দশমী মানে মিষ্টি মুখ, এবার মিষ্টি বানান নিজের হাতে, রইল পাঁচটি মিষ্টির রেসিপি

দশমী মানে মিষ্টি মুখ। বিজয় দশমীর দিনে দুর্গা পুজোর সমাপ্তি ঘটে। দেবী দুর্গা এদিন কৈলাসে প্রস্থান করেন। দশমীর আনন্দের উচ্ছ্বাসে মিশে থাকে বিষণ্ণতার সুর। এদিন সিঁদুর খেলা, কোলাকুলি শুভেচ্ছা বিনিময়, মিষ্টিমুখ হয় সর্বত্র। এবছরের দশমী হোক আরও স্পেশ্যাল। দশমীর দিন নিজে হাতে মিষ্টি বানান। আজ রইল কয়টি মিষ্টির হদিশ। দশমীর দিন বানাতে পারেন এই কয়টি মিষ্টি। এবার অতিথি আপ্যায়নে নিন বিশেষ পন্থা। নিজের হাতে বানান মিষ্টি। এই সকল মিষ্টি মন কাড়বে সকলের। রইল রেসিপি।  

Sayanita Chakraborty | Published : Oct 5, 2022 5:42 AM IST

110
দশমী মানে মিষ্টি মুখ, এবার মিষ্টি বানান নিজের হাতে, রইল পাঁচটি মিষ্টির রেসিপি

বানাতে পারেন গোলাপ সন্দেশ। সন্দেশ তৈরিতে প্রথমে প্রয়োজন মিল্ক পাউডার (১ কাপ), দুধ (দেড় কাপ), ঘি (হাফ কাপ), লেবুর রস (হাফ কাপ), চিনি (আধ কাপ), এলাচ গুঁড়ো (আধ চা চামচ), কেশর (প্রয়োজন মতো), গোলাপ জল (২ থেকে ৩ টেবিল চামচ), গোলাপি ফুড কালার (পরিমাণ মতো)। এই কয়টি উপকরণ দিয়ে খুব সহজে বানিয়ে নিন সন্দেশ। 

210

একটি পাত্রে দুধ নিন। তাতে দিন ঘি ও গুঁড়ো দুধ। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার খোয়া তৈরির জন্য মাইক্রোওভেনে এই মিশ্রণ তিন মিনিট গরম করুন। এবার ১ কাপ দুধ ফুটিয়ে তাতে লেবুর রস দিন। দইয়ের মতো হলে তা সুতির কাপড়ে ছেঁকে নিন। পুরো জল ঝড়িয়ে নেবেন। 

310

এবার একটি পাত্রে ছানা নিন। তার সঙ্গে মেশান খোয়া। এতে দিন চিনি, গোলাপ জল, ফুড কালার, এলাচ গুঁড়ো ও কেশর। ভালো করে মেখে নিন। মিশ্রণ থেকে ছোট ছোট ভাগ করে তা মিষ্টির আকার দিন। তৈরি গোলাপ সন্দেশ। গোলাপ জল দেওয়ায় এর স্বাদে আসে তারতম্য। এবার দশমীর দিন অতিথি আপ্যায়ন করুন গোলাপ সন্দেশ দিয়ে। 

410

বানাতে পারেন সুগার ফ্রি রসগোল্লা। মিষ্টি ছাড়া দশমী হয় না। আবার বর্তমানে অনেকেই ডায়াবেটিসে আক্রান্ত। তাই এবার বানিয়ে ফেলুন সুগার ফ্রি রসগোল্লা। এই রসগোল্লা বানাতে প্রয়োজন ছানা (১ কাপ), ক্যালডারিন (১ চা চামচ), ময়দা (১ চা চামচ), সুজি (আধ চা চামচ), এলাচ গুঁড়ো (সামান্য), বেকিং পাউডার (সামান্য)

510

সুগার ফ্রি রসগোল্লা বানাতে প্রথমে ছানার পনির ভালো করে ঝরিয়ে নিয়ে তা শুকনো করে নিন। এবার ময়দা, এলাচ, সুজি, বেকিং পাউডার এক সঙ্গে মিশিয়ে নিন। ভালো করে মন্ড তৈরি করে নিন। এবার মিশ্রণটি থেকে ১০ থেকে ১২টি ভাগ করে নিন। গোল করে রসগোল্লার আকৃতি দিন। এবার একটি পাত্রে ৩ কাপ জল নিন। মাঝারি আঁচে তা বসান। 

610

জল ফুটতে শুরু করলে মিষ্টিগুলো দিয়ে ৩০ তেকে ৩৫ মিনিট জ্বাল দিন। জল কমে এলে আবার জল দিন। এবার গ্যাস বন্ধ করে তা নামিয়ে নিন। এবার একটি পাত্রে জল নিয়ে তাতে ক্যালডারিন গুলিয়ে দিন। ফুটিয়ে নিন মিশ্রণটি। এতে রসগোল্লা দিয়ে ৫ তেকে ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন তৈরি সুগার ফ্রি রসগোল্লা। 

710

অতিথি আপ্যায়নে বানাতে পারেন আপেল বরফি। দশমীর শুভেচ্ছা বিনিময়ে মিষ্টি আবশ্যক। আবার দশমীতে মিষ্টি বানান নিজের হাতে। বানাতে পারেন আপেল সন্দেশ। এই মিষ্টান্ন তৈরিতে প্রয়োজন আপেল কোরা (হাফ কাপ), নারকেল কোরা (১ কাপ), খেঁজুর (হাফ কাপ), দুধ (হাফ কাপ), এলাচ গুঁড়ো (পরিমাণ মতো), ঘি (পরিমাণ মতো)

810

আপেল সন্দেশ বানাতে প্রথমে অল্প আঁচে ননস্টিকের প্যান গরম করুন। এবার তাতে আপেল কোরা, নারকেল কোরা নিয়ে ভালো করে মেশানা। মিশে গেলে দিন খেঁজুর। মাখা মাখা হয়ে গেলে দিন দুধ ও সামান্য এলাচ। এভাবে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে তা ঘি মাখানো পাত্রে ঢেলে দিন। তারপর তা ঠান্ডা হতে দিন। বরফির আকারে গড়ে পরিবেশন করুন আপেল বরফি। 

910

চকোলেট সন্দেশ ছাড়া দশমী অসম্পূর্ণ। তাই বানিয়ে ফেলুন চকোলেট সন্দেশ। এটি তৈরিতে প্রয়োজন দুধ (১ লিটার), লেবুর রস (২ টেবিল চামচ), চিনির গুঁড়ো (৫ টেবিল চামচ), কোকো পাউডার (২ টেবিল চামচ)

1010

প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে তা গরম করুন। ফুটে এলে তাতে লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং নাড়তে থাকুন। দুধ কেটে ছানা হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। এবার তা একটি পরিষ্কার কাপড়ে ঢেলে দিন। জল ঝরিয়ে নিন। ভালোভাবে চেপে জল ঝরান। এবার এই ছানার সঙ্গে কোকো পাউডার, চিনি দিয়ে ভালো করে মেখে নিন। এবার এর থেকে মিষ্টি তৈরি করে নিন চকোলেট সন্দেশ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos