যৌন সহবাস থেকে সাবধান, অবশেষে বীর্যেও মিলল করোনা ভাইরাস

করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । করোনা আতঙ্কের মধ্যে যৌন সম্পর্ক নিয়ে চিন্তিত অনেকেই। স্পার্ম এর দ্বারা করোনা ভাইরাস ছড়ায় না, এমনটাই দাবি করেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু সম্প্রতি করোনা আতঙ্ক এবার যৌন মিলনে। ইতিমধ্যেও চিনের বিশেষজ্ঞরা দাবি করেছেন করোনা পজিটিভ বেশ কয়েকজনের বীর্যে মিলেছে কোভিড-১৯।

Asianet News Bangla | Published : May 9, 2020 8:30 AM IST / Updated: May 09 2020, 02:01 PM IST

110
যৌন সহবাস থেকে সাবধান, অবশেষে বীর্যেও মিলল করোনা ভাইরাস

মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। সারা দেশে  মহামারির আকার ধারণ করেছে এই করোনা ভাইরাস।

210

 করোনা ঠেকাতে যৌন সঙ্গম বন্ধ রাখা উচিত না উচিত নয়, এই প্রশ্নও ছিল সকলের মুখে মুখে।

310

চিকিৎসকের মতে, স্পার্ম এর দ্বারা করোনা ভাইরাস ছড়ায় না। তাই চিন্তার কোনও কারণ নেই যত খুশি যৌন মিলনে মত্ত হতে পারেন। এমনটাই দাবি ছিল বিশেষজ্ঞদের। তবে তা এবার ভুল প্রমাণিত হল।

410


চিকিৎসকেরা জানিয়েছেন,  চিনের করোনায় আক্রান্ত রোগীর বীর্যে মিলেছে করোনা ভাইরাস। তবে বীর্যের মধ্যে এই ভাইরাস কতক্ষণ থাকতে পারে তা জানা যায়নি।

510

তবে সঙ্গমের সময়ে তা অপরজনের শরীরে ছড়াবে কিনা সেটা এখনও প্রমাণ মেলেনি।

610


শরীরের বিভিন্ন অংশে করোনাভাইরাসের সংক্রমণ দেখা গেছে কিন্তু বীর্যের মধ্যে এই ভাইরাস কীভাবে এল সেই নিয়েই চিন্তিত বিশেষজ্ঞরা।

 

710


লালার থেকে সবথেকে বেশি ছড়াচ্ছে করোনা ভাইরাস। এছাড়া হাঁচি বা কাশিতেও এই ভাইরাস ছড়ায়। এই কারণেই চুম্বন থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা।

810

বিজ্ঞানীদের ধারণা ছিল আরএনএ ভাইরাস শুক্রাণুর মধ্যে কখনওই বাসা বাধতে পারবে না। তারপরই ৩৪ জন কোভিড পজিটিভ রোগীর বীর্য নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়।

910

প্রথম দিকে কোনও প্রমাণ নাও মিললেও পরে ৬ জনের শরীরে মিলেছে এই মারণ ভাইরাস। তার মধ্যে চারজনের অবস্থা খুবই সঙ্কটজনক, এবং দুজন সুস্থ হয়ে উঠছেন। আপাতত এই নিয়েই ভীষণ চিন্তায় রয়েছেন বিশেষজ্ঞরা।

1010

যৌন সম্পর্কে জড়ানোর আগে সচেতন হতে হবে। শারীরিক মিলনের আগে সঙ্গিনী সম্বন্ধে সবকিছু জেনে তারপর যৌনমিলন করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos