আমেরিকা থেকে পাকিস্তান দীপাবলিতে মাতোয়ারা বিশ্ব, দেখুন সেই ছবি

রাত পেরলেই দীপাবলি। আলোর সাজে সেজে উঠবে ভারতের বিভিন্ন প্রান্ত। দূর থেকে ছেলে বাড়ি ফিরবে। পরিবারের সবাই একসঙ্গে আড্ডায় মেতে উঠবে। সঙ্গে চলবে খাওয়া দাওয়া। দীপাবলি মানে আলোর উৎসব। ঘরের প্রতিটা কোনা আলোর পাশাশাশশি আনন্দে ভরে উঠবে। তবে এটা শুধু ভারতের চিত্র নয়। বিশ্বের যেখানে যেখানে ভারতীয় রয়েছেন, উৎসবে মেতে ওঠেন সকলে। দেশের বাইরেও কোথাও পুজো দিয়ে, কোথাও আতস বাজি তো কোথায় আলোকসজ্জায় দীপাবলি খুশির উৎসবে মাতেন সকলে।

Tamalika Chakraborty | Published : Oct 26, 2019 9:00 AM IST / Updated: Oct 26 2019, 05:04 PM IST

16
আমেরিকা থেকে পাকিস্তান দীপাবলিতে মাতোয়ারা বিশ্ব, দেখুন সেই ছবি
দীপাবলির দিন আলোর সাজে সেজে ওঠে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে অফিস থেকে নিজের বাড়ি আলো দিয়ে সাজান বাংলাদেশের নাগরিকরা। ঘর সাজান চোদ্দ প্রদীপ দিয়ে।
26
পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের পাশাপাশি ইসলাম ধর্মাবলম্বী অনেকেই দীপাবলিতে মেতে ওঠেন। পাকিস্তানের শ্রীকৃষ্ণ মন্দিরে পুজো দেওয়ার পর আতস বাজি জ্বালিয়ে আলোর উৎসব দীপাবলি পালন করেন পাকিস্তানের হিন্দুরা।
36
সিঙ্গাপুরের এই রাস্তাটির নাম সেরানগুন রোড। এর পার্শ্ববর্তী এলাকা লিটল ইন্ডিয়া বলেই পরিচিত। এখানে বেশিরভাগ ভারতীয়ের বাস। দীপাবলি উপলক্ষে এই রাস্তাটি আলোক সজ্জায় সেজে উঠেছে। এখানকার মানুষ মেতে উঠেছে দীপাবলিতে।
46
দীপাবলির অনুষ্ঠানে বাদ যান না ব্রিটেনের ভারতীয়রা। তাঁরাও মেতে ওঠেন দীপাবলির আলোর উৎসবে। ইংল্যান্ডের লিস্টার শহরের রাস্তায় লক্ষী গনেশের মূর্তি নিয়ে পথযাত্রা করছেন স্থানীয় ভারতীয়রা।
56
ক্যালিফোর্নিয়ার চিনো হিলির শ্রী স্বামীনারায়ন মন্দির আলোক সজ্জায় সেজে উঠেছে। প্রতিবছর দীপাবলির সময় আলোকসজ্জায় সেজে ওঠে শ্রীস্বামীনারায়ন মন্দির। দীপাবলির দিন এখানে ভারতীয়রা ভিড় জমান।
66
দিপাবলীর উৎসব থেকে বাদ যাননি কানাডার ভারতীয়রা। কানাডার টরন্টোতে বড় করে লক্ষী পুজো হয় এই দীপাবলীর দিন। এদিন সকাল থেকে নতুন পোশাকে অন্য মেজাজে দেখা যায় কানাডার ভারতীয়দের। এই পুজো দেখতে আসেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো। তিনি পুরোহিতের কাছ থেকে প্রসাদও নেন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos