শুধু ফল নয় এর খোসারও রয়েছে বহগুণ, জেনে নিন কমলাকে কিভাবে কাজে লাগাবেন এই মরশুমে

ঠান্ডা এখনও আসেনি তবু এই সময় থেকেই দেখা দিয়েছে শুষ্ক ত্বকের সমস্যা। শীতকালের সবথেকে বড় সমস্যা হল ত্বকের রুক্ষতা। এই সময় শুষ্ক শীতল হাওয়ায় ভেসে বেড়ায় ধূলো-বালি। এই কারনেই অতি সহজে ত্বক ফেটে যাওয়া থেকে শুরু করে ব়্যাশ এর মত সমস্যাও দেখা দেয়। শীতকালে ত্বকের জৌলুস বজায় রাখতে যত্ন নিন এখন থেকেই। এই সময় ত্বক দিপ্তীময় করে তুলতে রূপচর্চায় রাখুন মরশুমি ফল কমলা লেবু। কমলালেবু কীভাবে কাজে লাগাবেন রূপচর্চায়, জেনে নেওয়া যাক-

deblina dey | Published : Nov 25, 2020 11:18 AM IST

16
শুধু ফল নয় এর খোসারও রয়েছে বহগুণ, জেনে নিন কমলাকে কিভাবে কাজে লাগাবেন এই মরশুমে

কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমানে সাইট্রিক অ্যাসিড যা ব্রণর সমস্যা দূর করতে দারুন কার্যকারী ভূমিকা পালন করে। এর জন্য কমলা লেবুর রস নিয়ে ব্রণ উপর লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। 

26

প্রতিদিন এইভাবে লেবুর রস লাগাতে পারলে, ব্রণ খুব দ্রুত শুকিয়েও যাবে, পাশাপাশি ব্রণ জেদি কালো দাগও মিলিয়ে যায়। এছাড়া প্রতিদিনের ডায়েটে রাখুন এই ফল যা আপনার শরীরে ভিটামিন সি এর চাহিদা পূরণ করবে।

36

উজ্জ্বল ত্বক পেতে ত্বকের বলিরেখা দূর করা অত্যন্ত প্রয়োজন। আর এই সমস্যা দূর করতে সাহায্য করে কমলালেবু। কারণ কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকে সতেজ রাখতে সাহায্য করে। ফলে বলিরেখা দূর হয় সহজেই আর ত্বক হয় ওঠে ঝকঝকে। 

46

এছাড়া শীতকালে কমলা লেবুর খোসা ফেলে না দিয়ে শুকিয়ে গুড়ো করে দুধের সঙ্গে মিশিয়ে ত্বকে প্যাকের মত ব্যবহার করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে দিপ্তীময়। 
 

56

এছাড়া এছাড়া ত্বকের ট্যান ভাব কাটাতেও ব্যবহার করতে পারেন কমলা লেবুর রস। এর জন্য টক দইয়ের সঙ্গে কমলা লেবুর খোসার গুঁড়ো মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর প্যাকের মত সেই পেস্ট মুখে লাগিয়ে অন্তত ৩০ মিনিট রেখে দিন। 
 

66

এরপর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। চটজলদি উজ্জ্বল ত্বক পেতে এই পেস্ট ব্যবহার করতে পারেন। তাই সারা শীতে পাতে রাখুন কমলা আর পান দিপ্তীময় উজ্জ্বল ত্বক।

Share this Photo Gallery
click me!
Recommended Photos