কমনওয়লথ গেমসে কোন ১০ জন ভারতীয় জিততে পারে পদক, দেখে নিন এক ঝলকে

২৮ জুলাই থেকে শুরু হতে চলেছে কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) । নীরজ চোপড়া সহ একাধিক তারকা ভারতীয় অ্যাথলিট (Indian Athletes)এবার নান কারণে গেমস থেকে ছিটকে গিয়েছে। তবে এবারের কমনওয়েলথে ভারত পদক তালিকায় অতীতে সব রেকর্ড ছাপিয়ে যাবে বলে আশাবাদী সকলেই। এক ঝলকে দেখে নিন ব্যক্তিগত ইভেন্ট থেকে দলগত ইভেন্ট কোন ১০ বিভাগে ভারতীয় (Top 10 contenders) অ্যাথলিটরা জিততে পারে পদক। কাদের উপর ভরসা করছে দেশবাসী। 
 

Sudip Paul | Published : Jul 27, 2022 7:43 AM IST

110
কমনওয়লথ গেমসে কোন ১০ জন ভারতীয় জিততে পারে পদক, দেখে নিন এক ঝলকে

পিভি সিন্ধু-
ভারতীয় ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু সম্প্রতি সিঙ্গাপুর ওপেন চ্যাম্পিয়ন হয়ে গোল্ড মেডেল জিতেছিলেন।  পরপর দুটি অলিম্পিকেও জিতেছেন পদক। এবার তৃতীয়বার কমনওয়েলথ গেমসে অংশ নিচ্ছেন পিভি সিন্ধু।  গেমসে ১টি রূপো ও একটি ব্রোঞ্জ পদক জিতেছেন। ২০১৮ সালে মিক্সড ডাবলসে সোনা জিতেছিলেন সিন্ধু। এবার ব্যক্তিগত বিভাগেও সিন্ধু সোনা জয়ের অন্যতম দাবিদার।
 

210

মীরাবাই চানু-
টোকিও অলিম্পিকে ভারোত্তোলক মীরাবাই চানু রূপো জিতে ইতিহাস তৈরি করেছিলেন। এর আগে ২০১৮ সালে কমনওয়েলথ গেমসেও গোল্ড মেডেল জিতেছিলেন। ২০১৪ কমনওয়েলথ গেমসে রূপো জিতেছিলেন। বার্মিংহাম কমনওয়েলথ গেমসে সোনা জয়ের অন্যতম দাবিদার তিনি।

310

রবি কুমার দাহিয়া-
কুস্তিগীর রবি দাহিয়া টোকিও অবিম্পিকে রূপো জিতেছিলেন। ২০২২ এশিয়ান চ্যাম্পিয়নশিপে জিতেছেন গোল্ড মেডেল। এবার কমওয়েলথ গেমসে ৫৭ কেজি বিভাগে রবি দাহিয়াকে সোনা জয়ের অন্যতম দাবিদার বলেইই মনে করা হচ্ছে। 

410

বজরং পুনিয়া-
ভিনেশ ফোগট এবং রবি দাহিয়ার পাশাপাশি আস্থা রাখা হচ্ছে কুস্তিগীর বজরঙ্গ পুনিয়ার উপরেও। গত কমনওয়েলথ গেমসে সোনার পদক জিতেছিলেন এই ক্রীড়াবিদ। ফলে এ-বারের প্রতিযোগিতাতেও তাঁর সোনার পদক জয়ের প্রবল সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা। আর টোকিও অলিম্পিকসে তিনি ভারতকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন।

510

নিখাত জারিন-
ভারতীয় বক্সিং চ্যাম্পিয়ন নিখাত জারিন এই বছর 2022 সালের জুনে সোনার পদক জিতে ইতিহাস তৈরি করেছিলেন। তিনি বক্সিংয়ে স্বর্ণপদক জিতে দেশের পঞ্চম হন। এখন কমনওয়েলথ গেমসেও তার কাছ থেকে একই প্রত্যাশা করা হচ্ছে।

610

অমিত পঙ্ঘল-
ফ্লাইওয়েট বিভাগে বিশ্বের অন্যতম সেরা বক্সার হিসেবে গণ্য করা হয় অমিত পঙ্ঘলকে। নিজের বিভাগে খ্যাতির শীর্ষেই রয়েছেন ২৬ বছর বয়সী এই ক্রীড়াবিদ। ২০২২ কমনওয়েলথ গেমস বার্মিংহামে তিনি সোনা জেতার লক্ষ্যেই নিজেকে তৈরি করেছেন। গত বছর এই খেলায় তিনি রুপোর পদক জয় করে দেশকে উপহার দিয়েছেন। এর পর তিনি বিশ্বের সেরা হিসেবেই টোকিও অলিম্পিকসেও অংশ নিয়েছিলেন।

710

মণিকা বাত্রা-
২০১৮ কমনওয়েলথ গেমসে  টেবিল টেনিসে সোনা জিতে ইতিহাস তৈরি করেছিলেন মণিকা বাত্রা। সেবার তিনি ডার্ক হর্স হিসেবে জিতেছিলেন পদক। তবে ২০২২ কমনওয়েলথ গেমসে মণিকা বাত্রা ফেভারিট হিসেবে নামতে চলেছেন। 
 

810

লক্ষ্য সেন এবং কিদম্বী শ্রীকান্ত-
ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গেলস বিভাগে অংশ নিচ্ছেন লক্ষ্য সেন এবং কিদম্বি শ্রীকান্ত। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জের পদক জয় করে ভারতকে গৌরবের আসনে বসিয়েছেন তরুণ ব্যাডমিন্টন তারকা লক্ষ্য। এর পর তিনি অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপেও অংশ নিয়েছিলেন তিনি। জয় করে এনেছিলেন রৌপ্য পদক। এবারের প্রতিযোগিতার এই বিভাগে চিন এবং জাপান নেই। আর মালয়েশিয়ার লি শি জিয়াকে হারিয়ে নিজেদের পদক জয়ের পথ সুপ্রশস্ত করেছেন লক্ষ্য এবং কিদম্বি।
 

910

ভারতীয় মহিলা ক্রিকেট দল-
কমনওয়েলথ গেমসে এবার অন্তর্ভুক্তি হয়েছে মহিলা ক্রিকেটের। ভারতীয় মহিলা ক্রিকেট দল হরমনপ্রীত কউরের নেতৃত্বে অংশ নিচ্ছে এই প্রেস্টিজিয়াস প্রতিযোগিতায়। মহিলা টিম ইন্ডিয়াকে পদক জয়ের অন্যতম দাবিদার বলেও মনে করা হচ্ছে।

1010

ভারতীয় পুরুষ হকি দল-
টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতে নতুন ইতিহাস তৈরি করেছিল ভারতীয় পুরুষ হকি দল। কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেট দলের পাশাপাশি পুরুষদের হকি দলের উপরেও ভরসা রাখছেন ভারতীয়রা। পদক জিততে মরিয়া হকি টিম ইন্ডিয়া।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos