কুমার শানু থেকে ঋতুপর্ণা, ২০২২-এ বঙ্গভূষণ সম্মানের তালিকায় কারা?

২৫ জুলাই, সোমবার নজরুল মঞ্চে আয়োজিত হল পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত ‘বঙ্গভূষণ’ সম্মান অনুষ্ঠান। পুরস্কার তুলে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়। 

Sahely Sen | Published : Jul 26, 2022 2:14 PM IST

17
কুমার শানু থেকে ঋতুপর্ণা, ২০২২-এ বঙ্গভূষণ সম্মানের তালিকায় কারা?

২৫ জুলাই, সোমবার নজরুল মঞ্চে আয়োজিত হল পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত ‘বঙ্গভূষণ’ সম্মান অনুষ্ঠান। বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ সম্মানে সম্মানিত করা হল এক ঝাঁক তারকাকে। তাঁদের হাতে পুরস্কার তুলে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়। সম্মান প্রাপকদের নিজের সই করা চিঠি প্রেরণ করে আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি নিজেই। প্রসঙ্গত উল্লেখ্য, নোবেল জয়ী বঙ্গ সন্তান অমর্ত্য সেনকে আমন্ত্রণ জানানো হলেও দেশের বাইরে থাকার কারণে তিনি এই সম্মান গ্রহণ করতে আসতে পারেননি।
 

27

নিজ নিজ ক্ষেত্রে বিশেষ কৃতিত্ব প্রদর্শনের জন্য গুনী ব্যক্তিদের বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ সম্মান প্রদান করে পশ্চিমবঙ্গ সরকার। ২০২২-এ বঙ্গভূষণ সম্মানে সম্মানিত হলেন বিশিষ্ট অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

37

বাংলার ‘মহানায়ক’ খেতাব জিতে নিয়েছিলেন বছর কয়েক আগেই, এবার অভিনেতা তথা বাংলা সিনেমার বিশিষ্ট প্রযোজক দেব অর্থাৎ দীপক অধিকারী ভূষিত হলেন ‘বঙ্গভূষণ’ সম্মানে। রাজ্য সরকারের তরফে পাঠানো আমন্ত্রণ পত্র শেয়ার করে এই খবর আগেই শেয়ার করেছিলেন তিনি।

47

২০২২ সালের বঙ্গবিভূষণ পুরস্কার পেয়ে অত্যন্ত আনন্দিত বলি দুনিয়ার প্রখ্যাত গায়ক তথা বাঙালি শিল্পী অভিজিৎ ভট্টাচার্য। 

57

'গত ৩৫ বছর ধরে গান গেয়ে যাচ্ছি, এমন সম্মান দিদিই প্রথম দিলেন পশ্চিমবঙ্গ থেকে। আর বাঙালি হিসাবে এটাই আমার কাছে সবথেকে বড় সম্মান।', বঙ্গবিভূষণ পুরস্কার পেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যে আবেগঘন মন্তব্য বিখ্যাত গায়ক কুমার শানুর।
 

67

বহু জাতীয় খেতাব জিতে নেওয়ার পর এবার বাংলা থেকেও যোগ্য সম্মান। ‘বঙ্গভূষণ’ সম্মান পেয়ে গর্বিত বাংলার কালজয়ী পরিচালক তথা বাঙালির অত্যন্ত প্রিয় অভিনেতা সৃজিত মুখোপাধ্যায়।
 

77

এছাড়াও এবছর এই সম্মান দেওয়া হল ইন্দ্রানী হালদার, জিৎ গঙ্গোপাধ্যায়, কৌশিকী চক্রবর্তী, জুন মালিয়া, শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, লীনা গঙ্গোপাধ্যায়, ইমন চক্রবর্তী, সোহম চক্রবর্তী, শ্রেয়া ঘোষাল, অর্থনীতিবিদ কৌশিক বসু,  বিশিষ্ট শিল্পপতি তথা ইমামি কর্তা রাধেশ্যম গোয়েঙ্কা, সাহিত্যিক আবুল বাশার ও বিজ্ঞানী বিকাশ সিংহ ও আরও বহু জ্ঞানীগুণী ব্যক্তিদের। ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মানিত হল কলকাতার তিনটি বিখ্যাত ফুটবল ক্লাব – ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহামেডান।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos