রবিবার ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস, উপাচার্যদের দিনটি পালন করতে চিঠি রাজ্যপালের


২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই দিনটিকে যোগ দিবস বা বিশ্ব যোগ দিবস বলা হয়।  ভারতে বহু যুগ ধরে চলে আসছে শারীরিক, মানসিক, ও আধ্যাত্মিক অনুশীলনে এই প্রথা।  ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দিয়েছিলেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘ রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করে। আর এবার চলতি বছরে  চিঠি দিয়ে রাজ্যের উপাচার্যদের  ২১ জুন রবিবার যোগ দিবস পালনের নির্দেশ দিলেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনখড়।
 

Ritam Talukder | Published : Jun 20, 2020 11:53 AM IST

112
রবিবার ২১ জুন  আন্তর্জাতিক যোগ দিবস, উপাচার্যদের দিনটি পালন করতে চিঠি রাজ্যপালের

২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই দিনটিকে যোগ দিবস বা বিশ্ব যোগ দিবস বলা হয়।  ভারতে বহু যুগ ধরে চলে আসছে শারীরিক, মানসিক, ও আধ্যাত্মিক অনুশীলনে এই প্রথা।

212


২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দিয়েছিলেন। 
 

312


২০১৪ সালের  ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘ রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করে। 

412

যোগব্যায়ামের প্রথম আন্তর্জাতিক দিবসটি বৃহত্তম যোগব্যায়াম ক্নাসের একটি রেকর্ড তৈরি করেছে এবং জাতির জন্য  এটা সবচেয়ে বড় অংশগ্রহণ।
 

512


চলতি বছরে  এবার চিঠি দিয়ে রাজ্যের উপাচার্যদের আগামী ২১ জুন যোগ দিবস পালনের নির্দেশ দিলেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনখড়। 
 

612

রাজ্যপাল  জগদীপ ধনখড়ের পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে যে,  ২১ জুন রবিবার আন্তর্জাতিক যোগ দিবস পালন করতে হবে।

712

বাড়িতে থেকেই যোগাভ্যাস সোশাল মিডিয়ার মাধ্যমে তুলে ধরতে হবে উপাচার্যদের,নির্দেশ দিলেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনখড়।  

812

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং তরুণ প্রজন্মকে এভাবেই হতাশামুক্ত জীবনযাপন পালনে যোগাভ্যাসের মধ্য দিয়ে বার্তা দিতে হবে উপাচার্যদের।
 

912


যোগব্যায়ামের প্রথম আন্তর্জাতিক দিবসটি বৃহত্তম যোগব্যায়াম ক্নাসের একটি রেকর্ড তৈরি করেছে ও জাতির জন্য এটি সবচেয়ে বড় অংশগ্রহণ।

1012


সম্প্রতি রামদেবের হাত ধরে গোটা দেশে যোগচর্চা বহুগুণ বেড়ে গিয়েছে।  দেশের চিরন্তন এই শরীরচর্চার মাধ্যম এখন ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। 
 

1112

দেশের জনপ্রিয় যোগগুরু রামদেব হলেও  দেশের প্রবীণতম যোগগুরু ভি নানাম্মল। তামিলনাড়ুর ১০০ ছুঁই ছুঁই এই বৃদ্ধা একের পর এক যোগাসন করে অবাক করে দিয়েছেন অসংখ্য মানুষকে।
 

1212


সারা পৃথিবীর সঙ্গে ভারতের যোগসূত্র নতুন করে গড়ে দিয়েছে এই যোগচর্চা। গোটা বিশ্বের কোটি কোটি মানুষ যোগচর্চায় মেতেছেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos