জাতীয় শিক্ষানীতির বাস্তবায়ন হবে কীভাবে, রাজ্যের শিক্ষা সচিবের কাছে চিঠি পাঠাল দফতর

জাতীয় শিক্ষানীতির বাস্তবায়ন হবে কীভাবে , এই বিযয়ে নিয়ে শিক্ষক, অধ্যক্ষদের কাছে চাওয়া হল মতামত। রাজ্যের শিক্ষা সচিবের কাছে চিঠি পাঠাল শিক্ষা দফতর। পাঠদানের পক্রিয়া এবং পাঠক্রমের ঘরানায় এসেছে পরিবর্তন।আগের শিক্ষাব্যবস্থার সঙ্গে ৩টি বছর যোগ দেওয়া হয়েছে। পাঠদানের পদ্ধতি, পাঠক্রমের ঘরানায় বড় পরিবর্তন এসেছে।  কোনও কলা বিভাগের ছাত্র এখন রসায়ন পড়তে পারবে। যেমন আবার কোনও রসায়নের ছাত্র ফ্যাশন টেকনোলজিকেও নিজের বিষয় হিসাবে বেছে নিতে পারবে।

Asianet News Bangla | Published : Aug 23, 2020 7:27 AM IST / Updated: Aug 23 2020, 01:13 PM IST

16
জাতীয় শিক্ষানীতির বাস্তবায়ন হবে কীভাবে, রাজ্যের শিক্ষা সচিবের কাছে চিঠি পাঠাল দফতর


জাতীয় শিক্ষানীতি কীভাবে কার্যকর করা যেতে পারে , এ নিয়ে শিক্ষক, অধ্যক্ষদের কাছে চাওয়া হল মতামত। রাজ্যের শিক্ষা সচিবের কাছে চিঠি পাঠাল শিক্ষা দফতর। 

26

পূর্বের শিক্ষাব্যবস্থার সঙ্গে তিনটি বছর যোগ করে দেওয়া হয়েছে। পাঠদানের পদ্ধতি ও পাঠক্রমের ঘরানায় বড়সড় পরিবর্তন এসেছে। 
 

36


 দেশে আগে  ১০+২ শিক্ষাব্যবস্থার কাঠামোর আওতাভুক্ত ছিল। এবার সেই কাঠামো পরিবর্তন হয়ে হল ৫+৩+৩+৪। 

46

পুরোনো শিক্ষা নীতিতে কলা, বাণিজ্য, বিজ্ঞান- এই তিন ভাগে একাদশ, দ্বাদশ শ্রেণিতে পড়াশোনা করানো হত। কিন্তু এখন সেটায় বদল এসেছে। কোনও কলা বিভাগের ছাত্র রসায়ন পড়তে পারবে। 

56

 যদিও এরপরেও থাকছে সুবিধা। যেমন আবার কোনও রসায়নের ছাত্র ফ্যাশন টেকনোলজিকেও নিজের বিষয় হিসাবে বেছে নিতে পারবে।

66

মাল্টিপল এন্ট্রি এবং  এক্সিট সিস্টেম অনুযায়ী, কেউ উচ্চশিক্ষাস্তরে  কোনও কারণে মাঝপথে পড়াশোনা ছেড়ে দেয়, তাহলে সেই জায়গা থেকে আবার সে পড়াশোনা পড়ে শুরু করতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos