আঙুলের ভাঁজে ইতিহাসের ইঙ্গিত, জেনে নিন সাঙ্কেতিক চিহ্নের আসল অর্থ


প্রাচীন কাল থেকেই কথা বলার মাধ্যমে ভাব প্রকাশ করা ছাড়াও আরও বিভিন্ন ভাবেই ভাব প্রকাশ করা হত। যেমনটা আজও হয়। যার একটুকুও কথা বলতে পারে না, তাঁদের জন্য সাইন ল্য়াঙ্গুয়েজ রয়েছে। আবার খেয়াল করে দেখলে যাদের এই প্রতিবন্দকতা নেই, তারাও সারাদিন বহুবার হাতের নানা অঙ্গভঙ্গি বা সাঙ্কেতিক চিহ্ন তৈরি করে বিশেষ কিছু বোঝাতে চায়। কখনো জয়ী হয়ে কখনও বা অত্যন্ত রাগের মুহূর্তেও। তবে সমকালীন এই জনপ্রিয় হাতের মুদ্রা বা সাঙ্কেতিক চিহ্ন গুলি অনেক ক্ষেত্রে তাঁর আসল অর্থ থেকে এক আলোকবর্ষ দূরে। এর আসল অর্থ তাহলে আজকে জেনে নেওয়া যাক। যা আমাদের শিরাশিরায় ইতিহাসের শিকড়ে নিয়ে পৌছে দেবে।


 

Ritam Talukder | Published : Aug 20, 2020 11:41 AM IST / Updated: Aug 21 2020, 08:50 AM IST

18
আঙুলের ভাঁজে ইতিহাসের ইঙ্গিত, জেনে নিন সাঙ্কেতিক চিহ্নের আসল অর্থ


ডেভিলস্ হর্ণ দেখলে আমাদের মূলত এই মুহূর্তে রক মিউজিকের কথাই মনে পড়ে। তবে এই চিহ্নটিও বহু প্রাচীন। যার আসল অর্থে বৌদ্ধের একটি বিশেষ মুদ্রা। যা প্রধানত যাবতীয় নেগেটিভ শক্তিকে দূর করে। 
 

28


'হার্ট' শেপ সাধারণরত ভালবাসার সম্পর্কে জড়িত। 'হার্ট' শেপের দিকে তাকালেই রোমান্টিক মুহূর্তের কথাই মনে আসে। ভ্য়ালেনটাইন ডে-র দিন এটা উপহার হিসাবে প্রচুর দেওয়া হয়। অথচ  প্রাচীনে গ্রিসে এর অর্থ কিছু অন্য় ছিল। এটি মূলত সিলফিয়ামকে বোঝাতেই ইঙ্গিত করা হত।  প্রাচীন গ্রীকেরা এটা খাবারে সুগন্ধ আনা এবং ওষুধ হিসাবে ব্য়বহার করত। 

38


হাতের মুদ্রা নিয়ে অনেকেরই না অভিমত রয়েছে। তবে এটি মূলত শান্তি, সম্প্রীতি, মনের বিকাশ ঘটাতেই সাহায্য করে। সুদূর আমেরিকায় এটি জনপ্রিয়। তবে এর শুরু ভারতেই। বুদ্ধ মূর্তির দিকে তাঁকালেও আমরা নানা হাতের মুদ্রা দেখতে পাবো। যার প্রতিটি অর্থই ভিন্ন। 
 

48

স্বস্তিকা চিহ্ন মূলত  পশ্চিমাঞ্চলের বেশিরভাগ অঞ্চলে নাৎসিবাদ, ফ্যাসিবাদ এবং বর্ণবাদের সমার্থক। তবে বাস্তবে সৌভাগ্য এবং কল্যাণের এই সাঙ্কেতিক চিহ্নের গত বারো হাজার ধরে হিন্দু, বৌদ্ধ এবং অন্যান্য  ধর্মগুলিতে পবিত্র প্রতীক হয়ে আছে।

58


এই দুই আঙুল দিয়ে অনেকেই স্য়ালুট দেখায়। ইউরোপিয়ান ছবিতে হামেশাই এই দৃশ্য দেখা যায়। অনেকেই এর সঙ্গে 'ভি' সাইন বা  'ভিক্ট্রি' চিহ্নকে গুলিয়ে ফেলে। আদতে মোটেই তা নয়। এই চিহ্নটি প্রাচীন রোমে একজন যুদ্ধে পরাজিত হলেই ক্ষমাপ্রার্থী হয়ে লর্ড অ্য়ারেনার কাছে ব্য়বহার করত। 

68


'ভি' সাইন বা চিহ্নটি সাধারণ 'ভিক্ট্রি' অর্থাৎ জয়সূচক বোঝাতে ব্য়বহার করা হয়।  ইংরেজ যোদ্ধারা আবার এই চিহ্ন দেখিয়ে ফরাসী শত্রুদের সঙ্গে তামাশা করত।  

78


'মিডল ফিঙ্গার' বা মধ্য়মা এটি সমকালীন সময়ে অত্যন্ত অসম্মানজনক হাতের অঙ্গভঙ্গি। তবে এই প্রতীকটি প্রাচীন গ্রিসে ফিরে আসে। যদিও এটি তখন আজকের মত আপত্তিকর বা প্রতিকূল হিসাবে দেখা যায়নি। এটি যৌন মিলন সম্পর্কের সঙ্গে জড়িত। বিশেষত, এটি একটি ফ্যালাসকে উপস্থাপন করে।

88

'থাম্বস আপ' আমাদের কাছে খুবই জনপ্রিয়। যার প্রকৃত অর্থ অনেকসময়ই আমাদের কাছে অজানাই থেকে যায়। মূলত বুড়ো আঙ্গুলকে আকাশের দিকে মুখ করলে অনুমোদন করা হয়। এবং মাটির দিকে মুখ করলে স্বীকৃতি দেওয়া হয় না।  গ্ল্যাডিয়েটার ছবিতে 'থাম্বস আপ' দেখিয়েছিল রোমান জনতা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos