প্লাস্টিক কাপে আর নয়, মাটির ভাঁড়ে চা এবার মিলবে কলকাতা বিমানবন্দরে, দেখুন সেই ছবি

প্লাস্টিকের কাপ বা কাগজের কাপ  সরিয়ে এবার থেকে মাটির ভাঁড়ে মিলবে চা কলকাতা বিমানবন্দরের ভিতরে। মাটি ছেড়ে আকাশে পথে পাড়ি দেওয়ায় আগে মাটি গন্ধের রেশই লেগে থাকবে এবার। বিমানের যাত্রীদের এবার মন ভরিয়ে তুলতে মাটির ভাঁড়ে মিলবে চা কলকাতা বিমানবন্দরের ভিতরে। কলকাতা বিমানবন্দর থেকে প্লাস্টিক মুক্ত বিমান বন্দর করে তুলতে মূলত এই পদক্ষেপ। তবে শুধুমাত্র মাটির ভাড় দিয়ে এই পদক্ষেপ থেমে থাকবে না। প্লাস্টিক সরানো হবে অন্যান্য খাদ্য দ্রব্য় থেকেও।  এমনকি কলকাতা বিমানবন্দরে স্যান্ডউইচও মিলবে সম্পূর্ণ প্লাস্টিক রাপিং ছাড়া। দেশ তথা রাজ্য়ে প্লাস্টিক বজ্য নিয়ে দূষণ বেড়েই চলেছে। ইতিমধ্যেই প্লাস্টিক জাত দ্রব্য় নিষিদ্ধ করেছে অনেক দেশ। সেজন্য ২০১৮ সালে প্লাস্টিক জাত দ্রব্য বন্ধ করার জন্য ক্যাম্পেইন শুরু করেও সাফল্য আসেনি। তাই আবার নতুন করে ক্যাম্পেইন শুরু করেছে । এছাড়াও কাগজের ব্যাগ এবং বায়ো-ডিগ্রোয়েবল দ্রব্য ব্য়বহারের বিষয়ে যত্ন নিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ।

Ritam Talukder | Published : Aug 22, 2020 11:21 AM IST / Updated: Aug 22 2020, 05:09 PM IST

16
প্লাস্টিক কাপে আর নয়, মাটির ভাঁড়ে চা এবার মিলবে কলকাতা বিমানবন্দরে, দেখুন সেই ছবি

আর প্লাস্টিকের কাপ বা কাগজের কাপে নয়। এবার থেকে সব বাতিল। মাটি ছেড়ে আকাশে পথে পাড়ি দেওয়ায় আগে মাটি গন্ধের রেশই লেগে থাকবে এবার। বিমানের যাত্রীদের এবার মন ভরিয়ে তুলতে মাটির ভাঁড়ে মিলবে চা কলকাতা বিমানবন্দরের ভিতরে।
 

26

   কলকাতা বিমানবন্দর থেকে প্লাস্টিক মুক্ত বিমান বন্দর করে তুলতে মূলত এই পদক্ষেপ। বিমানবন্দরের মাটির ভাঁড়ে চা-এ চুমুক দিয়ে যাত্রীরা যাবে দূর-দূরান্তরে। 

36

তবে শুধুমাত্র মাটির ভাড় দিয়ে এই পদক্ষেপ থেমে থাকবে না। প্লাস্টিক সরানো হবে অন্যান্য খাদ্য দ্রব্য় থেকেও।  এমনকি কলকাতা বিমানবন্দরে স্যান্ডউইচও মিলবে সম্পূর্ণ প্লাস্টিক রাপিং ছাড়া। 

46


দেশ তথা রাজ্য়ে প্লাস্টিক বজ্য নিয়ে দূষণ বেড়েই চলেছে। ইতিমধ্যেই প্লাস্টিক জাত দ্রব্য় নিষিদ্ধ করেছে অনেক দেশ। সেজন্য ২০১৮ সালে প্লাস্টিক জাত দ্রব্য বন্ধ করার জন্য ক্যাম্পেইন শুরু করেও সাফল্য আসেনি। তাই আবার নতুন করে ক্যাম্পেইন শুরু করেছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ।
 

56

সারা বিশ্বের অন্যতম প্রধান সমস্যা হল পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক। ২০১৬ সালেই ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়াররা এই সমস্যার সমাধানে পথ দেখিয়েছিলেন বিশ্বকে। প্লাস্টিক বর্জ্য ব্যবহার করে রাস্তা তৈরি করেছিলেন।  কিন্তু এই ব্য়াতিক্রমি পদক্ষেপ থেকেই বোঝা যায়, পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক ঠিক কী পরিমাণ সমস্যা তৈরী করে। সেদিক থেকে প্লাস্টিক উৎপাদন একটু কম হওয়ার আশা রেখে বিমান যাত্রীরা সাধুবাদ জানাচ্ছে মাটির ভাঁড়কে।


 

66

প্লাসটিক আবর্জনার বিনিময়ে তুলে দেবে মুখোরোচক খাবার।  বজ্য় প্লাস্টিকের এই বিনিময় প্রথা রুপান্তরিত করে দিল্লির একটি ক্য়াফে। যাত্রা শুরু হয় গারবেজ ক্যাফে-র। কিন্তু প্রশ্নটা সেই থেকেই যায় পুনর্ব্যবহারযোগ্য নয় এমন গারবেজ গুলির সমস্যা মিটল না যে। সেদিক প্লাস্টিক পুরোপুরি সরিয়ে দিয়ে স্মার্ট পদক্ষেপ কলকাতা বিমানবন্দরে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos