জানেন কি, গোটা বিশ্বে মাত্র ৪৩ জনের শরীরে রয়েছে এই গ্রুপের রক্ত, আপনি নেই তো সেই তালিকায়

এক ফোঁটা রক্তই বাঁচাতে পারে একজনের প্রাণ তেমনই এক ফোঁটা রক্তও কেড়ে নিতে পারে জীবনটাই। রক্তের গ্রুপ সকলেরই আলাদা। কিন্তু জানেন কি এমন কিছু গ্রুপের রক্ত রয়েছে যা কিনা গোটা বিশ্বের মাত্র ৪৩ জন শরীরে রয়েছে। যার নাম গোল্ডেন ব্লাড, সাধারণ মানুষের রক্তের সঙ্গে কী পার্থক্য রয়েছে তাদের জানলে অবাক হবেন।

Riya Das | Published : Jun 17, 2021 11:18 AM IST / Updated: Jun 17 2021, 04:49 PM IST

17
জানেন কি, গোটা বিশ্বে মাত্র ৪৩ জনের শরীরে রয়েছে এই গ্রুপের রক্ত, আপনি নেই তো সেই তালিকায়


গোল্ডেন ব্লাড। নামটা অনেকেই হয়তো প্রথম শুনলেন। এটি এমনই  গ্রুপের রক্ত যা কিনা গোটা বিশ্বের মাত্র ৪৩ জন শরীরে রয়েছে। 

27


গোল্ডেন ব্লাড যাদের শরীরে রয়েছে তাদের আরএইচ সিস্টেমের কোনো অ্যান্টিজেন থাকে না। অ্যান্টিজেন ছাড়া কোনও মানুষের পক্ষে কি বেঁচে থাকা সম্ভব।

37


কিন্তু তারা দিব্যি বেঁচে রয়েছেন পৃথিবীতে। অন্যান্যদের রক্তের সঙ্গে এঁদের রক্তের গঠনগত পার্থক্যও রয়েছে। 
 

47

বিশ্বের প্রায় সমস্ত মানুষের শরীরের রক্তে ১৬০টি অ্যান্টিজেন বিদ্যমান থাকবেই। কিন্তু এই ৪৩ জনের রক্তে অ্যান্টিজেনের সংখ্যা ৩৪২টি। এই ধরণের রক্তকে আর-এইচ নাল ব্লাড-ও বলা হয়। 
১৯৩৯ সালে প্রথম এই ব্লাডের কথা গবেষকদের মাথায় আসে। তবে এটা শুধুই তত্ত্ব ছিলো। যদি কারোর শরীরে আরএইচ সিস্টেমের কোনো অ্যান্টিজেন না থাকে তবে তার ব্লাড গ্রুপ হবে আর-এইচ নাল। 

57


কিন্তু বাস্তবেও যে এটা সম্ভব হতে পারে তা কোনওদিনই কেউ কল্পনাও করেনি। ১৯৬১ সালে প্রথমবারের মতো একজন অস্ট্রেলিয়ান নারীর শরীরে এমন রক্তের সন্ধান পাওয়া যায়। 

67

সূত্রের খবর, এখন পর্যন্ত সারা পৃথিবীতে মাত্র ৪৩ জন এমন মানুষের সন্ধান পাওয়া গেছে। তাদের  রক্তের সমস্য়া দেখা দিলে চরম সমস্যার সম্মুখীন হতে হয় তাদের। 

77

এই গোল্ডেন ব্লাডের ব্যক্তিদের উপর বাড়তি সতর্কতাও রাখেন তাঁর পরিবার। কারণ অতি-দুর্লভ রক্তের ধারকদের পরিচয়ও জমা করে রাখা হয় ব্লাড ব্যাঙ্কে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos