ব্যান সত্ত্বেও বেআইনিভাবে ভারতে খেলা যাচ্ছে পাবজি, ধরা পড়লে হতে পারে কঠিন শাস্তি

ভারত-চিন সীমান্তে উত্তেজনার পরই ভারতে ব্যান করা হয়েছিল একশোরও বেশি চিনা অ্যাপ ও গেম। যার মধ্য ছিল বিপুল জনপ্রিয় গেম পাবজিও। কিন্তু ব্যান হওয়া সত্যেই ঘুরপথে বেআইনিভাবে এখনও ভারতে অনেকেই খেলে চলেছেন পাবজি গেম। এবার তাদের সতর্ক হওয়ার সময় এসেছে। কারণ কেন্দ্রের নির্দেশ অমান্য করে পাবজি খেললে হতে পারে কড়া শাস্তি।
 

Sudip Paul | Published : Jan 25, 2021 12:51 PM IST

113
ব্যান সত্ত্বেও বেআইনিভাবে ভারতে খেলা যাচ্ছে পাবজি, ধরা পড়লে হতে পারে কঠিন শাস্তি
লাদাখের গালোয়ান উপত্যকায় ভারত-চীন সংঘর্ষের পরই দেশ জুড়ে ওঠে তিন বিরোধী হাওয়া। তারপর থেকেই ধাপে ধাপে ভারতে একের পর এক চিনা অ্যাপ বন্ধ করা সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। যার মধ্যে পড়ে পাবজি গেমও।
213
ভারতের বিপুল জনপ্রিয় ছিল পাবজি গেম। ভারত থেকে এই গেমের মাধ্যমে কোটি কোটি টাকার ব্যবসা করত চিন ও কোরিয়া।
313
ভারতে এই জনপ্রিয় গেম বন্ধ করার পর একটা অংশের গেমারদের মধ্যে ত্রাহি ত্রাহি রব পড়ে যায়। অনেকেই এই গেম ফেরানোর দাবিও জানায়।
413
গেমটি কোরিয়ান হলেও ভারতে এর ডিস্ট্রিবিউশন সংক্রান্ত দায়িত্বভার এক চিনা কোম্পানির হাতে থাকায় নিষিদ্ধ করা হয়েছিল পাবজি মোবাইল।
513
তবে ভারতে অনেকেই এই গেমটি ঘুরপথে খেলে চলেছেন। যা সম্পূর্ণ কেন্দ্রের নিয়ম বিরোধী। ধরা পড়লে হতে পারে কঠিন শাস্তিও।
613
ভারতীয় সার্ভার বন্ধ থাকলেও,গেমটির কোরিয়ান সার্ভার এখনও সক্রিয় ভাবে চলছে। সেখান থেকে গেমাররা পাবজি মোবাইল কেআর অর্থাৎ কোরিয়ান ভার্সানের এপিকে ফাইল ডাউনলোড করছেন। এর জন্য নিজের ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের সেটিংসও চেঞ্জ করে দিচ্ছেন তাঁরা। ফলে তারা পুরনো অ্যাকাউন্টে গিয়ে লিঙ্ক করিয়ে ফের পাবজি এখনও খেলতে পারছেন।
713

এমনকি ইউটিউব থেকে ফেসবুকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দেদার লাইভ স্ট্রিমিংও করছেন সকলে। কেউ কেউ তো আবার নজর এড়িয়ে টুর্নামেন্টেরও আয়োজন করে দিয়েছে। পুরোটা চলছে পাবজি মোবাইল কেআর গেমটি নিয়ে।

813
৬৯এ ধারা প্রয়োগ করেই ভারতে পাবজি সহ নানা ধরনের চিনা অ্যাপগুলিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু তারপর বেআইনিভাবে চলছে খেলা।
913
সম্প্রতি এক ব্যক্তি এ বিষয়ে আরটিআই ফাইল করেন। তার জবাবে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক জানায় ৬৯এ ধারা লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারে কেন্দ্র। সেক্ষেত্রে মোটা অঙ্কের জরিমানা থেকে আরও বড় শাস্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।
1013
এদেশে ফের পুরোদমে গেম শুরু করতে মুখিয়ে রয়েছে দক্ষিণ কোরিয়ার সংস্থা পাবজি কর্পোরেশন। তাই জন্য একেবারে নতুন রূপে হাজির হয়েছে পাবজি। নতুন গেমটির নাম দেওয়া হয়েছে পাবজি মোবাইল ইন্ডিয়া।
1113
ভারতীয় গেমারদের কথা ভেবেই একেবারে নতুন রূপে তৈরি করা হয়েছে বলে সংস্থার দাবি। কিন্তু প্রায় মাসখানেকের বেশি সময় হয়ে গেলেও এখনও কেন্দ্রের কাছ থেকে কোনও সবুজ সংকেত পায়নি সংস্থা।
1213
কেন্দ্রের বক্তব্য,ভারতীয় গেমাররা একটা বিষয় বুঝতে ভুল করছেন যে, পাবজি মোবাইলের গ্লোবাল বা কোরিয়ান ভার্সনে ক্রস প্লে ফাংশনালিটি রয়েছে। এর অর্থ হল, পাবজি মোবাইলের গ্লোবাল ভার্সন যেটাকেও সরকার ব্যান করেছে, তার অ্যাকসেস পাওয়া। আর ভিপিএন সার্ভিস ব্যবহার করে সেই ব্যানকে বাইপাস করার মানে, কেন্দ্রের নিয়ম ভঙ্গ করা।
1313

ফলে যেসকল গেমাররা ঘুরপথে কেন্দ্রের নিয়মকে অগ্রাহ্য করে পাবজি খেলছে। তাদের এবার সাবধান হওয়ার সময় এসেছে। তা নাহলেই অপেক্ষা করছে ঘোর বিপদ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos