চুল উঠে যাওয়ার সমস্যায় জর্জরিত, চুলের গোড়া মজবুত করতে ম্যাজিকের মত কাজ করবে এই ৮ খাবার

চুল পড়া আজকের দিনে এক অন্যতম প্রধান সমস্যা। এর জন্য বাজারে বিভিন্ন তেল রয়েছে, যা চুল পড়া কমাতে সহায়তা করে। তবে কোন তেল, কতটা নিরাপদ তা আমাদের কারও জানা নেই। প্রাকৃতিক প্রতিকার চুলের স্বাস্থ্যের জন্য সর্বদা ভাল। খারাপ ডায়েট, বদহজম এবং কম মাত্রায় চুলের যত্ন সহ বেশ কয়েকটি কারণের কারণে চুল ক্ষতি হতে পারে। চুল পড়া কমাতে ডায়েট বড় ভূমিকা পালন করে। Vitamin এ, সি, ডি, ই, প্রোটিন, জিঙ্ক এবং আয়রনের মতো পুষ্টিকর চুলের জন্য স্বাস্থ্যকর। এই পুষ্টিগুলি চুলকে শক্তিশালী, চকচকে করে এবং বিকাশের উন্নতি করে। পুষ্টিবিদরা তাই চুলের স্বাস্থ্য বৃদ্ধির জন্য আটটি খাবারের বিষয়ে জানিয়েছেন, যা চুল পড়া কমাতে সহায়তা করতে পারে।

deblina dey | Published : Feb 27, 2021 9:20 AM IST

111
চুল উঠে যাওয়ার সমস্যায় জর্জরিত, চুলের গোড়া মজবুত করতে ম্যাজিকের মত কাজ করবে এই ৮ খাবার

পালং- পালং শাকে আয়রন, Vitamin-A এবং C জাতীয় পুষ্টি থাকে। পালং চুলকে আরও মজবুত করতে এবং চুল পড়া কমাতে খুব উপকারী। 

211

পালং ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও সহায়তা করে। এতে থাকা Vitamin-A রয়েছে কোষের পুনর্গঠনে সহায়তা করে। এটি ত্বকের উজ্জ্বলতা এবং রঙ বাড়ায়।

 

311

মাছ- মাছ চুলের বৃদ্ধিতে সহায়তা করে। মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে, যা চুল পড়া রোধ করতে এবং চুলের ঘনত্ব বাড়াতে সহায়তা করে।

411

আখরোট- আখরোটে অনেক রকম পুষ্টিগুণ রয়েছে, যা চুলের পক্ষে ভাল এবং চুলের বৃদ্ধিতে প্রচার করে। এটি Vitamin, দস্তা এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে যা চুল বৃদ্ধির জন্য উপকারী।

511

গাজর- চুল পড়া কমাতে গাজর খুব ভাল উপাদান। বিটা ক্যারোটিন একটি পুষ্টি যা চুল পড়া রোধে সহায়তা করে। গাজর বিটা ক্যারোটিন সমৃদ্ধ। 

611

গাজরে Vitamin K, C, B 6, B1, B3, B2, ফাইবার, পটাসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ যা স্বাস্থ্যকর এবং শক্তিশালী চুলের জন্য প্রয়োজনীয়। প্রতিদিন গাজরের রস পান করা চুলের ক্ষতিকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে।

711

 অ্যাভোকাডো- চুল পড়া কমাতে অ্যাভোকাডো খুব উন্নত ভূমিকা পালন করে। অ্যাভোকাডো Vitamin-E সমৃদ্ধ। এটি চুলের জন্য স্বাস্থ্যকর এবং চুল পড়া রোধ করে। 

811

ওটস- ওটস শরীরের জন্য স্বাস্থ্যকর। প্রতিদিন এক বাটি ওটস খাওয়া চুলের জন্য স্বাস্থ্যকর। এটি চুল ঘন এবং শক্তিশালী করে তোলে এবং চুল পড়া রোধ করে। 

911

এটিতে জিংক, ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড, আয়রন এবং পলিঅনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টি উপাদান রয়েছে। এটি চুলের বৃদ্ধিতে উত্সাহ দেয়।

1011

ডিম- ডিম হ'ল প্রোটিনের সমৃদ্ধ উত্স যা চুলের বৃদ্ধির জন্য উন্নত উপাদান। প্রোটিন গ্রহণ চুলের ক্ষতি রোধ করে এবং চুল সুস্থ রাখতে সাহায্য করে।

1111

ফুলকপি- ফুলকপিতে Vitamin-A, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, দস্তা এবং আয়রন থাকে। এগুলি সবই চুল পড়া কমানোর সেরা উপায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos