অপেক্ষা শেষ, বৃষ্টি নিয়ে কলকাতাবাসীর জন্য সুখবর দিল হাওয়া অফিস

সোমবার সকাল পেরোতেই রোদের তেজে কাহিল কলকাতাবাসী। রাজ্যে বিশেষ করে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ রোদে তেতে পুড়ে একাকার অবস্থা কয়েকদিনে। একে তো পারদ চড়েই যাচ্ছে, তার উপর আদ্রতা ঝটকা। তবে কালবৈশাখীর সুখ দক্ষিণবঙ্গবাসী অনেক সাধ্য সাধনা করে পেলেও, কলকাতার সাধ পূরণ হয়নি। নাই বা হয়েচে একটু প্রাণ জুডা়নো বৃষ্টি। আর এমনই সময়ে সুখবর দিল হাওয়া অফিস। 

Web Desk - ANB | Published : Apr 18, 2022 8:57 AM IST

110
অপেক্ষা শেষ, বৃষ্টি নিয়ে কলকাতাবাসীর জন্য সুখবর দিল হাওয়া অফিস

সোমবার সকালে শহরের আকাশ আংশিক মেঘলা ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে রোদের তেজ। এদিকে বাতাসে জলীয় বাস্প থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বাড়ছে। এমন সময় সুখবর শুনিয়েছে হাওয়া অফিস।

210

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। তবে রবিবারের মধ্য়ে বৃষ্টি সম্ভাবনা রয়েছে কলকাতায়। তাই সপ্তাহান্তে একটু আরাম পাওয়া যাবে ভাবতেই পারে কলকাতাবাসী।

310

রবিবার দুপুর থেকে  রাজ্যে হানা দেয় কালবৈশাখী। উত্তর এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হয়েছে কালবৈশাখী। সঙ্গে শিলাবৃষ্টিরও আশঙ্কা জানিয়েছেন আবহবিদরা। যদিও  শহর এবং শহরতলিতে গুমোট গরম কমেনি। 

410

হাওড়ায় অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে ফের বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী চব্বিশ ঘন্টায় বাড়বে আরও গরম। বাড়বে আদ্রতা জনিত অস্বস্তি। তবে বিকেলের দিকে কোথাও কোথাও দমকা হাওয়া বইতে পারে।

510

 আলিপুর আহাওয়া দফতর জানিয়েছে, শনিবার এবং রবিবার সপ্তাহান্তে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যু সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

610

 আহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে শনিবার এবং রবিবার বৃষ্টির তীব্র সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরেও বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে।

710

মূলত রবিবার ঝাড়খন্ড এবং বিহার লাগোয়া বাংলার কিছু জেলায় ঝড়বৃষ্টি শুরু হয়। প্রথমে বীরভূম দিয়ে শুরু হয়। পশ্চিম বর্ধমানেও ব্যপক তাণ্ডব চালিয়েছে কালবৈশাখী। ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে রাণিগঞ্জ -অন্ডালে। শুধু ঝড়-বৃষ্টির সাক্ষাত পায়নি কলকাতা।

810

 রবিবার বৃষ্টি হয়েছে বাঁকুড়ার এক অংশে। মালদহ জেলার বিস্তীর্ণ অংশে। রবিবার রাত থেকেই আরও বেশ কয়েকটি জেলায় ঝড় বৃষ্টির সম্ভবনা রয়েছে। মুর্শিদাবাদ, পুরুলিয়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  তবে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমলেও ৫ জেলায় বৃষ্টি জারি থাকবে।

910

 তবে কলকাতায় কালবৈশাখী আদৌ সম্ভাবনা আছে কিনা এবিষয়ে কিছু পরিষ্কার করে বলেনি হাওয়া অফিস।  ইতিমধ্য়েই দক্ষিণবঙ্গে পশ্চিমের বেশকিছু জেলায় এবং দেশের একাংশে তাপপ্রবাহের সর্তকতা জারি করেছে হাওয়া অফিস।

1010

 আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার শহরের এই মুহূর্তের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস  । সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস । আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক ৮৮ % এবং ন্যূনতম ৪১ %।

Share this Photo Gallery
click me!
Recommended Photos