বই পড়তে পড়তে নিয়নের আলোয় শহর ঘুরুন, দেশের প্রথম ট্রাম-লাইব্রেরি কলকাতায়

পুজোর আগেই বিশাল বড় উপহার কলকাতার বই পিপাসু ও ভ্রমণ বিলাসীদের জন্য। দেশের মধ্যে প্রথম ট্রাম লাইব্রেরির সূচনা হল কলকাতায়। এর আগে লন্ডনে এ ধরনের ট্রামের ভেতর গ্রন্থাগার রয়েছে বলে জানালেন পশ্চিমবঙ্গ পরিবহন দপ্তরের কর্মীরা। এর আগে লন্ডনে এ ধরনের ট্রামের ভেতর গ্রন্থাগার রয়েছে। কলকাতার এক বগির এই ট্রামে ৩২ টি আসন রয়েছে। শীততাপ নিয়ন্ত্রিত এই বগির ভেতরে রয়েছে বেশ কিছু বই। তবে শুধু বই নয় থাকছে ওয়াইফাই ব্যবস্থাও যাতে এই ট্রাম লাইব্রেরীতে যে সমস্ত যাত্রীরা ভ্রমণ করবেন তারা যেন তাদের স্মার্টফোনেও ই-বুক গুলো পড়ে নিতে পারেন খুব সহজেই। 

Ritam Talukder | Published : Sep 24, 2020 12:31 PM IST / Updated: Sep 24 2020, 06:21 PM IST

16
বই পড়তে পড়তে নিয়নের আলোয় শহর ঘুরুন, দেশের প্রথম ট্রাম-লাইব্রেরি কলকাতায়

পুজোর আগেই বিশাল বড় উপহার কলকাতার বই পিপাসু ও ভ্রমণ বিলাসীদের জন্য। দেশের মধ্যে প্রথম ট্রাম লাইব্রেরির সূচনা হল কলকাতায়।
 

26

 এর আগে লন্ডনে এ ধরনের ট্রামের ভেতর গ্রন্থাগার রয়েছে বলে জানালেন পশ্চিমবঙ্গ পরিবহন দপ্তরের কর্মীরা। কলকাতার এক বগির এই ট্রামে ৩২ টি আসন রয়েছে। শীততাপ নিয়ন্ত্রিত এই বগির ভেতরে রয়েছে বেশ কিছু বই। 
 

36

শুধুমাত্র সুখপাঠ্য বই নয় বরং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসার মত ম্যাট, জিআরই, এ ধরনের বই রয়েছে। 
 

46

শুধু বই নয় থাকছে ওয়াইফাই ব্যবস্থাও যাতে এই ট্রাম লাইব্রেরীতে যে সমস্ত যাত্রীরা ভ্রমণ করবেন তারা যেন তাদের স্মার্টফোনেও ই-বুক গুলো পড়ে নিতে পারেন খুব সহজেই। 

56


ডেপুটি ইঞ্জিনিয়ার সমীরণ দে জানালেন, দিনে চারবার এইটা ধর্মতলা থেকে শ্যামবাজার যাবে। অবশ্যই বইপড়া কলেজ স্ট্রিটের উপর দিয়ে চলবে এই ভ্রাম্যমান গ্রন্থাগার। 

66


প্রথম দিনে ধর্মতলা থেকে একেবারে করোনার স্বাস্থ্যবিধি মেনে তিথি পড়ে ড্রাইভার থেকে কন্ডাক্টর সকলেই ট্রাম চালু করলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos