ভেঙেছে হাত-হারিয়েছেন বাবাকে, তবুও রেকর্ড গড়ে টোকিও অলিম্পিক্সে স্বপ্ন দেখাচ্ছেন তাজিন্দর

২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে অলিম্পিক। টোকিওতে শট পাটে ভারতের একমাত্র আশা ও প্রত্যাশার নাম তাজিন্দর পাল সিং তুর। ভারতের হয়ে অলিম্পিকে পদক জয়ের অন্যতম দাবিদার তিনি। অনেক চোট-আঘাত, বাঁধা-বিপত্তি পেরিয়ে টোকিও যাচ্ছেন তাজিন্দর। তার লড়াই সকলের কাছে অনুপ্রেরণা।

Sudip Paul | Published : Jul 15, 2021 12:14 PM IST

110
ভেঙেছে হাত-হারিয়েছেন বাবাকে, তবুও রেকর্ড গড়ে টোকিও অলিম্পিক্সে স্বপ্ন দেখাচ্ছেন তাজিন্দর
১৯৯৪ সালের ১৩ই নভেম্বর পাঞ্জাবের মোগা জেলার খোসাপান্ডো গ্রামে জন্ম গ্রহণ করেন তাজিন্দর পাল সিং তুর। কৃষক পরিবারের জন্ম হলেও ছোট বেলা থেকেই খেলা ধুলার প্রতি খুব আকর্ষণ ছিল তার।
210
ছোট বেলায় ক্রিকেটার হওয়ার স্বপ্ন ছিল তাজিন্দরের। কিন্তু পরে বাবার কথা শুনে ক্রিকেট থেকে শটপাটে সরে গিয়েছিলেন। আর সেখান থেকেই তার জীবন বদলে যায়।
310
এরপর শটপাটের মত শারীরিক দক্ষতার খেলায় নিজেকে তৈরি করার জন্য কঠোর অনুশীলন শুরু করেন তাজিন্দর পাল সিং তুর। রাজ্য ও জাতীয় স্তরে ধীরে ধীরে নাম করেন তিনি।
410
ট্র্যাক এবং ফিল্ড অ্যাথলিট এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রূপো জিতেছিলেন। এরপরে জাকার্তায় ২০১৮ এশিয়ান গেমসে গোল্ড মেডেল পান।
510
শটপাটে নতুন জাতীয় এবং গেমসের রেকর্ড ভেঙেছিলেন ২০১৯ সালে। তাজিন্দরপাল ২০১৯ এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম স্থান অর্জুন করেন সোনা জেতেন।
610
নিজের জাতীয় রেকর্ড নিজের হাতে ভেঙে আসন্ন টোকিও অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করলেন ভারতীয় শট পাটার তাজিন্দর তুর। পাতিয়ালায় অনুষ্ঠিত ভারতীয় গ্রাঁপি ৪-য়ে ২১.৪৯ মিটার থ্রো করে জাতীয় রেকর্ড গড়ে অলিম্পিকের টিকিট নিশ্চিত করেন।
710
এই ইভেন্টে অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে গেলে তাজিন্দরকে পেরতে হত ২১.১০ মিটারের মার্ক। যা তিনি অনায়াসে অতিক্রম করেন। অলিম্পিকে যোগ্যাত অর্জিন চুরের কাছে স্বপ্নপূরণের মত ছিল।
810
কিন্তু এই পথটা মোটেই সহজ ছিল না তাজিন্দরের কাছে। জাকার্তায় সোনা জয়ের পরেই পিতৃহারা হন তাজিন্দর পাল সিং তুর। বোন ক্যান্সারে ভুগে মারা যান তার বাবা।
910
২০২০ সালেও বকডাউনের কারণে সঠিকভাবে প্রস্তুতি করতে না পারায় ভেঙে পড়েছিলেন তাজিন্দর। পাতিয়ালায় ব্যক্তিগত অনুযীলন করতে গিয়ে তার কব্জিও ভেঙে গিয়েছিল। কিন্তু সুস্থ হয়ে ফের ঘুড়ে দাঁড়ান তিনি ও লড়াই করে ছিনিয়ে নেন অলিম্পিকের যোগ্যতা।
1010
টোকিও অলিম্পিকে শট পাটে তাজিন্দরপাল সিং তুরের গলায় গোল্ড মেডেল দেখার অপেক্ষায় গোটা দেশ। আত্মবিশ্বাসী তিনিও। শুভেচ্ছা রইল এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকেও।
Share this Photo Gallery
click me!
Recommended Photos