পয়লা বৈশাখের সকালে বর্ণাঢ্য 'মঙ্গল শোভা যাত্রা', শহরবাসীর সঙ্গে সামিল টালিগঞ্জের অভিনেতারাও

 
বৃহস্পতিবার পয়লা বৈশাখের সকালে  সম্প্রতির  রং ছড়িয়ে দিতে শহরে বেরোল মঙ্গল শোভা যাত্রা।  নববর্ষ আসতেই বাঙালি হাসল অনেকদিন পর।সাম্প্রদায়িক বিভাজনের বিরুদ্ধে সম্প্রতির উৎসবই এই শোভা যাত্রার ঐতিহ্য।তবে তার পাশপাশি পয়লা বৈশাখের আনন্দের মাঝেও যেনও কোথায় বিষাদের সুর তুলেছে করোনা। রাজ্য়ে এই মুহূর্তে কোভিডে বাংলার অবস্থা ভয়াবহ রূপ নিয়েছে।  রোজই রেকর্ড ব্রেক। তাই  শোভাযাত্রায় কোভিড বিধি মেনে চলা হয়েছে।

Asianet News Bangla | Published : Apr 15, 2021 5:33 AM IST / Updated: Apr 15 2021, 11:09 AM IST

17
পয়লা বৈশাখের সকালে বর্ণাঢ্য 'মঙ্গল শোভা যাত্রা', শহরবাসীর সঙ্গে সামিল  টালিগঞ্জের অভিনেতারাও

 বৃহস্পতিবার নববর্ষে মঙ্গল শোভা যাত্রা এবার তৃতীয় বর্ষে পা দিল। কার্যকর্তা বুদ্ধদেব ঘোষ জানিয়েছেন,  শোভাযাত্রায় রয়েছে বাংলার শিল্পীদের হাতে গড়া  বাঘ, হাতি, পেঁচা, মাছ। এখানেই শেষ নয় রয়েছে শ্রমজীবি পরিবারের ভাস্কর্যও। 

27

তবে তার পাশপাশি পয়লা বৈশাখের আনন্দের মাঝেও যেনও কোথায় বিষাদের সুর তুলেছে করোনা। রাজ্য়ে এই মুহূর্তে কোভিডে বাংলার অবস্থা ভয়াবহ রূপ নিয়েছে।  রোজই রেকর্ড ব্রেক। তাই  শোভাযাত্রায় কোভিড বিধি মেনে চলা হয়েছে।
 

37

বুধবারের স্বাস্থ্য ভবনের করোনা বুলেটিন অনুযায়ী,রাজ্যে একদিনে সংক্রমণ  ৫ হাজার ৮৯২ । এদিকে মৃত্য়ুও ২৪ জন।  এই পরিস্থিতিতে তাই মঙ্গল শোভা যাত্রায় কোভিড বিধি মেনে অনুষ্ঠান সূচি সংক্ষিপ্ত করা হয়েছে। 

47

শোভাযাত্রায় মাস্ক-স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে। অন্যবার যেখানে ২-৩ হাজার লোক থাকে সেখানে এবার ৪০০-৫০০ মতো লোক শোভা যাত্রায় অংশ নিচ্ছে বলে জানালেন কার্যকর্তা। 
 

57


 কার্যকর্তা আরও জানালেন এই বিশাল শোভা যাত্রায় অংশ গ্রহণ করছে ১০-১২ টি সংস্থা। এই শোভা যাত্রা থাকছে লোক নৃত্য-লোক নাচ, থাকছে আবৃত্রিও।   তবে সামাজিক দূরত্ব বিধি মেনে চলার চেষ্টা করা হবে। এই মঙ্গল শোভা যাত্রার সভাপতিত্ব করলেন সিদ্বার্থ দত্ত। 
 

67


অভিনেতা জানালেন, বাঙালির সম্পূর্ণ নিজস্ব নতুন বছর শুরু হচ্ছে। এর সঙ্গে গ্রামীণ ভাবনা যুক্ত আছে। আমাদের মাঠের ধানের সঙ্গে খুব যোগাযোগ আছে। প্রকৃতির নতুন করে সাজার সঙ্গে যোগ আছে। আমার মনে হয় যে সমস্ত বাঙালির তাঁদের নিজস্ব উৎসব।

77

এদিন যাদবপুরের সুকান্ত সেতুতেই মঙ্গল শোভা যাত্রার যবনিকা টানা হয়েছে।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos