স্তনের আকার বড় হওয়ার কারণেই কি বাড়ছে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি, জেনে নিন আসল কারণ

গোটা বিশ্বজুড়ে ক্যান্সার রোগের ত্রাসে ভীত কমবেশি সকলেই। সমীক্ষা বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই এই ক্যান্সার। ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি  ক্যান্সারে আক্রান্ত হন। সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, ব্রেস্ট ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা ক্রমশ বাড়ছে । শুধু তাই নয় ব্রেস্ট ক্যান্সার নিয়েও  ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়েছে সকলের মধ্যে। তবে ভুল দিকে কান না দিয়ে  সত্যি-মিথ্যা জানতে হবে সবার আগে।

Riya Das | Published : Oct 5, 2021 11:58 AM IST

110
স্তনের আকার বড় হওয়ার কারণেই কি বাড়ছে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি, জেনে নিন আসল কারণ

 

ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি  স্তন ক্যান্সারে (Breast Cancer) আক্রান্ত হচ্ছেন। সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, ব্রেস্ট ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা ক্রমশ বাড়ছে । 

210


বর্তমানে যা দেখা যাচ্ছে, রোগ হতে না হতেই সঙ্গে সঙ্গে  গবেষণা শুরু করে দেন রোগী ও তাঁর পরিবার। এতে কিন্তু লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়। স্তন ক্যান্সারের মতো মারণ রোগে গোটা বিশ্ব জুড়েই মহিলারা আক্রান্ত হচ্ছেন। 

310

মারণ রোগ নিয়ে সচেতনতা বাড়াতে হলে সবার আগে জানতে হবে কোনটা সত্যি আর কোনটা মিথ্যে। প্রথমত, স্তন ক্যান্সার হলেই লাম্প দেখা যায় স্তনে। তবে স্তনের মধ্যে  কোনও লাম্প দেখা দিয়েছে মানেই সেটা যে ক্যান্সার, তা কিন্তু  কখনই নয়। 

410


যারা স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং প্রথম স্টেজে থাকেন সেক্ষেত্র তাদের কোনও লাম্প হয় না। বরং অনেক ক্ষেত্রেই রোগী কোনও লাম্প অনুভবও করতে পারেন না।

510


বংশগতভাবে যাদের পরিবারের কেউ স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে না থাকেন অনেকেই ভাবেন তিনি এই মারণ রোগ থেকে মুক্ত। কিন্তু  মহিরালাই বেশি করে এই রোগে আক্রান্ত হচ্ছেন।

610

 স্তন সার্জারি করলে এই ব্রেস্ট ক্যান্সারের (Breast Cancer) ঝুঁকি বাড়ে , তা মোটেই নয়। যে কোনও কারণেই স্তন ক্যান্সার হতে পারে।অনেকেই মনে করেন তার দেওয়া অন্তর্বাস পরলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। যদিও এখনও পর্যন্ত এই তথ্যের কোনও প্রমাণ পাওয়া যায়নি। 

710


অল্প বয়সী মহিলাদের স্তন ক্যানসার হয় না এরও কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। বেশিরভাগ মহিলারাই এই রোগে আক্রান্ত হন। তবে  তাঁদের বয়স ৪০-এর উপরে। কম বয়সের মেয়েরাও স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। 

810

 আকারে ছোট  কিংবা বড় স্তন যাঁদের, তার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। স্তনের আকার বা আকৃতির সঙ্গে স্তন ক্যানসার হওয়ার কোনও সম্পর্ক নেই। 

910

ব্রেস্ট ক্যান্সারে শুধু মেয়েরাই নন, বরং ছেলেরাও আক্রান্ত হচ্ছেন।গবেষণায় দেখা গিয়েছে, বার্ধক্যে থাকা পুরুষদের মধ্যেই এই স্তন ক্যান্সার বাসা বাঁধছে। 
 

1010


স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রথম ধাপে ধরা পড়লে তাহলে বাঁচানো সম্ভব। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা পরের দিকেই ধরা পড়ে। কেমোথেরাপি ও রেডিয়েশন থেরাপিতে স্তন ক্যান্সার সারানো যায়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos