টোকিও অলিম্পিক মাতাতে চলেছেন সুন্দরী শুটার অপূর্বি চান্ডেলা, তার জীবন কাহিনি আপনাকে উদ্বুদ্ধ করবে

২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে টোকিও অলিম্পিক্স। চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ভারতীয় অ্যাথলিটরা। এবার অলিম্পিকে  মেয়েদের ১০ মিটার এয়ার ফাইনালে দেশের ভরসা অপূর্বি চান্ডেলা। অলিম্পিকের আগে জানুন শুটিংয়ে আসার অনুপ্রেরণা থেকে এখনও পর্যন্ত তার যাত্রা পথ। 

Sudip Paul | Published : Jul 14, 2021 11:32 AM IST

116
টোকিও অলিম্পিক মাতাতে চলেছেন সুন্দরী শুটার অপূর্বি চান্ডেলা, তার জীবন কাহিনি আপনাকে উদ্বুদ্ধ করবে
১৯৯৩ সালের ৪ জানুয়ারি জন্ম অপূর্বি চান্ডেলা। ছোট বেলা থেকে জয়পুরে বড় হন তিনি। প্রথমে ক্রীড়া সাংবাদিক হতে চাইতেন অপূর্বি।
216
কিন্তু পরবর্তীতে ২০০৮ বেজিং অলিম্পিক্সে অভিনব বিন্দ্রা গোল্ড মেডেল পাওয়া দেখে অনুপ্রাণিত হন ও শুটার হওয়ার সিদ্ধান্ত নেন অপূর্বি চান্ডেলা।
316
অপূর্বির বাবার জয়পুরে হোটেলের ব্যবসা রয়েছে। পরিবারের তরফ থেকে সম্পূর্ণ সমর্থন পান তিনি ও নিজেকে ধীরে ধীরে একজন প্রফেশনাল গড়ে তোলেন।
416

২০১৪ সালে কেরিারের সব থেকে বড় সাফল্য পান তিনি। গ্লাসগোতে কমনওয়েলথ গেমসে সোনা জেতেন অপূর্বি। তারপরই সংবাদ শিরোনামে উঠে আসেন তিনি।

516

২০১৫ সালে চাংওয়ানে কেরিয়ারের প্রথম বিশ্বকাপে অংশগ্রহণ করেন অপূর্বি ও সেখানে ব্রোঞ্জ মেডেলল পান। যার সুবাদে ২০১৬ সালে রিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করেন।

616

কিন্তু রিও অলিম্পিক থেকে খালি হাতেই ফিরতে হয় অপূর্বিকে। ১০মিটার এয়ার রাইফেলে ৫১ জনের মধ্যে ৩৪ নম্বরে শেষ করেন তিনি। তবে রিও অলিম্পিকের অভিজ্ঞতা ভবিষ্যতে তার কাজে লাগবে বলে জানান অপূর্বি।

716

২০১৯ সালে কেরিয়ারে একের পর এক সাফল্য পান অপূর্বি চান্ডেলা। দিল্লিতে আয়োজিত আইএসএসএফ বিশ্বকাপে ১০ মিটার এয়ার রাইফালে বিশ্বরেকর্ড গড়েন তিনি।

816

সেই বছরে বেজিং বিশ্বাকাপে চতুর্থ হয়ে টোকিও অলিম্পিকের টিকিট পাকা করেন চান্ডেলা। সেই বছরই মিউনিখে বিশ্বকাপে আরও একটি গোল্ড মেডেল পান তিনি।

916

এই সাফল্যের পর ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসেন অপূর্বি চান্ডেলা। তবে হার-জিৎ-সাফল্য-ব্যর্থতা সব কিছুকেই সমানভাবে গ্রহণ করেন তিনি ও আরও উন্নতি করার চেষ্টা করেন।

1016
শুটিংয়ের বাইরে ব্যক্তিগত জীবনে সবসময় হাসি-খুশি থাকতে পছন্দ করেন অপূর্বি চান্ডেলা। বিভিন্ন জায়গায় ঘুরতে যেতে খুবই পছন্দ করেন তিনি।
1116

দেখতেও খুবই সুন্দরী ভারতীয় এই শুটার। লুকসের দিক থেকে কোনও মডেল অভিনেত্রীর থেকে কম নন অপূর্বি চান্ডেলা।

1216

সোশ্যাল মিডিয়াতেও খুবই সক্রিয় তারকা শুটার। ঘনঘন নিজের ছবি শেয়ার করেন তিনি। খেলা থেকে শুরু করে বিভিন্ন মুহূর্তের ছবি।

1316

সোশ্যাল মিডিয়ায় তার ফ্যান ফলোয়ার্সের সংখ্যাও আকাশ ছোঁয়া। কোনও ছবি শেয়ার করলে মুহূর্তের মধ্যে লাইক ও কমেন্টের বন্যা বয়ে যায়।

1416
টোকিও অলিম্পিকের জন্য নিজের যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছেন অপূর্বি চান্ডেলা। এবার পোডিয়াম ফিনিশ করাই লক্ষ্য ভারতীয় শুটারের।
1516
১০ মিটার এয়ার রাইফেলে অংশ নেবেন তিনি। বিগত কয়েকটি প্রতিযোগিতায় সাফল্যের কারমে অলিম্পিকে নামার আগে আত্মবিশ্বাসী অপূর্বি।
1616
কয়েকটি বিশ্বকাপে ধারাবাহিকভাবে যেভাবে সাফল্য পেয়েছেন অপূর্বি, তাতে টোকিওতে অপূর্বির গলায় গোল্ড মেডেল দেখার আশায় ১৩০ কোটির দেশ।
Share this Photo Gallery
click me!
Recommended Photos