কলকাতায় আচরণবিধি পাঠাল কেন্দ্র, আজ রাজ্য-মেট্রোর জরুরি বৈঠক


 লকডাউনে টানা অনেক মাস বন্ধ থাকার পরে এবার পরিষেবা চালু করতে চলেছে কলকাতা মেট্রো। করোনা বিধি মেনে কীভাবে মেট্রো চলবে, সেটা ঠিক করতে একটি আদর্শ আচরণবিধি তৈরি করেছে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক। সেই আচরণবিধির খসড়া কলকাতা মেট্রো কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছেছে। ওই নির্দেশিকা নিয়েই  বৃহস্পতিবার  রাজ্য প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছে মেট্রো কর্তৃপক্ষ।


 

Ritam Talukder | Published : Sep 3, 2020 8:53 AM IST

16
কলকাতায় আচরণবিধি পাঠাল কেন্দ্র, আজ রাজ্য-মেট্রোর জরুরি বৈঠক

  লকডাউনে টানা অনেক মাস বন্ধ থাকার পরে এবার পরিষেবা চালু করতে চলেছে কলকাতা মেট্রো। সামাজিক দূরত্ব বজায় রেখে মেট্রো চালাতে একাধিক নতুন ভাবনা নেওয়া হয়েছে । 

26

করোনা বিধি মেনে কীভাবে মেট্রো চলবে, সেটা ঠিক করতে একটি আদর্শ আচরণবিধি তৈরি করেছে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক।  ওই নির্দেশিকা নিয়েই  বৃহস্পতিবার  রাজ্য প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছে মেট্রো কর্তৃপক্ষ।


 

36

নবান্ন সূত্রের খবর, মেট্রো পরিষেবা চালু হওয়ার পরে পরিস্থিতি খতিয়ে দেখে শহরতলির ট্রেন চালানোর বিষয়ে ভাবনাচিন্তা করা হবে। করোনা আবহে অল্প যাত্রী নিয়েই  পরিষেবা চালানোর জন্য একাধিক নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের তৈরি করা আচরণবিধিতে।  সেখানে বলা হয়েছে, যাত্রীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকাটা বাধ্যতামূলক। 

46


 যাত্রীদের মুখে মাস্ক ও ফোনে আরোগ্য সেতু অ্যাপ থাকা বাধ্যতামূলক। স্টেশনে এক মিটার অন্তর দাঁড়ানোর জায়গা চিহ্নিত করতে হবে। ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে কামরা ও স্টেশনের তাপমাত্রা থাকবে।

56

৪ ঘণ্টা অন্তর লিফটের বোতাম ও এসক্যালেটর স্যানিটাইজ় করতে হবে। দিনের শেষে রেক ও স্টেশনও স্যানিটাইজ় করতে হবে।যাত্রীর উপসর্গ থাকলে হাসপাতালে পাঠাতে হবে। যাত্রী সচেতনতায় স্টেশনে নিয়মিত ঘোষণা করতে হবে। প্রান্তিক স্টেশনে কিছু ক্ষণ খোলা থাকবে ট্রেনের দরজা।

66


উল্লেখ্য, সারাদেশে ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো পরিষেবা চালু হচ্ছে । কলকাতায় কবে এবং কীভাবে মেট্রো চলবে, তা নির্ধারণ করতেই এই বৈঠক। রাজ্যে ৮ না ১৫ সেপ্টেম্বর থেকে মেট্রো চলবে, তা এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos