শেষ ৫ কমনওয়েলথ গেমসে কেমন ছিল ভারতের পারফরম্যান্স, দেখে নিন এক ঝলকে

২৮ জুলাই বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে কমনওয়েসলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) । স্পোর্টসের অন্যতম সেরা প্রতিযোগিতার আয়োজনের জন্য প্রস্তুত ইংল্যান্ডের বার্মিংহ্যাম। ৮ অগাস্ট পর্যন্ত চলবে প্রতিযোগিতা। এবারের গেমসে ভারতের ২০০ জনের বেশি অ্যাথলিট অংশ নিতে চলেছে। ভারতীয় দল (Indian Team) এবার পদক জয়ের নিরিখে অতীতে সব রেকর্ড ছাপিয়ে যাবে বলে আশা সকলের। এবারের কমনওয়েলথ গেমস শুরুর আগে দেখে নিন শেষ ৫ কমনওয়েলথ গেমসে ভারতের পারফরম্যান্স।
 

Sudip Paul | Published : Jul 28, 2022 9:05 AM IST / Updated: Jul 28 2022, 02:36 PM IST

16
শেষ ৫ কমনওয়েলথ গেমসে কেমন ছিল ভারতের পারফরম্যান্স, দেখে নিন এক ঝলকে

২০১৮ সালে শেষ গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ভালো পারফরম্য়ান্স করেছিল ভারতীয় অ্যাথলিটরা। পয়েন্ট টেবিলে তৃতীয় স্থান অধিকার করেছিল ভারত।  ঝুলিতে ছিল মোট ২৬টি সোনা, ২০টি রুপো ও ২০টি ব্রোঞ্জ। মোট ৬৬টি পদক জেতে ভারত।

26

২০১৪ সালে কমনওয়েলথ গেমস হয়েছিল গ্লাসগোতে। প্রতিযোগিতায় পঞ্চম স্থানে শেষ করেছিল ভারত। প্রতিযোগিতায় মোট ১৫টি সোনা, ৩০টি রুপো, ১৯টি ব্রোঞ্জ জিতেছিল ভারত। মোট পদক সংখ্যা ছিল ৬৪টি। 
 

36

২০১০ সালে কমনওয়েলথ গেমসে অনবদ্য পারফরম্যান্স করেছিল ভারত। পদক তালিকায় শেষ করেছিল দ্বিতীয় স্থানে । সেবার আয়োজক দেশও ছিল ভারত। দিল্লিতে হয়েছিল প্রতিযোগিতা। মোট ১০১টি পদক জিতেছিল ভারত। তারমধ্যে ছিল ৩৮টি সোনা, ২৭টি রুপো ও ৩৬টি ব্রোঞ্জ।

46

২০০৬ সালে কমনওয়েলথ গেমসের আয়োজক দেশ ছিল অস্ট্রেলিয়া। মেলবোর্নে হয়েছিল প্রতিযেগিতা। সেবার কমনওয়েলথ গেমসে চতুর্থ স্থানে শেষ করেছিল ভারত। মোট ৫০টি পদক জিতেছিল ভারতীয় দল।  ঝুলিতে ছিল ২২টি সোনা, ১৭টি রুপো ও ১১টি ব্রোঞ্জ। 

56

২০০২ সালে ইংল্য়ান্ডের ম্যাঞ্চেস্টারে বসেছিল কমনওয়েলথ গেমসের আসর। সেবারও প্রতিযোগিতার পদক তালিকায় চতুর্থ স্থান অর্জন করেছিল ভারত। জিতেছিল মোট ৬৯টি পদক। ঝুলিতে ছিল মোট ৩০ টি সোনা, ২২টি রুপো ও ১৭টি ব্রোঞ্জ।
 

66

অর্থাৎ ফের ২০ বছর পর ২০২২ সালে ইংল্যান্ডে আয়োজিত হচ্ছে কমনওয়েলথ গেমস। প্রতিযোগিতায় ভারতের ২১৫ জন অ্যাথলিট অংশ নিচ্ছে। তারমধ্যে নীরজ চোপড়ার মত তারকা চোটের কারণে খেলতে পারছে না। তবে ভারতীয় দল এবার সব রেকর্ড ভেঙে দেবে বলেই আশাবাদী গোটা দেশ। আত্মবিশ্বাসী অ্যাথলিটরাও। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos