৩০ পেরোতেই বুড়িয়ে যাচ্ছেন, এই ৫ জিনিস ভুলেও বাদ দেবেন না দৈনন্দিন তালিকা থেকে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নিউট্রিশনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই নিত্যকার ডায়েট তালিকাতেও নজর রাখুন। বয়স ৩০ পেরোতে না পেরোতেই অকালে বুড়িয়ে যাচ্ছেন। কিন্তু বয়স বাড়লেও নিজেকে ফিট রাখা ভীষণ জরুরি। বয়সের সাথে সাথে নিজেকে কীভাবে ফিট রাখবেন রইল ঘরোয়া অব্যর্থ টিপস।

Riya Das | Published : May 6, 2021 4:14 AM IST

15
৩০ পেরোতেই বুড়িয়ে যাচ্ছেন, এই ৫ জিনিস ভুলেও বাদ দেবেন না দৈনন্দিন তালিকা থেকে

কী খাচ্ছেন 

প্রতিদিনের ডায়েট তালিকায় নজর রাখুন। খাবারের তালিকায় নিজেই কিছু পরিবর্তন আনুন। প্রতিদিনের তালিকায় মাছ, মাংসের পরিমাণ কমিয়ে সব্জি, টকদই, ডাল জাতীয় খাবার খান। প্রতিদিন একগ্লাস করে দুধ খান। যদি খেতে ভাল না লাগে তাহলে ছানা করে খান। নিজের উচ্চতা ও ওজন অনুযায়ী খাবারের তালিকা বানান।

25

পর্যাপ্ত সময় ঘুমান

বেশি বয়সে পৌঁছালে একটা কথা মুখে শোনা যায়, যে ঘুম আসছে না। এটা ঠিক নয়। প্রতিদিন অন্তত ৮-৯ ঘন্টা ঘুমোনো উচিত। ঘুম পর্যাপ্ত না হলেই শরীরে হাজার ধরনের রোগ দানা বাধে। তার সুস্থ থাকতে পর্যাপ্ত পরিমাণ ঘুমের দরকার। 

35


কতটা খাচ্ছেন

বেশি বয়স হয়ে গেলে খাবারের পরিমাণ কমান। কম বয়সে যে সমস্ত খাবার খেতেন, বেশি বয়স হলে তা কখনওই খাওয়া যায় না। বেশি বয়স হলে শরীরে নানা রকমের সমস্যা দেখা যায়। তাই খাবার আগে একটু বুঝে শুনে তবেই খাবেন।

45

নিয়মিত ব্যায়াম করুন

দিনের একটা নির্দিষ্ট সময় ব্যায়ামের জন্য বরাদ্দ রাখুন। ভোরবেলা হোক বা সন্ধ্যেবেলা নির্দিষ্ট একটা সময় ঠিক করে ব্যায়াম করুন। বয়স হয়ে গেলে যোগব্যায়াম করুন। সামান্য। ফ্রি-হ্যান্ড, এক্সারসাইজ, হাঁটাচলা করলে  শরীর ভাল থাকবে।

55

বন্ধু বাড়ান

শরীরের সঙ্গে মনও ভাল রাখতে হবে। তবে সম্পূর্ণ সুস্থ থাকতে গেলে মনটাকেও ভাল রাখতে হবে। সকলের সঙ্গে মন খুলে কথা বলুন। বন্ধুতের কোনও বয়স হয় না। তাই ছোট, বড় সকলের সঙ্গে মন খুলে কথা বলুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos