানাতে হবে।

 

37

 তারপরে ই-পাস পাঠানো হবে সেই যাত্রীর মোবাইলে। মূলত এটি একটি কিউ আর কোড। ওই কোডের রং দেখেই মেট্রোর প্রবেশপথে থাকা রক্ষীরা বুঝতে পারবেন, সেই যাত্রীর কাছে মেট্রোযাত্রার বৈধ অনুমতি রয়েছে কি না। কোন সময়ে কী রঙের কিউ আর কোড দেওয়া হবে, সেটা গোপন রাখা হবে। নির্দিষ্ট 'স্লট' শুরু হওয়ার আগে প্রবেশপথের রক্ষীদের শুধু সেটা জানানো হবে।


 

47

দূরত্ব-বিধি মেনে চলার জন্য নির্দিষ্ট সংখ্যক যাত্রীকে ই-পাস দেওয়ার বিষয়টি একটি 'অ্যালগোরিদম'   মডেলের মাধ্যমে নির্ধারিত হবে। যাত্রীদের কাছে ওই লিঙ্ক পৌঁছে দিতে মেট্রোর নিজস্ব ওয়েবসাইট, অ্যাপ ও রাজ্য পরিবহণ দফতরের 'পথদিশা' অ্যাপটি কাজে লাগানো হবে। আপাতত উত্তর-দক্ষিণ মেট্রোতেই এই ব্যবস্থা চালু হচ্ছে। উল্লেখ্য,  ইস্ট-ওয়েস্ট এখনই খুলছে না। 

57


সূত্রের খবর, আগামী ৮ ও ৯ সেপ্টেম্বর মেট্রো জেনারেল ম্যানেজার মনোজ যোশী নিজে স্টেশন পরিদর্শনে যাবেন। এরপরই মেট্রোর ট্রায়াল রান শুরু হতে পারে আগামী ১৩ সেপ্টেম্বর। নিট পরীক্ষার দিনে স্পেশাল মেট্রো চালাতে অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার। 

67


আপাতত রেক-পিছু ৪০০ জন যাত্রী নিয়ে পরিষেবা শুরু করতে চাইছেন মেট্রো কর্তৃপক্ষ। সকাল ৮টা থেকে রাত ৮টার মধ্যে মোট ৫৫ জোড়া অর্থাৎ ১১০টি ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

77

এবার মেট্রোর এই নতুন ব্যবস্থায় পুরো পদ্ধতিটাই স্মাট ফোন নির্ভর। তাই প্রশ্ন উঠেছে যাদের কাছে স্মার্ট ফোন নেই তাঁরা কী করে মেট্রো পরিষেবা পাবে।  এমন যাত্রীরা সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা। মেট্রো কর্তৃপক্ষের অবশ্য দাবি, পরিস্থিতি দেখে নিয়ে ধাপে ধাপে পরিষেবা স্বাভাবিক করা সম্ভব হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos