রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

বাড়িতে এলে টপটপ মুখে দেন, কোথাও বেড়াতে গেলে উপহার হিসেবে হাঁড়ি ভর্তি করে দেন। সেই প্রাণাধিক প্রিয় রসগোল্লাকে  (Rasogolla) ইংরেজিতে (English) কী বলা হয় বলুন তো ? ভাবুন ভাবুন..ভাবা প্র্যাকটিস করুন। আসলে এই মজার প্রশ্নের (funny facts) উত্তর দিতে গিয়ে হোঁচট খেয়ে থেমেছেন ৯৯ শতাংশ মানুষ। রসগোল্লা খেতে যত মজা, এই প্রশ্নের উত্তর দেওয়াটা মোটেও মজাদার নয়। 

Parna Sengupta | Published : Sep 7, 2021 10:48 AM IST

110
রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

মিষ্টির দোকানে গেলেই যে মিষ্টির দিকে সবার আগে নজর যায়, তা হল রসগোল্লা। বাঙালির সিগনেচার মিষ্টি। বাড়িতে এলে টপটপ মুখে দেন, কোথাও বেড়াতে গেলে উপহার হিসেবে হাঁড়ি ভর্তি করে দেন

210

আপনি যদি বাঙালি হয়ে থাকেন, তাহলে রসগোল্লার প্রেমী হবেন না এমনটা হতেই পারে না। কারণ এটি এমন একটি খাবার, যার নাম শুনলেই জিভে জল আসে। 

310

সবথেকে মিষ্টি সুস্বাদু বাঙালি খাবারের কথা বললেই তালিকার ওপরে থাকবে রসগোল্লা। বাংলার বাইরে বাঙালি খাবার মানেই সবাই জানে এই মিষ্টির নাম।

410

কম ঝগড়া এই মিষ্টি নিয়ে? আমাদের নবীন দাশ, আমাদের কেসি দাশ, আমাদের মোদক, বলরাম মল্লিক আর রসগোল্লা ওডিশার ? সে আবার কেমন কথা? 

510

বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনীর মতো ব্যাপার করে রসগোল্লার বাংলার ছিল আছে আর থাকবে। বাঙালি আর রসগোল্লা দুই যমজ ভাই। আলাদা করে কে কোনজন ধরতে পারবেন না। 

610

এই রসগোল্লাকে নিয়ে দুই রাজ্যের মধ্যে একবার দড়ি টানাটানিও হয়েছিল। পশ্চিমবঙ্গ সরকার দাবী করে যে তার রাজ্যে আবিষ্কৃত রসগোল্লা, অন্যদিকে একই কথা ওডিশাও বলেছিল।

710

যদিও শেষ পর্যন্ত এই লড়াইয়ে পশ্চিমবঙ্গ জয়ী হয় এবং জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই ট্যাগ) পায়। তাই দেরি না করে চোখ বন্ধ করে আমরা মুখে পুরে ফেলি গোল গাল রসগোল্লা।

810

কিন্তু রসগোল্লার ইংরেজি নাম কী? কি হলো, হোঁচট খেলেন তো। তবে আপনি একা নন, এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে গালে হাত দিয়ে ভাবতে বসেছেন ৯৯ শতাংশ মানুষ। 

910

এক সাক্ষাৎকারে জিজ্ঞাসা করা হয়েছিল, রসগোল্লার ইংরেজি নাম কি? ৯৯ শতাংশ মানুষ উত্তর দিতে পারেননি, তবে এর উত্তর আপনার কি জানা আছে?

1010

আপনি জেনে অবাক হবেন যে ইংরেজিতে রসগোল্লাকে সিরাপ ফিল্ড রোল (Syrup Filled Roll) বলা হয়। তবে রসগোল্লাকে গুগলে Rasgulla-ই বলা হয়েছে। কিন্তু এর সঠিক নাম সিরাপ ফিল্ড রোল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos