হোমিওপ্যাথি ওষুধ যদি খান, এই নিয়মগুলো মেনে চলছেন তো

অনেকেরই অ্যালোপ্যাথি ওষুধে রোগ সারে না। তাঁদের অগাধ বিশ্বাস শুধুই হোমিওপ্যাথির ওপরে। কিন্তু জানেন কি হোমিওপ্যাথি ওষুধ রাখার ও খাওয়ার নির্দিষ্ট নিয়ম রয়েছে ? যদি সেগুলো মেনে না চলেন, তবে হোমিওপ্যাথি ওষুধ অনেক সময় কাজ না করতে পারে। তাই অবশ্যই হোমিওপ্যাথি ওষুধ খাওয়ার সময় এই নিয়মগুলো মেনে চলুন। 

Parna Sengupta | Published : Sep 13, 2021 2:07 PM IST

110
হোমিওপ্যাথি ওষুধ যদি খান, এই নিয়মগুলো মেনে চলছেন তো

হোমিওপ্যাথি ওষুধ খাওয়ার সময় বেশ সতর্ক থাকা প্রয়োজন। কারণ একটু নিয়ম এদিক ওদিক হলেই তা কাজ করবে না। তাই বুঝে নিয়ম মেনে ওষুধ খান। 

210

আপনি যদি এই মুহূর্তে হোমিওপ্যাথিক চিকিৎসা করান তাহলে নেশা জাতীয় কোন কিছুই গ্রহণ করবেন না। কারণ এসবের মধ্যে এমন কিছু পদার্থ রয়েছে যা হোমিওপ্যাথি ওষুধের কার্যকারিতা পথে বাধা সৃষ্টি করে।

310

হোমিওপ্যাথি ওষুধের শিশি মুখে করে কিংবা কাগজের মধ্যে নিয়ে খাওয়া উচিত। হোমিওপ্যাথি ওষুধ খাওয়ার আগে ভালো করে মুখ ধুয়ে ও কুলকুচি করে নেবেন।

410

হোমিওপ্যাথি ওষুধ খাওয়ার ১০ মিনিট আগে কিংবা পরে কোন কিছুই মুখে দেবেন না, এতে ওষুধের কার্যকারিতা কমে যায়।

510

হোমিওপ্যাথি ওষুধ কখনো হাতের তালুর মধ্যে নেবেন না কারণ এই জাতীয় ওষুধের মধ্যে এক প্রকার স্পিরিট থাকে, যা সাথে সাথে উড়ে যায়।

610

ওষুধের ঢাকনা কখনই খুলে রাখবেন না। হোমিওপ্যাথি ওষুধের শিশি সবসময় ঠান্ডা শীতল ও অন্ধকার জায়গায় রেখে দেওয়া উচিত।

710

একই রোগ হলেও অন্য কোন রোগীর হোমিওপ্যাথি ওষুধ গ্রহণ করবেন না। কারণ মানুষ অনুযায়ী ওষুধের ধরন আলাদা হয়। এতে আপনার উপকার হওয়ার বদলে বরং ক্ষতি হবে।

810

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, যে জায়গায় হোমিওপ্যাথি ওষুধের শিশিটি রাখবেন সেগুলো যেন সরাসরি রোদের মধ্যে না থাকে।

910

অ্যালোপ্যাথি কিংবা আয়ুর্বেদিক ওষুধ খাওয়ার সাথে কখনোই হোমিওপ্যাথি ওষুধ নেবেন না, এতে এর কার্যকরিতা সঠিকভাবে হয় না।

1010

এই জাতীয় ওষুধ খেলে কখনোই টক জাতীয় খাবার খাওয়া উচিত নয়, কারণ হোমিওপ্যাথিক ওষুধের কার্যকারিতা নষ্ট করে। এমনকি চা কফিও এড়িয়ে চলা ভালো।

Share this Photo Gallery
click me!
Recommended Photos