এবার কী পুরোপুরি বাতিলের পথে টোকিও অলিম্পিক, জল্পনার মধ্যে অবস্থান স্পষ্ট করল জাপান সরকার

গত বছর করোনা ভাইরাস মহামারীর কারণে এক বছর পিছিয়ে গিয়েছিল বিশ্বের সবথেকে বড় স্পোর্টিং ইভেন্ট অলিম্পিকস। যা অলিম্পিকের  ইতিহাসে প্রথমবার। চলতি বছরের জুলাই-আগস্টে হওয়ার কথা টোকিও অলিম্পিকসের। কিন্তু করোনা রক্তচক্ষু ফের মাথা চাড়া দিয়েছে জাপানে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে পুরোপুরি বাতিল হয়ে যেতে পারে টোকিও অলিম্পিক এমন জল্পনাও শোনা যাচ্ছে। তবে এই সব কিছুর মধ্যেই নিজেদের অবস্থান স্পষ্ট করল জাপান সরকার।
 

Sudip Paul | Published : Jan 22, 2021 6:18 AM IST

110
এবার কী পুরোপুরি বাতিলের পথে টোকিও অলিম্পিক, জল্পনার মধ্যে অবস্থান স্পষ্ট করল জাপান সরকার

গতবছর ক্রীড়া ক্ষেত্রে যেভাবে গ্রাস করেছিল করোনা বাইরাস, তার প্রকোপ থেকে বাদ যায়নি বিশ্বের সবথেকে বড় স্পোর্টিং ইভেন্ট অলিম্পিকস। ইতিহাসে প্রথমবার এক বছর পিছিয়ে যায় এই মেগা ইভেন্ট। লতি বছরে ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত হওয়ার কথা রয়েছে অলিম্পিক্স।
 

210

কিন্তু এবারও অলিম্পিকের আকাশে ক্রমশ ঘনীভূত হচ্ছে কালো মেঘ। কারণ সেই করোনা ভাইরাস। জাপানে ফের করোনার প্রকোপ তরতরিতয়ে বাড়ছে। গত বছরের পরিসংখ্যানকেও ছাপিয়ে গিয়েছে জাপানের বর্তমান করোনা আক্রান্তের পরিসংখ্যান। 
 

310
বুধবারও জাপানে ৫ হাজার ৪৪৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। টোকিওতে সংক্রমণের মাত্রা ব্যাপক হারে বাড়ছে। এখনও পর্যন্ত জাপানে মারা গিয়েছেন প্রায় ১৭ হাজার মানুষ।
410

একটি সংবাদ মাধ্যমের দাবি অনুয়ায়ী, করোনার কারণে বাতিল হয়ে যেতে পারে ২০২১ সালের অলিম্পিক। তার পরিবর্তে  ২০৩২-এ টোকিয়োতে অলিম্পিক্স অনুষ্ঠিত করা হতে পারে। যারপরই জল্পনা তৈরি হয়েছে তাহলে সত্যিই বাতিল হতে পারে অলিম্পিক।
 

510

এই রিপোর্ট সামনে আশার র থেকেই বিশ্ব জুড়ে অ্যাথলিটরা কিছুটা হতাশাগ্রস্ত হয়ে পড়েছিল। যদিও এই বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করতে বেশি সময় নেয়নি জাপান সরকার।

610

টোকিও অলিম্পিক বাতিলের সম্ভাবনা একেবারে খারিজ করে দিয়েছে জাপান সরকার। এমন রিপোর্টের কোনও সত্যতা নেই বলে পরিস্কার জানিয়ে দিয়েছেন জাপানের উপ-মুখ্য মন্ত্রিপরিষদ সচিব মানাবু সাকাই
 

710
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা অলিম্পিক্স হবে বলেই দাবি করছেন। তিনি জানিয়েছেন,'২৩ জুলাই থেকে অলিম্পিক্স শুরু না হওয়ার কোনও কারণ দেখছি না। টোকিয়োর অলিম্পিক্স স্টেডিয়ামেই শুরু হবে খেলা। কোনও অন্য পরিকল্পনা নেই।'
810

জাপানের অধিকাংশ মানুষ অবশ্য মনে করেন, অলিম্পিক হবে না বা হওয়া উচিত নয়। স্থানীয় মিডিয়ার করা সমীক্ষা অনুযায়ী, ৮০ শতাংশ মানুষ মনে করেন, অলিম্পিক হওয়া উচিত নয় বা আয়োজন করা সম্ভব নয়।
 

910

এমনিতেই নিয়ন্ত্রণে আসছে না দেশের করোনা পরিস্থিতি। তারউপর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অ্যাথলিটরা আসলে সেই অবস্থা আরও খারাপ হতে পারে বলে মনে করেছে জাপানের বাসিন্দারা।
 

1010
ফলে, অলিম্পিক নিয়ে কিন্তু একটা অঅশনি সংকেত রয়েই যাচ্ছে। যদিও জাপান সরকার অলিম্পিক করার বিষয়ে একশো শতাংশ আত্মবিশ্বাসী। জাপান সরকারের মতে, অলিম্পিকই হবে করোনার বিরুদ্ধে মানুষের বিজয়ের প্রমাণ।
Share this Photo Gallery
click me!
Recommended Photos