যে কোনও বয়সের মানুষের সঙ্গে পাতিয়ে ফেলতে পারবেন বন্ধুত্ব- জেনে নিন ১০টা কৌশল

জীবনের সব ক্ষেত্রে প্রয়োজন হয় ভালো বন্ধুর। কিন্তু অনেকেই রয়েছেন যারা বন্ধুকে পাশে চান, তবে ঠিক বন্ধুত্ব পাতাতে পারেন না। একজন ভালো বন্ধু (Good Friend) পাওয়া বেশ কঠিন কাজ। এটা যে কোনও বয়সেরই (Age) সমস্যা। আর বয়স্কদের (old People) জন্য এই সমস্যা আরও বেশি। আসলে জীবনের শেষের অংশে কারও সঙ্গে নতুন করে মানিয়ে নেওয়া বেশ কঠিন কাজ। অনেক সময় হয় যে প্রথম থেকেই অন্তর্মুখী মানুষদের বন্ধুর সংখ্যা এমনিতেই কম হয়। কিন্তু বন্ধুত্ব পাতানো বেশ সোজা, তা জানেন কি? এই ১০টা কৌশলের কথা জেনে নিন

Parna Sengupta | Published : Mar 23, 2022 1:40 PM IST

110
যে কোনও বয়সের মানুষের সঙ্গে পাতিয়ে ফেলতে পারবেন বন্ধুত্ব- জেনে নিন ১০টা কৌশল

আপনার কি সবসময় আগ্রহ ছিল বা এমন কোনো দক্ষতা আছে যা আপনি শিখতে চেয়েছিলেন? আপনার কি এমন কোনো ক্রিয়াকলাপ আছে যা একবার আপনাকে আনন্দ এনে দিয়েছিল? শখগুলি প্রায়শই আমাদের দৈনন্দিন জীবনের তালিকা থেকে বাদ পড়ে যায়। জীবন ব্যস্ত হয়ে পড়ে। তবে সেই হবিগুলো ফের ফিরিয়ে এনে নতুন করে একটা শুরু করা যায়। দেখবেন এই হবির সঙ্গে সাযুজ্য রাখেন এমন অনেক মানুষ বন্ধু হয়ে যাবেন আপনার। 

210

অনেকটা ডেটিংয়ের মতো, বন্ধুত্ব খোঁজার জন্য আপনাকে সুযোগ খুঁজতে হবে। কখনও প্রথম পদক্ষেপ নিতে ভয় পাবেন না। কারও সাথে কথোপকথন শুরু করার উদ্যোগ নেওয়া বা বাইরে বেড়াতে আমন্ত্রণ জানানো প্রথমে অস্বস্তি বোধ করতে পারে। কিন্তু প্রত্যাখ্যানের ভয়ে সেই প্রথম পদক্ষেপ নেওয়া থেকে পিছিয়ে আসবেন না। 

310

বেশ কিছু কমিউনিটি গ্রুপ নানা ধরণের স্বেচ্ছাসেবকমূলক কাজ করে থাকে। তাদের সঙ্গে যুক্ত হতে পারেন। দেখবেন কাজ করতে করতে কত মানুষের সঙ্গে নিখাদ বন্ধুত্বের সম্পর্ক তৈরি হয়ে যায়। সহকর্মীদের সঙ্গে গড়ে ওঠে আন্তরিকতা, বন্ধুত্ব। 

410

কেউই সমালোচিত হতে চায় না। অকারণ সমালোচনা অনেক সম্পর্কের ভিত নষ্ট করে। তাই কাউকে দেখেই জাজ করবেন না। আগে তার সঙ্গে মিশুন। খোলা মনে থাকলে জীবনটাও সুন্দর হবে। 

510

আপনার আত্মমর্যাদার ওপরে কোনও কথা হয় না। আপনার আত্মবিশ্বাস গড়ে তোলে কিন্তু একটি নিখাদ বন্ধুত্ব। নিজেই নিজের বন্ধু হয়ে উঠতে হয় অনেক সময়ে। তাতে আত্মবিশ্বাস বাড়ে। 

610

সম্মান জানালে সম্মান পাবেন। আপনার বয়স হয়েছে বলে অনেকেই হয়তো সাহায্যে জন্য এগিয়ে আসবেন। তাঁদের প্রতি কৃতজ্ঞ থাকুন। দেখবেন সাহায্যকারীর সঙ্গে সহজেই আপনার বন্ধুত্ব হয়ে গেছে।

710

আজকালকার ছেলেমেয়েরা কিন্তু যথেষ্ট দায়িত্বশীল হয়। তাই নতুন বন্ধু পেলে তাঁকে সময় দিন। তা সে সোশ্যাল মিডিয়ায় হোক, ফোনে বা সামনা সামনি। গল্প করুন আড্ডা দিন। তাঁর সম্পর্কে নানা কথা শুনুন। নিজের কথা তাঁকে বলুন।

810

পুরোনো বন্ধুদের সঙ্গে আশেপাশে বেড়াতে যাওয়ার প্ল্যান করুন। নতুন বন্ধুর সঙ্গে সময় কাটানোর পর পুরোনো বন্ধুদের কাছে তাঁর গল্প করুন। দেখবেন গল্পে নতুন নতুন দিক খুলে সম্পর্ক আরও মজবুত হয়ে গিয়েছে। 

910

আপনি যদি দেখেন যে জীবনে কোথাও কঠিন সমস্যা বা জটিল অবস্থার মধ্যে পড়েছেন, সেই অবস্থা থেকে আপনাকে উদ্ধার করবে বন্ধুরাই। শুধু কোনও পরিস্থিতিতেই সাহায্য চাইতে ভয় পাবেন না। 

1010

স্মার্ট ফোন, কম্পিউটার, ইন্টারনেটের অভ্যাস বাড়ান। নিজের রুচি মতো ভার্চুয়াল বন্ধু তৈরি করতে পারেন। সবার সঙ্গে কথা বলুন, আলাপ করুন। দেখবেন কেউ না কেউ ঠিক আপনার আলাপে খুশি হয়ে এগিয়ে আসবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos