বিভিন্ন দেশে বিয়ের অদ্ভুত এবং আশ্চর্যজনক কিছু রীতি, যা জানলে অবাক হবেন

বিশ্ব জুড়ে নানা মাঙ্গলিক কার্যের নানান রীতিনীতি। বিভিন্ন জাতি বর্ণ ধর্ম নির্বিশেষ এই নিয়মগুলিও সর্বত্র আলাদা হয়। আমরা ভারতীয় ঐতিহ্য সম্পর্কে জানি, তবে কিছু খুব আকর্ষণীয় এবং আশ্চর্যজনক বিয়ের কিছু ঐতিহ্যবাহী রীতি রয়েছে বিশ্ব জুড়ে। যা বিভিন্ন দেশে বিবাহের সময় পালন করা হয়। সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমে প্রকাশিত একটি নিবন্ধ অনুসারে, এই রীতিগুলি বিশ্বব্যাপী বিবাহের সময়েই পালন করা হয়েছে। জেনে নেওয়া যাক এই আশ্চর্যজনক ঐতিহ্যগুলি সম্পর্কে।

Asianet News Bangla | Published : Jul 2, 2020 11:40 AM IST / Updated: Jul 02 2020, 05:14 PM IST

15
বিভিন্ন দেশে বিয়ের অদ্ভুত এবং আশ্চর্যজনক কিছু রীতি, যা জানলে অবাক হবেন

বোর্নিও, দক্ষিণ - পূর্ব এশিয়ার  বিয়েতে ছেলে মেয়েকে কোথাও যেতে দেওয়া যায় না। এমনকি তারা বাথরুমেও যেতে পারে না। এটি নাকি সেই দেশের একটি রোমান্টিক রীতি। এই ঐতিহ্যকে লোকেরা বিশ্বাস করে যে এটি তাদের বিবাহ বন্ধনকে শক্তিশালী করে তোলে।

25

জার্মানিতে বিয়ের ক্ষেত্রে অদ্ভুত একটি খেলা হয়। এখানে অনুষ্ঠানে আগত অতিথিরা তাদের খাওয়ার পাত্রগুলি ব্যবহার করার পর মাটিতে ফেলে দেয়। বর এবং কনে-কে সেই একগাদা বাসন পরিষ্কার করতে দেওয়া হয়। সেখানকার বিশ্বাস এটি করে যে নব দম্পতির উপর থেকে সমস্ত কুনজর সরিয়ে দেওয়া হয়। 

35

গ্রীসে, বর-কে বিয়ের আগে কনের বাড়ির পক্ষ থেকে সেভিং করিয়ে দেন। এর পরবরকে কনের মা মধু এবং বাদাম খাওয়ান। এর পরেই তাঁকে বাড়িতে ঢোকানো হয়।

45

ফরাসি নব দম্পতিকে তাদের বিবাহের সংবর্ধনার পরে চকোলেট এবং শ্যাম্পেন খেতে দেওয়া হয়। যা তাদের বিয়ের রাতের আগে তাদের সম্পর্ক দৃঢ় করে তোলে বলে বিশ্বাস করা হয়।

55

জাপানি কনেরা তাদের বিয়ের দিন শান্তির অনুষ্ঠান উদযাপন করে, যেখানে তারা মাথা থেকে পা পর্যন্ত সাদা পোশাক পরে। এমনকি তার মেকআপটিও সাদা করতে হয়। আর এই রীতির কারণ হল, মনে করা হয় সাদা রঙ এর শুভ্রতা বিবাহিত জীবনের বজায় থাকে। ফলে বিবাহিত জীবন শান্তির হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos