বিকেলেই রাতের অন্ধকার, কলকাতা-সহ ৪ জেলায় প্রবল বর্ষণের পূর্বাভাস

শুক্রবারেও শহরের আকাশ ঢাকল কালো মেঘে। হাওয়া অফিস জানিয়েছে, বিকেলের দিকে রাজ্যের ৪ জেলায় প্রবল বর্ষণ হবে। বৃষ্টি নামবে কলকাতাতেও। তবে এদিন যা সুযোগ, ভাল করে ভিজে নেবে  শহর কলকাতা। কারণ শনিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। চলুন প্রবল বর্ষণের মাঝে জেনে নেওয়া যাক হাওয়া অফিসের এই মুহূর্তের পূর্বাভাস।

 

 

Web Desk - ANB | Published : May 27, 2022 12:21 PM IST

110
বিকেলেই রাতের অন্ধকার, কলকাতা-সহ ৪ জেলায় প্রবল বর্ষণের পূর্বাভাস


আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, একটি অক্ষ রেখা রয়েছে রাজস্থান থেকে দক্ষিণ বিহার অবধি। অপর একটি অক্ষরেখা রয়েছে নেপাল থেকে ঝাড়খণ্ড পর্যন্ত। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। 
 

210

 বাংলার চার জেলায় স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ সঞ্চার হয়ে এই বৃষ্টি হবে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে। আপাতত দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টি না হলেও কমবেশি পরিমাণে বৃষ্টি হবে।

310

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দিনভর আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। এহেন পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা , হুগলি, পুরুলিয়া , ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম , মুর্শিদাবাদ, নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে।

410

হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। তবে শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কমবে।

510

 হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার. উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর , মালদহে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

610

উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

710

উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টি হবে। শুধুমাত্র কোচবিহার থেকে আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুক্রবার এবং শনিবার উত্তরবঙ্গের ৮ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

810

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, মৌসুমি বায়ু আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর দিয়ে অনেকটা এগিয়ে এসেছে। রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষ রেখা গিয়েছে।যেটি উত্তরপ্রদেশ , বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এরফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে।

910

 হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে। উল্লেখ্য, যদিও স্বস্তি নেই দেশের একাদিক রাজ্যে।

1010

হাওয়া অফিস জানিয়েছে, বিকেলের দিকে রাজ্যের ৪ জেলায় প্রবল বর্ষণ হবে। বৃষ্টি নামবে কলকাতাতেও। রাত পোহালেই বৃষ্টির পরিমাণ কমতে শুরু করবে। যদিও বৃষ্টির মধ্যে বাইরে বেরোলে বা অফিস থেকে বাড়ি ফেরার সময় সর্তক থাকুন। জমা জলে কারেন্টের তার দেখে চলুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos