কোথাও লাঠমার তো কোথাও দোল, জেনে নিন দেশ জুড়ে হোলির নানা নাম ও রীতি

দোল বা হোলি উৎসবও একেবারে দোর-গোড়ায়। রঙের উত্সব হোলি দেশের প্রতিটি অঞ্চলে অত্যন্ত উত্সাহের সঙ্গে পালিত হয়। এই বছর হোলি উৎসব পালিত হবে ১৮ মার্চ। 
 

deblina dey | Published : Mar 15, 2022 8:37 AM IST

110
কোথাও লাঠমার তো কোথাও দোল, জেনে নিন দেশ জুড়ে হোলির নানা নাম ও রীতি

ভারতে প্রতিটি উত্সব অত্যন্ত আন্তরিক এবং উত্সাহের মাধ্যমে উদযাপিত হয়। দোল বা হোলি উৎসবও একেবারে দোর-গোড়ায়। রঙের উত্সব হোলি দেশের প্রতিটি অঞ্চলে অত্যন্ত উত্সাহের সঙ্গে পালিত হয়। এই বছর হোলি উৎসব পালিত হবে ১৮ মার্চ। 

210

ভারতের মানুষ উদ্দীপনা এবং মহান উল্লাসের সঙ্গে রঙের উৎসব উদযাপন করে । মন্দের উপর ভালোর জয় উদযাপন করুন। হোলি ভারতের বিভিন্ন স্থানে বিভিন্ন রীতি ও ঐতিহ্যের সঙ্গে বিভিন্ন উপায়ে উদযাপন করা হয়। আসুন জেনে নেওয়া যাক কোন কোন উপায়ে বিভিন্ন জায়গায় হোলি উদযাপন করা হয়।

310

লাঠমার হোলি - ব্রজের হোলি
ভগবান কৃষ্ণ জন্মভূমিতে উদযাপন করা হোলি আপনাকে ঐতিহ্যবাহী রীতিনীতি এবং লোককাহিনীতে ফিরিয়ে নিয়ে যাবে। ব্রজের হোলি গোকুল, বৃন্দাবন, বরসানা, নন্দগাঁও থেকে মথুরা পর্যন্ত সমগ্র ব্রজভূমি জুড়ে। হোলি এখানে খুব আকর্ষণীয় উপায়ে উদযাপন করা হয়। এখানে হোলি শুধু রং নয়, লাঠি দিয়েও উদযাপন করা হয়। এই দিনে মহিলারা পুরুষদের সঙ্গে হোলি খেলতে লাঠি এবং বেত ব্যবহার করে। পুরুষরা লাঠি এড়াতে ঢাল ব্যবহার করে। মহিলাদের জন্য হোলি উদযাপনের এটাই সেরা উপায়।

410

ফুলের হোলি - বৃন্দাবন
বৃন্দাবনেও খুব সুন্দরভাবে হোলি খেলা হয়। এখানে ফুল দিয়ে হোলি খেলা হয়। বৃন্দাবনের বাঁকে বিহারী মন্দিরে একে অপরের সঙ্গে খেলার জন্য ফুল ব্যবহার করা হয়। তাই এর নাম দেওয়া হয়েছে ফুল দিয়ে হোলি।

510

দোল যাত্রা - পশ্চিমবঙ্গ
বহির্বঙ্গে পালিত হোলি উৎসবটির সঙ্গে দোলযাত্রা উৎসবটি সম্পর্কযুক্ত। এই উৎসবের অপর নাম বসন্ত উৎসব। ফাল্গ‌ুন মাসের পূর্ণিমা তিথিতে দোল যাত্রা অনুষ্ঠিত হয়। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গ‌ুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতেছিলেন।

610

দোল যাত্রা দোল পূর্ণিমা নামেও পরিচিত। হোলি ভারতের পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং আসাম রাজ্যে দোল যাত্রা হিসাবে পালিত হয়। গান ও নৃত্য এই উৎসবের একটি অংশ। পুরুষ ও মহিলারা এই দিনে হলুদ রঙের পোশাক পরেন। মহিলারা তাদের চুলে ফুল সাজান। আয়োজন করা হয় গান ও নাচের। মানুষ একে অপরকে গুলাল দিয়ে এই উৎসব পালন করে।

710

দোলযাত্রা উৎসব শান্তিনিকেতনে বসন্তোৎসব নামে পরিচিত। অতীতে শান্তিনিকেতনের বিদ্যালয়ে বসন্তের আগমন উপলক্ষে একটি ছোটো ঘরোয়া অনুষ্ঠানে নাচগান, আবৃত্তি ও নাট্যাভিনয় করা হত। পরবর্তীকালে এই অনুষ্ঠানটি পরিব্যপ্ত হয়ে শান্তিনিকেতনের অন্যতম জনপ্রিয় উৎসব বসন্তোৎসবের আকার নেয়। ফাল্গুনী পূর্ণিমা অর্থাৎ দোলপূর্ণিমার দিনই শান্তিনিকেতনে বসন্তোৎসবের আয়োজন করা হয়। পূর্বরাত্রে বৈতালিক হয়। দোলের দিন সকালে ওরে গৃহবাসী খোল দ্বার খোল গানটির মাধ্যমে মূল অনুষ্ঠানের সূচনা হয়। 

810

রাজকীয় হোলি - রাজস্থান
উদয়পুরের হোলি ধুলান্ডি নামেও পরিচিত। হোলি উদযাপনের এটি একটি দুর্দান্ত উপায়। এই সময়ে,  রাজপরিবারের বংশধররা হোলি উৎসব উদযাপনের জন্য প্রাসাদে জড়ো হয়। হোলিকা দহনের পরের দিন, এই উত্সবটি সারা শহরের রাস্তায় এবং রাজপ্রাসাদগুলিতে রঙ এবং জলের বেলুন এবং ফুল দিয়ে উদযাপিত হয়। জয়পুরে সিটি প্যালেসে প্রাক্তন রাজপরিবারের পক্ষ থেকে প্রতি বছর হোলিকা দহন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতি বছর হোলি, উদয়পুর এবং জয়পুরে স্থানীয় এবং বিদেশী পর্যটকদের আকর্ষণ করে যারা রাজকীয় শৈলীতে মজা উপভোগ করতে আসে।

910

'শিগমো' উৎসব - গোয়া
গোয়ায় হোলি উৎসব শিগমো নামে পরিচিত। এ উপলক্ষে মানুষ রং খেলায় এবং বসন্তকে স্বাগত জানায়। এটি সংস্কৃতি, রঙ এবং খাবারের উদযাপন। শিগমো উত্সবের সময়, আপনি রাজ্য জুড়ে প্যারেডের মাধ্যমে ঐতিহ্যবাহী লোকনৃত্য এবং পৌরাণিক দৃশ্য উপভোগ করতে পারেন। মানুষ এই দিনে রঙিন পোশাক পরে। রঙিন পতাকা ওড়ানো হয় এবং বাদ্যযন্ত্র বাজানো হয়।

1010

হ্যালো মহল্লা-পাঞ্জাব
হোলি পাঞ্জাবে হোলা মহল্লা হিসেবে পালিত হয়। এটি শিখ পুরুষদের বীরত্ব ও বীরত্বের প্রতি শ্রদ্ধা হিসেবে পালিত হয়। উত্সবে বিভিন্ন শক্তি-সম্পর্কিত অনুশীলন যেমন কুস্তি এবং মার্শাল আর্ট সঞ্চালিত হয়। এর পরে রং নিয়ে খেলা, সন্ধ্যায় নাচ এবং দিনব্যাপী একটি বড় লঙ্গারের আয়োজন করা হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos