রাতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তুমুল বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ? ভাসতে চলেছে কি উত্তরবঙ্গ

সোমবার থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি বেড়ে যাওয়ার সম্ভাবনার কথা আগেই জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। গরম বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাড়বে আদ্রতা জনক অস্বস্তিও।  হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে। চলুন দেখে নেওয়া ছবির সঙ্গে হাওয়া অফিসের পূর্বাভাস।

Web Desk - ANB | Published : May 16, 2022 12:55 PM IST / Updated: May 16 2022, 06:28 PM IST

110
রাতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তুমুল বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ? ভাসতে চলেছে কি উত্তরবঙ্গ

হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। গরম বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাড়বে আদ্রতা জনক অস্বস্তিও।

210

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, সময়ের আগেই আসছে বর্ষা। এমন ইঙ্গিত দিয়েছেন আবহবিদরা। কেরলে বর্ষা ঢুকছে চলতি মাসের ২৭ তারিখ। স্বাভাবিক নিয়েমে বর্ষা আসের চার দিন আগে এন্ট্রি হতে চলেছে। এমনটাই জানিয়েছে মৌসম ভবন।

310

যদি পূর্বাভাস মিলে যায়, তাহলে ২০০৯ সালের পর এত আগে এমনটা ঘটেনি বলা যায়। মূলত ঘূর্ণিঝড় অশনির জেরেই রাজ্য়ে আগাম মৌসুমী বায়ু কি প্রবেশ করতে চলেছে, রাজ্যে সময়ের আগেই বর্ষা প্রবেশ করবে বলে মনে করছে হাওয়া অফিসের কর্তারা।

410

সন্ধ্যে থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে।  

510

অশনির প্রভাবে দক্ষিণবঙ্গে শুরু হয়েছিল বৃষ্টি। তার প্রভাব এখনও কাটেনি। শনিবার রাতেও একাধিক জেলায় জোর বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবারও উত্তরবঙ্গে প্রবল বর্ষণ হবে। সোমবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। 

610

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে। ভারী বৃষ্টি সম্ভাবনা উত্তরবঙ্গ এবং সিকিমে।

710

বিহার থেকে অসম পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা অবস্থান করছে। এছাড়া আরও একটি অক্ষরেখা উত্তর-দক্ষিণ এবং উত্তর-পশ্চিম ভারতে রয়েছে। সব মিলিয়ে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। 

810

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। গরম বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাড়বে আদ্রতা জনক অস্বস্তিও। বিকেলের দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া।

910

বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পশ্চিম বর্ধমান, দুই ২৪ পরগণা জেলায় চলবে বৃষ্টি। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গ জুড়ে চলবে বৃষ্টি।সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

1010

বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিপং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। উল্লেখ্য সমুদ্রের উপর হাওয়ার গতিবেগ বেশি থাকবে। তাই  ১৫ মে মৎসজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos