ফরাসি ওপেন জয়ের সঙ্গে একাধিক রেকর্ড গড়লেন জোকোভিচ, জেনে নিন বিস্তারিত

২ সেট পরপর হেরে পিছিয়ে পড়েও অবিশ্বাস্যভাবে কামব্যাক করে ফরাসি ওপেন জিতেছেন নোভাক জোকোভিচ। স্টেফানোস সিসিপাসকে  ৬-৭ (৬/৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ সেটে হারিয়ে টেনিস বিশ্বে নতুন রেকর্ড তৈরি করলেন সার্বিয়ান টেনিস তারকা।
 

Sudip Paul | Published : Jun 14, 2021 11:20 AM IST

110
ফরাসি ওপেন জয়ের সঙ্গে একাধিক রেকর্ড গড়লেন জোকোভিচ, জেনে নিন বিস্তারিত

সেমি ফাইনালে ক্লে কোর্টের সম্রাট রাফায়েল নাদালকে হারিয়ে ফাইনালে পৌছেছিলেন বর্তমানে টেনিস বিশ্বের এক নম্বর তারকা সার্বিয়া সিংহ নোভাক জোকোভিচ।

210

কিন্তু ফাইনালে সিসিপাসের বিরুদ্ধে প্রথম ২টি সেট পরপর হার বিশ্ব জুড়ে জোকার ভক্তদের হতাশ করছিল। কিন্তু সেখানে থেকেই ঘুড়ে দাঁড়ান জোকোভিচ। পরপর তিনটি সেট জিতে দ্বিতীয় বারের জন্য ফরাসি ওপেন জয় করলেন তিনি।
 

310

শুধু দ্বিতীয়বার ফরাসি ওপেন জয় করাই নয়, এই জয়ের ফলে ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন জোকোভিচ। রোলাঁ গারোয় চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গে ৫২ বছরের পুরনো এক রেকর্ড ছুঁয়ে ফেলেন জোকার।
 

410

ওপেন যুগে তিনিই প্রথম ও একমাত্র টেনিস তারকা, যিনি চারটি মেজর ট্রফি দু'বার করে জিতলেন। অথাৎ, দু'বার ক্যালেন্ডার স্ল্যামের বৃত্ত পূর্ণ করেন নোভাক।

510

শেষবার এমন কৃতিত্ব দেখিয়েছিলেন কিংবদন্তি রড লেভার, যিনি ১৯৬৯ সালে দ্বিতীয় বারের জন্য ক্যালেন্ডার স্ল্যাম পূর্ণ করেন। জকোভিচ ও রড লেভার ছাড়া চারটি গ্র্যান্ড স্ল্যাম অন্তত দু'বার করে জেতার নজির রয়েছে রয় এমার্সনের।
 

610

রড লেভার ১৯৬২ ও ১৯৬৯ সালে মোট দু'বার মরশুমের চারটি করে গ্র্যান্ড স্ল্যাম খেতাবই পকেটে পোরেন। রয় এমার্সন অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ৬ বার এবং বাকি তিনটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন দু'বার করে।

710

এখনও পর্যন্ত সবথেক বশি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন   রজার ফেডেরার ও রাফায়েল নাদাল। ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম রয়েছে তাদের ঝুলিতে। কিন্তু  দু'বার ক্যালেন্ডার স্ল্যামের বৃত্ত পূর্ণ করার রেকর্ড ফেডেক্স ও রাফারও নেই।
 

810

জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন মোট ৯ বার। ২০১৬ সালের পর এবার দ্বিতীয় বারের জন্য ফরাসি ওপেন জিতলেন। তিনি উইম্বলডন জিতেছেন ৫ বার। তিনটি যুক্তরাষ্ট্র ওপেনের ট্রফি রয়েছে জোকারের ঝুলিতে। সব মিলিয়ে ১৯টি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জকোভিচ।
 

910

অপরদিকে ২০টি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে রজার ফেডেরার ২০০৯ সালে একবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়েছে। অপরদিকে, ২০০৯ সালে একবার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন নাদাল।

1010

বিশ্বের এক নম্বর টেনিস তারকা হিসেবে ৩১০ সপ্তাহ এই স্থান ধরে রেখেছিলেন রজার ফেডেরার। এবার সেই রেকর্ড ভেঙে ৩১১ সপ্তাহ বিশ্ব ক্রমতালিকায় নয়া নজির গড়লেন জকোভিচ। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos